আইসিসিতেই বিচার চান সাইফ

নেদারল্যান্ডসে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) নিজের বিচারের দাবি জানিয়েছেন লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম। লিবিয়ায় আদালতে বিচারের পর তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হলে তা হত্যার শামিল হবে বলেও আশঙ্কা করছেন সাইফ।


গত মঙ্গলবার আইনজীবী মারফত আইসিসিতে দাখিল করা আর্জিতে এসব অভিযোগ জানিয়েছেন তিনি।
গত নভেম্বরে দেশ থেকে পালিয়ে যাওয়ার সময় তৎকালীন বিদ্রোহীদের হাতে গ্রেপ্তার হন সাইফ। লিবিয়ার ক্ষমতায় তাঁকে মুয়াম্মার গাদ্দাফির উত্তরসূরি বিবেচনা করা হতো। সরকারবিরোধী আন্দোলনের কারণে গত বছর গাদ্দাফির ৪২ বছরের শাসনামলের অবসান হয় এবং গত অক্টোবরে বিদ্রোহীদের হাতে নিহত হন তিনি। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আইসিসি নেদারল্যান্ডসের হেগে সাইফের বিচার করতে চাচ্ছে। কিন্তু গ্রেপ্তারের পর থেকে সাইফকে আটকে রেখেছে লিবিয়ার কর্তৃপক্ষ। লিবিয়াতেই সাইফের বিচার করা উচিত বলে যুক্তি দিচ্ছে তারা। গত জুনে আইসিসিতে সাইফের পক্ষের আইনজীবী মেলিন্ডা টেইলর লিবিয়ায় গেলে কর্তৃপক্ষ তাঁকে আটক করে। প্রায় এক মাস পর গত মাসের শুরুতে তাঁকে ছেড়ে দেওয়া হয়। মেলিন্ডার সঙ্গে আটক তাঁর চার সহকর্মীও ছাড়া পান।
আইনজীবীদের মাধ্যমে আইসিসিতে জমা দেওয়া আর্জিতে সাইফ বলেন, 'আমি মৃত্যুকে ভয় পাই না। কিন্তু লিবিয়ায় বিচারের পর যদি আমাকে মৃত্যুদণ্ড দেওয়া হয় তাহলে আপনারা তাকে হত্যাই বলতে পারেন।' সূত্র : বিবিসি, ওয়াশিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.