মার্কিন লেখক গোর ভিডালের জীবনাবসান

আমেরিকার বিখ্যাত লেখক, চিত্রনাট্যকার, রাজনীতিক ও উপস্থাপক গোর ভিডাল (৮৬) গত মঙ্গলবার মারা গেছেন। বেশ কয়েকটি সর্বাধিক বিক্রীত উপন্যাসের রচয়িতা ভিডাল নিউমোনিয়ায় ভুগছিলেন বলে জানিয়েছে তাঁর পরিবার। এ ছাড়া হৃদরোগেরও সমস্যা ছিল তাঁর। লস এঞ্জেলেসের হলিউড হিল এলাকায় নিজ বাড়িতে মারা যান তিনি।


ভিডালের জন্ম ১৯২৫ সালের ৩ অক্টোবর। পুরো নাম ইউজিন লুথার ভিডাল। ২৫টি উপন্যাস, দুই শতাধিক প্রবন্ধ ও কয়েকটি নাটকসহ টেলিভিশন এবং বেশ কিছু জনপ্রিয় চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা করেছেন তিনি। তাঁর রচিত চিত্রনাট্যের মধ্যে 'দ্য বেস্ট ম্যান', 'ক্যালিগুলা' 'গাট্টাকা', 'ব্রেকেনরিজ' ও অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পাওয়া 'বেন হার' উল্লেখযোগ্য। ১৯ বছর বয়সে ভিডালের প্রথম উপন্যাস প্রকাশিত হয়। 'বার', 'মিরা ব্রেকেনরিজ', আব্রাহাম লিঙ্কনের জীবনভিত্তিক 'লিঙ্কন' ও 'দ্য সিটি অ্যান্ড দ্য পিলার' তাঁর বেস্ট সেলার উপন্যাসের মধ্যে অন্যতম। সমকামিতাকে উপজীব্য করে ১৯৪৮ সালে প্রকাশিত তাঁর তৃতীয় উপন্যাস 'দ্য সিটি অ্যান্ড দ্য পিলার' ব্যাপক বিতর্ক সৃষ্টি করে। ভিডালের বন্ধুদের মধ্যে প্রয়াত লেখক টেনেসি উইলিয়ামস, অরসন ওয়েলস ও ফ্রাঙ্ক সিনাত্রার নাম উল্লেখযোগ্য। চলতি বছর ব্রডওয়েতে তাঁর রাজনৈতিক নাটক 'দ্য বেস্ট ম্যান' মঞ্চস্থ হয়। এডগার বক্স, ক্যামেরন কে, ক্যাথেরিন এভেরার্ড ছদ্মনামেও লিখেছেন তিনি।
ভিডালের ভাতিজা বার স্টিয়ারস যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমকে জানান, ভিডাল বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন।
যুক্তরাষ্ট্রের অন্যতম প্রভাবশালী রাজনীতিক পরিবারের সন্তান ভিডাল সম্পর্কে সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোরের জ্ঞাতি ভাই। ডেমোক্রেটিক পার্টির একজন রাজনীতিক হিসেবেও তাঁর যথেষ্ট সুনাম ছিল। ১৯৬০ ও ১৯৮০ সালে মার্কিন আইনসভা কংগ্রেসের সদস্য পদে দুই দফা নির্বাচনও করেছেন তিনি। তবে দুইবারই হেরে যান। আমেরিকার ভিয়েতনাম এবং ইরাক আক্রমণ নীতির তিনি ছিলেন ঘোরতর সমালোচক।
ভিডাল সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ আমেরিকার সম্মানজনক জাতীয় গ্রন্থ পুরস্কার, অ্যাম্বাসাডর বুক অ্যাওয়ার্ডসহ বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.