আবারও চড়া দামে বিদ্যুৎ কেনার চুক্তি করল পিডিবি

তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) উৎপাদন ব্যয় ক্রমেই বাড়ছে। আর এ কারণে দফায় দফায় বাড়াতে হচ্ছে বিদ্যুতের দাম। এরই মধ্যে গতকাল বুধবার ফের চড়া দামে বিদ্যুৎ কেনার চুক্তি করল পিডিবি। ১০২ মেগাওয়াট ক্ষমতার ফার্নেস তেলভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে ওরিয়ন গ্রুপ।


রাজধানীর বিদ্যুৎ ভবনে ওরিয়ন ও পিডিবির মধ্যে গতকাল এ-সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন পিডিবির কম্পানি সচিব মো. আজিজুল ইসলাম ও ওরিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সালমান ওবায়দুল করিম। চুক্তি অনুযায়ী এক বছরের মধ্যে নারায়ণগঞ্জে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে ওরিয়ন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ডিজিটাল পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটস। প্রতি ইউনিট বিদ্যুৎ ছয় টাকা ৯১ পয়সায় কেনা হলেও প্রকৃতপক্ষে এর দাম হবে ১৪ টাকা ৩৯ পয়সা। কারণ প্রতি লিটার ফার্নেস তেলের দাম ২৬ টাকা ধরে হিসাব করা হলেও বর্তমানে এর দাম ৬০ টাকা।
তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র কমিয়ে আনার কথা থাকলেও ইনডিপেনডেন্ট পাওয়ার প্লান্টের (আইপিপি) আওতায় ১৫ বছরের জন্য এ চুক্তি করেছে পিডিবি। তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বেশি হওয়ায় বিদ্যুতের দাম অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। এর পরও কেন এই নতুন তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, 'তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বেশি হওয়ায় দাম কিছুটা বেড়েছে- এ কথা সত্য। ২০১৫ সালের মধ্যে বেশির ভাগ তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ শেষ হয়ে যাবে। সে কারণেই এই নতুন তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি করা হলো।' উপদেষ্টা আরো বলেন, 'সরকারের মধ্যমেয়াদি পরিকল্পনাতেও তেলভিত্তিক কিছু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা রয়েছে।'
পিডিবির দীর্ঘমেয়াদি পরিকল্পনা অনুযায়ী ১৭ থেকে ১৮ শতাংশ তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কথা আছে। ইতিমধ্যেই ৩০ শতাংশ ছাড়িয়ে গেছে তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র। এর মধ্যে নতুন করে আবার তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করা হলে উপদেষ্টা বলেন, দীর্ঘমেয়াদি পরিকল্পনায় বিদ্যুৎ উৎপাদনে বিভিন্ন ধরনের জ্বালানির সংমিশ্রণ থাকবে। আর এতে কিছু তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রও থাকবে বলে তিনি জানান। এ ছাড়া উদ্যোক্তাদের উদ্দেশে তিনি বলেন, সময়মতো উৎপাদনে আসা ও চুক্তির সব শর্ত নিশ্চিত করা হলে সরকারের সঙ্গে বেসরকারি খাতের ভুল বোঝাবুঝির অবকাশ থাকে না।
চুক্তি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী মো. এনামুল হক, সচিব মো. আবুল কালাম আজাদ ও পিডিবির চেয়ারম্যান (চলতি দায়িত্ব) আবদুল ওয়াহাব খান।
জানা যায়, নারায়ণগঞ্জের গোপনগরে নির্মিতব্য এই বিদ্যুৎকেন্দ্রে ইউরোপের ওয়ার্টসিলা ইঞ্জিন ব্যবহার করা হবে বলে জানিয়েছে ওরিয়ন। এর আগে ১০০ মেগাওয়াট ক্ষমতার দুটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে ওরিয়ন। এ ছাড়া কয়লাভিত্তিক মাওয়া (মুন্সীগঞ্জ) ৫২২, চট্টগ্রামের আনোয়ারায় ২৮৩ ও খুলনার লবণচোরায় ২৮৩ মেগাওয়াটের তিনটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার জন্য চুক্তি করেছে প্রতিষ্ঠানটি।

No comments

Powered by Blogger.