গবেষক ও শিক্ষার্থীদের প্রতি প্রধানমন্ত্রী- দেশের টেকসই উন্নয়নে গবেষণা জোরদার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের টেকসই উন্নয়ন ও অগ্রগতি নিশ্চিত করতে গবেষণা কর্মসূচি জোরদারের জন্য শিক্ষার্থী ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি গতকাল বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থার শিক্ষার্থী ও গবেষকদের মধ্যে বঙ্গবন্ধু ফেলোশিপ, বিশেষ অনুদান ও এনএসটি ফেলোশিপের চেক প্রদান অনুষ্ঠানে ভাষণদানকালে এ কথা বলেন। খবর বাসসের।
বিজ্ঞান ও প্রযুক্তির সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে লাগসই গবেষণাকে প্রাধান্য দিতে শিক্ষার্থী ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘জনগণ আপনাদের কাছে নতুন নতুন এমন সব উদ্ভাবন চায়, যা তাদের অগ্রযাত্রায় কাজে লাগবে। আমি আশা করি, আপনারা সর্বোচ্চ শ্রম ও মেধার প্রয়োগ ঘটিয়ে জনগণের সেই আকাঙ্ক্ষা পূরণ করবেন।’
বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব রফিকুল ইসলাম এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম সাইদুল হক চৌধুরী অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।
এ বছর ৭২৬ জন বঙ্গবন্ধু ফেলোশিপ, বিশেষ অনুদান ও এনএসটি ফেলোশিপ পেয়েছেন। অনুষ্ঠানে তাঁদের মধ্যে নয়জন শিক্ষার্থী ও গবেষককে প্রধানমন্ত্রী স্বহস্তে চেক হস্তান্তর করেন।
ক্রমবর্ধমান জনসংখ্যার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী জনগণের খাদ্য ও পুষ্টি নিশ্চিত করতে উৎপাদন বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন। যেসব দেশে বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ ঘটছে তাদের দ্রুত অগ্রগতির কথা তুলে ধরে শেখ হাসিনা বিজ্ঞানভিত্তিক একটি সুখী, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনে বিজ্ঞানী ও গবেষকসহ সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।

No comments

Powered by Blogger.