'অনশন ভাঙো, অথবা হাসপাতালে যাও'

ভারতে দুর্নীতিবিরোধী কঠোর জন লোকপাল বিল প্রণয়নের দাবিতে অনশনরত আন্না হাজারের গ্রুপকে চিকিৎসকদের পরামর্শ শুনতে চিঠি দিয়েছে দিল্লি পুলিশ। গত মঙ্গলবার গ্রুপের দুই সদস্য অরবিন্দ কেজরিওয়াল ও গোপাল রাইয়ের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁদের হাসপাতালে ভর্তির পরামর্শ দেন চিকিৎসকরা।


এর পরিপ্রেক্ষিতে পুলিশ গতকাল বুধবার এ চিঠি দেয়। পাশাপাশি অনশনস্থল থেকে উত্তেজনাকর বক্তৃতা না দিতেও আন্নার গ্রুপকে বলা হয়েছে।
গতকাল সরকারের প্রতি হুঁশিয়ারি দিয়ে আন্না হাজারে বলেন, পুলিশ যদি অনশনকারীদের জোরপূর্বক সরিয়ে দেয় তবে তিনি সরকারের সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসবেন না। অনশনকারীদের হাসপাতালে ভর্তির ব্যাপারটিকে অনশন ভণ্ডুলের ষড়যন্ত্র হিসেবে দেখছেন আন্না।
পার্লামেন্টে দুর্নীতিবিরোধী কঠোর জন লোকপাল বিল প্রণয়ন এবং প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ ১৫ মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তের দাবিতে গত ২৫ জুলাই থেকে অনশন শুরু করেছে আন্না গ্রুপ। নয়াদিল্লির যন্তরমন্তর পার্কের সামনে চলমান এ অনশন কর্মসূচিতে গত রবিবার থেকে যোগ দিয়েছেন আন্না। সে অনুযায়ী, অরবিন্দ ও গোপালসহ আন্না গ্রুপের অন্য সদস্যদের গতকাল ছিল অনশনের আটতম দিন। আন্নার ছিল চতুর্থ।
এ নিয়ে এই একই দাবিতে তৃতীয়বারের মতো অনশনে বসলেন সমাজকর্মী আন্না। আগের অনশনগুলো ভারতের সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। এবার দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
যন্তরমন্তরে অনশন কার্যক্রম চালানোর জন্য ৮ আগস্ট পর্যন্ত আন্না ও তাঁর গ্রুপকে অনুমতি দিয়েছে সরকার।
প্রসঙ্গত, ওইদিন থেকেই পার্লামেন্টে বর্ষাকালীন অধিবেশন শুরু হবে। সূত্র : হিন্দুস্তান টাইস, টাইস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.