ফেস্টুনে লেখা স্মৃতি, পরে নিমজ্জন চিত্রাঙ্গদা শেষে ত্রিংশ শতাব্দী- স্বপ্নদলের ব্যতিক্রমী নাট্যোৎসব by মোরসালিন মিজান

বরাবরই রমজানে হাত গুটিয়ে নেন সংস্কৃতি কর্মীরা। নিয়মিত নাটক মঞ্চস্থ হয় না। এভাবেই চলে আসছে। তবে ব্যতিক্রম বলতে হবে স্বপ্নদলকে। একযুগে পদার্পণ উপলক্ষে দলটি এমন দর্শকশূন্য দিনে আয়োজন করেছে ছয় দিনব্যাপী নাট্যোৎসবের।


বুধবার শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে এর উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার। সেলিম আল দীন পত্নী বেগমজাদী মেহেরুন্নেসা পারুলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উৎসবের আহ্বায়ক এবং স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। আলোচনা করেন নাট্যজন আতাউর রহমান, লিয়াকত আলী লাকী ও রহমত আলী।
স্বাগত বক্তব্যে উৎসবের উদ্দেশ্য ও চরিত্র তুলে ধারার চেষ্টা করেন জাহিদ রিপন। বলেন, আগামী ৬ আগস্ট রবীন্দ্রনাথ ঠাকুরের ৭১তম প্রয়াণবার্ষিকী। ১৮ আগস্ট নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৩তম জন্মজয়ন্তী এবং গত ১৫ জুলাই ছিল বাদল সরকারের ৮৭তম জন্মবার্ষিকী। শুরু থেকেই স্বপ্নদল এ তিনজনকে সঙ্গী করার চেষ্টা করেছে। তাঁদের সঙ্গে নিজেদের একাত্ম মনে করে স্বপ্নদল। তাই দলের একযুগে পদার্পণের এ বিশেষক্ষণে আয়োজিত উৎসবের শিরোনামÑ যুগসন্ধির অরুণ আলোয় রবীন্দ্রনাথ, সেলিম আল দীন বাদল সরকার। উৎসবের সেøাগানেও একই সুরÑ শিল্পের মানবিক ছায়াসম্পাতে মহাজীবন বন্দনা করি। জাহিদ রিপন বলেন, রবীন্দ্রনাথ সভ্যতা ধ্বংসের আশঙ্কা প্রকাশ করেছিলেন। একই শঙ্কার কথা সেলিম আল দীন উল্লেখযোগ্যভাবে বলেছেন তাঁর মহা নির্মাণ ‘নিমজ্জন’ নাটকে। এভাবে তিনজনই একটি জায়গায় একাকার হয়ে যান। এ উৎসবের মাধ্যমে তাঁদের অভিন্ন যাত্রায় আমরা মিলতে পেরেছি। এটা সৌভাগ্যের ব্যাপার। তিনি জানান, এ নাট্যোৎসব উৎসর্গ করা হচ্ছে সদ্যপ্রয়াত বরেণ্য কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পুণ্যস্মৃতির উদ্দেশে। পরে অভিনেতা রহমত আলী বলেন, এগারোটি বছর পাড়ি দেয়া কম কথা নয়। এ জন্য সাধুবাদ পেতে পারে স্বপ্নদল। সংক্ষিপ্ত এ বক্তৃতার পর শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, আমরা সব সময়ই লক্ষ্য করি, স্বপ্নদল খুব সক্রিয়। নানা কর্মকা-ে তাঁরা সারা বছর ব্যস্ত থাকে। নতুন নাট্য নির্মাণ, উৎসব আয়োজনসহ ব্যতিক্রমী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় আজকের উৎসব। আয়োজনের শেষ দিন ৬ আগস্ট স্বপ্নদলের সঙ্গে শিল্পকলা একাডেমী যৌথভাবে হিরোশিমা দিবস পালন করবে জানিয়ে তিনি বলেন, এখন বিভিন্ন দেশে এমন অনেক আণবিক বোমা আছে, যা দিয়ে সারা পৃথিবীকে কয়েকবার ধ্বংস করে দেয়া যাবে। এ অবস্থায় সভ্যতা মানবতা সঙ্কটে পড়ে যাচ্ছে কিনা ভাবতে হবে। তবে তিনি আশা প্রকাশ করে বলেন, সংস্কৃতি জেগে উঠলে, নাটক তার কাজটুকু করতে পারলে নিশ্চয়ই মানবিক হয়ে উঠবে পৃথিবী। অনুষ্ঠানে আকর্ষণীয় আলোচনা ছিল আতাউর রহমানের। তিনি বলেন, আমি স্বপ্নদলের কাজে কিছুটা আকৃষ্ট। মোহগ্রস্ত। পরের কথায় কিছুটা প্যাঁচ কষেন যেন। বলেন, এরা কতটা ভাল কাজ করে তার চেয়ে বড় বিষয় হচ্ছে, মন দিয়ে কাজ করে। আলোচনার সুনির্দিষ্ট বিষয় ছিল না বলেই হয়ত তিনি পরে নাটকের ক্ষেত্রে নির্দেশকের ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ সে আলোচনায় চলে যান। তাঁর নাতিদীর্ঘ আলোচনা তবু উপভোগ করেন দর্শক। এর পর আসে আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণার পালা। ছয় দিনব্যাপী উৎসবের উদ্বোধন করে নাট্যজন রামেন্দু মজুমদার বলেন, স্বপ্নদলের প্রধান জাহিদ রিপন নিবেদিতপ্রাণ নাট্যকর্মী। তাঁর একাগ্রতা এখন পুরো দলে ছড়িয়ে পড়ছে। এভাবে চলতে পারলে আরও বহু এগারো বছর দলটি পালন করতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি। এর পাশাপাশি বিদেশ অনুষ্ঠিত কয়েকটি নাট্য উৎসবে যোগ দেয়ার অনুভূতি প্রকাশ করেন তিনি। বলেন, সেই অনুযায়ী নতুন কিছু বিষয় এখন খুব ভাবছেন তিনি। প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে এ পর্বের সমাপ্তি টানা হয়।
পরে সন্ধ্যায় মঞ্চস্থ হয় স্বপ্নদল প্রযোজনা ‘ফেস্টুনে লেখা স্মৃতি’। সেলিম আল দীনের মুক্তিযুদ্ধের স্মৃতিকথা অবলম্বনে এর নাট্যরূপ দেন জাহিদ রিপন। নির্দেশনা দেন সামাদ ভূইয়া ও রওনক লাবণী। নাটকটি সকলের জন্য উন্মুক্ত ছিল। প্রথম দিনের মতো দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দিন মঞ্চস্থ হবে সেলিম আল দীনের নাটক। আজ বৃহস্পতিবার মঞ্চস্থ হবে নাটক ‘হরগজ’। নাটকের নির্দেশক জাহিদ রিপন। পরের দিন শুক্রবার উৎসবে সেলিম আল দীনের আলোচিত নাটক ‘নিমজ্জন’ নিয়ে আসবে ঢাকা থিয়েটার। নাসির উদ্দীন ইউসুফ নির্দেশিত নাটকটি দেখতে সব সময়ই ভিড় থাকে। তবে রমজানের কারণে এ উৎসবে চাপ কম থাকতে পারে। সে ক্ষেত্রে আরাম করে নাটকটি দেখার সুযোগ পাবেন দর্শকরা। শনিবারের আয়োজনটি চলে যাবে স্টুডিও থিয়েটারে। এখানে সেলিম আল দীনের ‘পুত্র’ মঞ্চস্থ করবে শিল্পকলা একাডেমী। পঞ্চম দিন পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। একে বলা চলে স্বপ্নদলের বিশেষ প্রয়াস। এই কাব্যনাট্যের নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। বাদল সরকারের নাটক ‘ত্রিংশ শতাব্দী’ দিয়ে শেষ হবে উৎসব।
এসবের বাইরে উৎসবে রবীন্দ্রনাথের ‘ডাকঘর’ ও সেলিম আল দীনের ‘স্বর্ণবোয়াল’, ‘হাড়হাড্ডি’, ‘নিমজ্জন’-এর অংশবিশেষ উপস্থাপন করার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে স্বপ্নদল। ছয় দিনব্যাপী উৎসবে আরও থাকছে পোস্টার, আলোকচিত্র ও ভিডিও প্রদর্শনী। সেমিনারেরও আয়োজন করা হবে। মঙ্গলবার সেমিনার হলে অনুষ্ঠেয় সেমিনারের বিষয় ‘ঐতিহ্যে আধুনিকতায় রবীন্দ্রনাথ, সেলিম আল দীন ও বাদল সরকার’।

No comments

Powered by Blogger.