মোশাররফের বিরুদ্ধে রেড ওয়ারেন্ট জারি করবে না ইন্টারপোল

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা (রেড ওয়ারেন্ট) জারি করার বিষয়ে ইসলামাবাদের অনুরোধ নাকচ করে দিয়েছে ইন্টারপোল। গতকাল বুধবার পাকিস্তানের পত্রিকা ডন এ কথা জানায়। দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলায় মোশাররফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির অনুরোধ করেছিল পাকিস্তান।


কোনো ব্যক্তিকে গ্রেপ্তার এবং তাঁকে হস্তান্তরের বিষয়টিও উল্লেখ থাকে ইন্টারপোলের রেড ওয়ারেন্ট বা রেড নোটিশে। পুলিশের আন্তর্জাতিক এ সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, মোশাররফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পাকিস্তান কর্তৃপক্ষ এবং দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফআইএ) যেসব কাগজপত্র তাদের কাছে জমা দিয়েছে তা পর্যাপ্ত নয়। ওইসব তথ্য-প্রমাণ ও কাগজপত্রের ওপর ভিত্তি করে তারা গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারবে না।
তবে পাকিস্তান কর্তৃপক্ষ পুনরায় ইন্টারপোলের কাছে অনুরোধ করেছে। একইসঙ্গে তারা ইন্টারপোলকে প্রয়োজনীয় আরো কাগজপত্র, তদন্ত প্রতিবেদন, আন্তবাহিনী গোয়েন্দা সংস্থার (আইএসআই) কাউন্টার-ইন্টেলিজেন্স শাখার মহাপরিচালক জাভেদ ইকবাল চিমা ও গোয়েন্দা ব্যুরোর সাবেক প্রধান ইজাজ শাহর বিবৃতি এবং মোশাররফের বিরুদ্ধে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালতের জারি করা গ্রেপ্তারি পরোয়ানার নির্দেশনামাও পাঠিয়েছে।
এদিকে ব্রিটেন ও পাকিস্তানের মধ্যে বন্দি হস্তান্তর বিষয়ে কোনো চুক্তি না থাকা মোশাররফকে হস্তান্তরে ইসলামাবাদের অনুরোধ নাকচ করেছে লন্ডন। ২০০৮ সালে পাকিস্তানের প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগের পর মোশাররফ লন্ডনে স্বেচ্ছানির্বাসনে আছেন। ২০০৭ সালে রাওয়ালপিন্ডির এক জনসভায় আত্মঘাতী হামলায় বেনজির ভুট্টো নিহত হন। ওই মামলায় এ পর্যন্ত মোশাররফের বিরুদ্ধে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত বেশ কয়েকবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। তবে কোনোবারই সাবেক এই স্বৈরশাসক আদালতে হাজির হননি। এ কারণে আদালত তাঁকে ফেরারি এবং তাঁর সম্পদ বাজেয়াপ্ত ঘোষণা করেছেন। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.