মাদক চোরাচালানে মদদের অভিযোগ-মেক্সিকোতে চার শীর্ষ সেনা কর্মকর্তা অভিযুক্ত

মেক্সিকোয় মাদক চোরাকারবারিদের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে সেনাবাহিনীর চার শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন করা হয়েছে। তাঁরা হলেন জেলারেল রবার্তো দাউই, অবসরপ্রাপ্ত দুই জেনারেল থমাস অ্যাঞ্জেলেস ও রিকার্দো এসকরসিয়া এবং লে. কর্নেল সিলভিও ইসিদ্রো দ্য জেসাস হার্নান্দেজ।


সরকারি কেঁৗসুলিরা গতকাল বুধবার এ কথা জানিয়েছেন।
গত দেড় দশকের মধ্যে শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তাদের আটকের ঘটনা এটাই প্রথম। এ ঘটনাকে প্রেসিডেন্ট ফিলিপ কালদেরন প্রশাসনের অধীনে সামরিক বাহিনীর সবচেয়ে বড় কেলেঙ্কারি হিসেবে দেখা হচ্ছে।
অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়েছে, এই চার সেনা কর্মকর্তাকে গত মে মাসে আটক করা হয়েছে। এরপর থেকে তারা এক ধরনের গৃহবন্দি অবস্থায় আছেন।
তাদের বিরুদ্ধে কুখ্যাত মাদক কারবারিদের বেলত্রান-লেইভা গ্রুপের পক্ষে কাজ করার অভিযোগ রয়েছে।
মেইক্সকোর আইনে নিবৃত্তিমূলক আটকের বিধান রয়েছে। সন্দেহভাজন ব্যক্তি যাতে পালিয়ে যেতে না পারে বা তাকে যাতে নিশ্চিতভাবে বিচারের মুখোমুখি করা যায় অথবা সে যাতে প্রত্যক্ষদর্শী ও ভুক্তভোগীর ক্ষতি করতে না পারে_এ অবস্থায় এ ধরনের আটক কার্যকর করা হয়। এ চার সেনা কর্মকর্তাকেও একইভাবে আটক রাখা হয়েছে।
সরকারি কেঁৗসুলিরা জানিয়েছেন, বেলত্রান-লেইভা গ্রুপের প্রধান 'মাদকসম্রাট'খ্যাত আর্তুরো বেলত্রান লেইভা ২০০৯ সালে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন। সে সময়ের একটি মামলার অধীনে এ চার কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। এরই পরিপ্রেক্ষিতে তাঁদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলো। সূত্র : টেলিগ্রাফ, জিনিউজ।

No comments

Powered by Blogger.