আসন্ন এসএসসি পরীৰা হবে সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে নাহিদ

আসন্ন এসএসসি পরীৰা সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে শেষ করার লৰ্যে সবের্াচ্চ কঠোরতা অবলম্বনের হুঁশিয়ারি দিয়েছেন শিৰামন্ত্রী নূরম্নল ইসলাম নাহিদ। রবিবার মন্ত্রণালয়ের সভাক েসকল শিা বোর্ডের চেয়ারম্যান, পরীা নিয়ন্ত্রক এবং অতিরিক্ত জেলা প্রশাসকদের (শিা) সঙ্গে আয়োজিত বৈঠক শেষে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করে


বলেছেন, নকল করে পাস করার আশায় কোন শিৰার্থী হলে এসো না। পরীা হবে শতভাগ নকলমুক্ত পরিবেশে। আর এৰেত্রে পরীার পরিবেশ বিঘ্নকারী শিৰক-শিৰার্থী-কর্মকর্তা যেই হোক তার বিরম্নদ্ধে কঠোর পদৰেপ নেয়া হবে। নির্দেশ ভঙ্গকারীকে বরদাশত করা হবে না। পরীার্থীরা কোনক্রমেই হলে ব্যাগ, মোবাইল রাখতে পারবে না।
আগামী ১ ফেব্রম্নয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীাকে সামনে রেখে রবিবার এই বৈঠক করেন শিৰামন্ত্রী। বৈঠকে শিা সচিব সৈয়দ আতাউর রহমান, সকল যুগ্ম সচিব, মাধ্যমিক ও উচ্চ শিা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশিদসহ সংশিস্নষ্টরা উপস্থিত ছিলেন। বৈঠকে শিৰামন্ত্রী পরীার প্রশ্নপত্র ও খাতা সম্পর্কিত সার্বিক গোপনীয়তা ও যথাযথ সংরণ বিষয়ে কঠোর পদপে নেয়ার জন্য সংশিস্ন-ষ্টদের নির্দেশ দেন। তিনি শানত্মিপূর্ণ নকলমুক্ত পরিবেশে পরীা পরিচালনার বিষয়ে জনমত সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদপে নিতে বলেন। তিনি আরও বলেন, পরীার সঙ্গে সংশিস্নষ্ট ছাড়া কেউ পরীার হলে প্রবেশ করতে পারবে না। জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, সমাজসেবীসহ সর্বসত্মরের স্থানীয় জনগণকে নকলমুক্ত পরীা পরিবেশ নিশ্চিত করতে সহযোগিতার আহ্বান জানান শিৰামন্ত্রী। এবারই প্রথম বাংলা ও ধর্ম বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে এসএসসি পরীা অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগের তুলনায় এবার ১ মাস আগে পরীৰা অনুষ্ঠিত হবে। এৰেত্রে শিৰামন্ত্রী বলেছেন, আমরা শিৰার স্বার্থে সময় নষ্ট রোধ করতে চাই। এর প্রশ্নের উত্তরে তিনি বলেন, এসএসসি ও সমমানের পরীৰার সময় যেসব স্কুলে কেন্দ্র হবে না সেখানে যেন কোন অজুহাতে শিৰার্থীদের কাস বন্ধ না করা হয়। এ বছর ৮টি সাধারণ শিা বোর্ড, ১টি মাদ্রাসা শিা বোর্ড ও ১টি কারিগরি শিা বোর্ডের অধীনে ১ হাজার ৯৯২ কেন্দ্রে মোট ১২ লাখ দু'হাজার ৮৬৪ পরীার্থী অংশ নেবে। এর মধ্যে ঢাকা বোর্ড থেকে ২ লাখ ৭২ হাজার ১৮৩, কুমিল-া বোর্ড থেকে ১ লাখ ২ হাজার ২৩, চট্টগ্রাম বোর্ড থেকে ৬৮ হাজার ৩৩৯, সিলেট বোর্ড থেকে ৪১ হাজার ১৬৯, রাজশাহী বোর্ড থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৮৭, দিনাজপুর বোর্ড থেকে ১ লাখ ১৮ হাজার ২২৫, যশোর বোর্ড থেকে ১ লাখ ২৪ হাজার ১১৬, বরিশাল বোর্ড থেকে ৫৫ হাজার ৫৭৫, কারিগরি বোর্ড থেকে ৭৪ হাজার ৭২০ এবং মাদ্রাসা বোর্ড থেকে ২ লাখ ১১ হাজার ৫২৭ পরীার্থী পরীা দিচ্ছে।

No comments

Powered by Blogger.