শীতে সোয়েটার by শিপন কোড়াইয়া

এখন শীতকাল। প্রকৃতির পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের পোশাক-আশাকও বদলে যায়। পাতলা কাপড়ের পরিবর্তে গরম কাপড়। শীতের প্রধান অনুষঙ্গ নতুন শীতবস্ত্র। সব বয়সের মানুষই চায় শীতে সুন্দর পোশাক পরতে। এ জন্য চাই রম্নচিশীল মার্জিত সোয়েটার। রম্নচিসম্মত সোয়েটার এবং ফিটনেস এর আবেদনকে বাড়িয়ে দেয়।


গায়ের রং, বয়স, পেশা ও শারীরিক গঠনের দিকে খেয়াল রেখে সোয়েটার কিনলে তা রম্নচিসম্মত হয়। শীত শুরম্ন হতে না হতেই বিভিন্ন মার্কেটে, শপিং মলে সোয়েটার কেনার ধুম পড়ে গেছে। মনের মানুষের জন্য চাই একটি উপযুক্ত সোয়েটার।
সোয়েটারের ধরন
মোটা উল দিয়ে মোটা সোয়েটার, পাতলা উল দিয়ে পাতলা সোয়েটার তৈরি হয়। ছোট শিশুদের জন্য বিভিন্ন ডিজাইনের এবং তরম্নণ-তরম্নণীদের জন্য ভিন্ন ডিজাইনের। বৃদ্ধদের জন্য আলাদা ডিজাইনের সোয়েটার পাওয়া যায়। ফুলহাতা, হাফহাতা, হাতাবিহীন সোয়েটার। কলারসহ বা কলারবিহীন সোয়েটার পাওয়া যায়। সোয়েটার মসৃণ-অমসৃণও হতে পারে
বাজারে বিভিন্ন রং-এর সোয়েটার পাওয়া যায়। কে কেমন সোটেয়ার পরিধান করবেন তা নির্ভর করে ব্যক্তির অভিব্যক্তি ও ব্যক্তিত্বের ওপর। সবাইকে সব সোয়েটারে মানায় না। শিশুদের ৰেত্রে অবশ্যই ঢিলেঢালা এবং উজ্জ্বল রং-এর হতে হবে। শিশুরা কাপড় বেশি ময়লা করে। উজ্জ্বল ও চকচকে সোয়েটারে ময়লা বেশি বুঝা যায় না। মসৃণ সোয়েটার শিশুদের জন্য উত্তম। তরম্নণ-তরম্নণীদের জন্য ফ্যাশনেবল সোয়েটার উপযুক্ত। প্রাপ্তবয়স্কদের জন্য মার্জিত সোয়েটার। তবে যাই হোক ব্যক্তিবিশেষে সোয়েটারের মহিমাই আলাদা। তরম্নণ-তরম্নণী বা প্রাপ্তবয়স্কদের সোয়েটার তাদের ব্যক্তিত্বের বহির্প্রকাশ ঘটায়। মনের চাঞ্চল্য বৃদ্ধি করে এমন রং-এর সোয়েটার ছেলে-মেয়েদের জন্য। মেদা বা হালকা কালারেরটা বৃদ্ধদের জন্য উপযুক্ত।
ভাল-মন্দ দু'রকমেরই সোয়েটার রয়েছে। ভাল সোয়েটার চেনার উপায়_ সোয়েটারের বুনন, রংয়ের গভীরতা ও উলের কাসিফিকেশন নির্ণয় করতে পারা।
অনেকেই ভাল সোয়েটারের খোঁজে এ মার্কেট ও মার্কেট করছেন। এর মাঝে এক সময় পেয়েও যাবে মনের মতো সোয়েটার। এবার দেখা যাক কোথায় কেমন আয়োজন চলছে।
প্রতিটি মার্কেট বা শপিং মলে সোয়েটার বিভিন্নভাবে শোভা পাচ্ছে। গুলিসত্মান, ফার্মগেট, গাউছিয়া, নিউমার্কেটসহ বিভিন্ন ফুটপাথের দোকানে অতি স্বল্পমূল্যে সোয়েটার পাওয়া যায়। সাধারণত নিম্ন আয়ের লোকদের জন্য এসব স্থান। মধ্য আয়ের লোকের জন্য নিউ মার্কেট, বঙ্গবাজার, গাউছিয়া, ফার্মগেট সুপার মার্কেট ইত্যাদি। উচ্চবিত্তরা খোঁজ করতে পারেন_ বসুন্ধরা সিটি, রাপা পস্নাজা, মেট্রো শপিংমল, ফ্যামিলি ওয়ার্ল্ড, কর্ণফুলী গার্ডেন, সেজান পয়েন্ট, গুলশান ১ ও ২ রামপুরা সুপার মার্কেট, মুক্তবাংলা শপিং মল, মিরপুর-১০ শাহ আলী পস্নাজা, মৌচাক মার্কেট শপিং মলগুলোতে। এতে আপনি পেয়ে যাবেন কাঙ্ৰিত সোয়েটার। এ ছাড়াও বিভিন্ন শো-রম্নমে খোঁজ নিতে পারেন।
গুলিসত্মান, ফার্মগেট, গাউছিয়া, নিউমার্কেট ফুটপাথের দোকানগুলোতে সোয়েটারের দাম পড়বে ২৮০ থেকে ৫০০ টাকা। শিশুদের জন্য ২৫০ থেকে ৩৫০ টাকা। বঙ্গবাজার, নিউমার্কেট, গাউছিয়ায় সোয়েটার প্রতি দাম পড়বে ৩৬০ থেকে ৬৫০ টাকা। শিশুদের জন্য ৩২০ থেকে ৪৫০ টাকা। বিভিন্ন শপিংমলগুলোতে দাম পড়বে ৪৫০ থেকে ৮০০ টাকা। শিশুদের জন্য ৩৬০ থেকে ৫০০ থেকে ৮০০ টাকা। তবে হঁ্যা মার্কেটের অবস্থান ও চাহিদা-যোগানের কারণে সোয়েটারের দাম আলাদা হয়। দামে যে তারতম্যই থাকুক না কেন এর উপযোগিতা কিন্তু অনেক।

No comments

Powered by Blogger.