জঙ্গীদের তৎপরতা

নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনগুলোর তৎপরতা মাঝে মধ্যেই লক্ষ্য করা যাচ্ছে। পুলিশের চোখ ফাঁকি দিয়ে তারা তাদের কর্মকা- চালানোর অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। সোমবার রাজশাহীতে হিযবুত তাওহীদ কর্মীদের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষ ও ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন গ্রামবাসী আহত হয়।


পুলিশ হিযবুত তাওহীদ কর্মীদের বিপুল পরিমাণ জেহাদী পুস্তকসহ সাত সদস্যকে গ্রেফতার করেছে। এ সংক্রান্ত খবর থেকে জানা যায়, সকালে পার্বতীপুর থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসা উত্তরা এক্সপ্রেস ট্রেনে হিযবুত তাওহীদের কর্মীরা নন্দনগাছি এলাকার ইউসুফ নামের এক হকারকে পত্রিকার মধ্যে তাদের লিফলেট বিলির জন্য চাপ প্রয়োগ করে। ট্রেনের মধ্যে সে তাদের লিফলেট বিতরণে অস্বীকৃতি জানায়। এতে ক্ষুব্ধ হয়ে তাকে ট্রেনের মধ্যেই বেদম মারপিট করা হয়। এ ঘটনা জানাজানি হলে দুপুরে ট্রেনটি চারঘাটের নন্দনগাছি স্টেশনে পৌঁছলে স্থানীয় লোকজন হিযবুত তাওহীদের সদস্যদের ধাওয়া করে।
নিষিদ্ধ ঘোষিত এই সংগঠনটির কার্যক্রম যে থেমে নেই তা তো এই ঘটনাটিই বলে দিচ্ছে। নানা কূট কৌশলে এরা নিরীহ মানুষজনকে দলে ভেড়ানোর চেষ্টা করে। পত্রিকার হকারের মাধ্যমে তাদের লিফলেট বিলিও ছিল তেমনি এক কৌশল। এরা ধর্মীয় অনুভূতিকে ব্যবহার করে সরলপ্রাণ মানুষকে আকৃষ্ট করার চেষ্টা করে। এরপর জঙ্গীবাদে সম্পৃক্ত করে তাদের। এই জঙ্গীদের ভয়াবহ রূপ সম্পর্কে দেশের মানুষ অবগত আছেন। বিএনপি-জামায়াত জোটের আমলে কট্টরপন্থী জঙ্গীরা রাজধানী ঢাকাসহ সারাদেশে তাদের আস্তানা গেড়েছিল। দু’এক জায়গায় জঙ্গীরা প্রকাশ্যে তাদের তৎপরতাও শুরু করে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সবারই প্রত্যাশা জাগে জঙ্গী দমনে সরকার আন্তরিক হবে। এক্ষেত্রে বেশকিছুন সাফল্যও এসেছে। কিন্তু তাদের সম্পূর্ণরূপে নির্মূল করা যায়নি। জনজীবনের নানা স্তরে তারা আত্মগোপন করে আছে। বর্তমানে বিশ্বজুড়ে তাদের নেটওর্য়াক। বিশেষ করে দক্ষিণ এশিয়ায় কট্টরপন্থী জঙ্গীরা খুব সঙ্গোপনে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত করে থাকে।
বর্তমান মহাজোট সরকার জঙ্গীদের দমনে ব্যাপক পদক্ষেপ। কিন্তু এদের তৎপরতা থামেনি। তাদের দমনের জন্য দরকার আরও জোরালো ব্যবস্থা। জঙ্গীরা বিভিন্ন মাদ্রাসা, স্বেচ্ছাসেবী সংগঠন ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের ছত্রছায়ায় এই তৎপরতা চালায়। দেশে এখন যুদ্ধাপরাধের বিচার চলছে। এ অবস্থায় জঙ্গীদের বিষয়ে শৈথিল্য দেখানোর কোনো সুযোগ নেই। রাজশাহীর ঘটনাটি একটি সতর্কবাণী।

No comments

Powered by Blogger.