চোখ টানা ক্যাকটাস by মেরীনা চৌধুরী

ক্যাকটাস। কাঁটাময় গাছ হলেও জীবনকে রাঙ্গিয়ে তোলায় এর জুড়ি নেই। ক্যাকটাসের জন্ম এই উপমহাদেশে নয়। এদেশে এসেছে ইংরেজদের পিছু ধরে। আর কালক্রমে আমাদের বাগানে ড্রয়িংরম্নমে, ব্যালকনিতে শোভা বাড়িয়েছে। ক্যাকটাস বিভিন্ন রঙ রূপের এবং বিভিন্ন চেহারার।


কোনটা হয় লম্বা, কোনটা চ্যাপটা, আবার কোন কোনটা গোল, মোটা ও উঁচু। ক্যাকটাসের কাঁটা সোজা, তীক্ষ্ম, সুদৃঢ় এবং এক-আধ ইঞ্চি লম্বা হয়। কোন কোনটা আবার হয় সরম্ন চুলের মতো এবং মোটা দাঁতের চিরম্ননির মতো। কোন কোন ক্যাকটাসে সোজা আকারের ৬-৬ ইঞ্চির কাঁটা হয়। আবার কোনটা হয় হুকের মতো। কোন কোন কাঁটায় আবার তিন-তিনটে রঙ দেখা যায়।
ক্যাকটাসের উচ্চতা যেখানে ১ থেকে নিয়ে ৫০ ফুট পর্যনত্ম হয়, সেখানে ক্যাকটাসের ফুলের আকার মাত্র ১/৩ ইঞ্চি। ফুলের বৃনত্ম পর্যনত্ম হয় না। লাল, গোলাপি, হলুদ, সাদা ইত্যাদি রঙের ফুলের গন্ধ এত হাল্কা ও মিষ্টি হয় যে প্রকৃতির এই উৎকৃষ্ট উপহার দেখে একেবারে হতচকিত হতে হয়। এর কাঁটা যতই তীৰ্ন হোক না কেন, বিষ থাকে না।
ক্যাকটাস অনেক প্রাণীর আহারও। দৰিণ আমেরিকায় ক্যাকটাসের ওপলসিয়া প্রজাতির থেকে তেল বের করে মুখে লাগানোর ক্রিম তৈরি করা হয়। ক্যাকটাস থেকে আইসক্রিম, মিষ্টি ও আচারও তৈরি হয়। ক্যাকটাস দু'ভাবে ফলানো যায়_বীজ থেকে ও কাটিং থেকে।
বীজ থেকে
প্রায় মার্চ থেকে আগস্ট পর্যনত্ম বিভিন্ন ধরনের বীজ বোনা হয়। যেখানে ক্যাকটাস লাগাবেন সেই মাটির ভিতরে ১ সেমি পর্যনত্ম সারের মতো মাটি ভরে বীজ ঢেকে দিন। বীজ বড় হওয়া পর্যনত্ম চিমটা দিয়ে একটু একটু চেপে দিন। এবার স্প্রে করে পানি দিয়ে ১ থেকে ২ মি মি. মাটির ওপর পর্যনত্ম পানি ছিটিয়ে দিন, যাতে মাটির নিচে বোনা বীজ ঠিকমত ঢেকে যায়। পানিতে সামান্য ছত্রাকনাশক রাসায়ন ঢেলে পুনরায় স্প্রে করম্নন। বীজ হামেশই তার দিয়ে ঢেকে দেবেন। কিন্তু লৰ্য রাখবেন নেট যেন জমি থেকে ১২ ইঞ্চি ওপরে থাকে। নেটের ওপর পলিথিনের শীট দিয়ে ঢেকে দেবেন। বীজ অঙ্কুরিত হলে পলিথিন ওপর থেকে সরিয়ে দেবেন। খুব ভালভাবে চারা বেরিয়ে এলে সতর্কভাবে চিমটা দিয়ে ধরে আলাদা টবে বা গামলায় লাগিয়ে দেবেন।
কাটিং থেকে
কাটিং লাগানোর আগে ৫-৬ দিন রোদে রেখে শুকিয়ে নিন। পানি যাতে জমে না যায় তার জন্য পানির প্রয়োজন খুব কম হয়। বর্ষার পানি তিন চারবার লাগা উচিত। বারবার জায়গা পরিবর্তন করবেন না। রোদ যাতে লাগে সেদিকেও বিশেষ লৰ্য রাখা উচিত।

No comments

Powered by Blogger.