লিখিত বিবৃতিতে আসাদ-এবারের লড়াইয়েই জাতির ভবিষ্যৎ নির্ধারিত হবে

সিরিয়ায় বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর চলমান লড়াই দেশের ভবিষ্যৎ নির্ধারণ করে দেবে বলে মনে করেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। সেনাবাহিনীর ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়া বিবৃতিতে আসাদ বলেন, 'সেনাবাহিনী একটি গুরুত্বপূর্ণ ও বিরোচিত লড়াইয়ে জড়িয়ে পড়েছে।'


রাষ্ট্রীয় প্রচার মাধ্যমে গতকাল বুধবার এ বিবৃতি প্রচার করা হয়। এদিকে আলেপ্পোর তিনটি পুলিশ স্টেশন বিদ্রোহীরা দখল করে নিয়েছে।
আসাদ বলেন, 'সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী' দেশকে অস্থিতিশীল ও জনগণকে নিরাপত্তাহীন করার চেষ্টা শুরু করেছে।' গত দুই সপ্তাহের মধ্যে প্রকাশ্যে কোনো বক্তব্য দেননি আসাদ। ওই বিবৃতিতে তিনি বলেন, 'তারা (বিদ্রোহী) জনগণকে অধিকার বঞ্চিত করতে চায়। তবে তারা অবাক হয়ে দেখছে জনগণ তাদের বিরুদ্ধে লড়ছে এবং তাদের পরাজিত করছে। এখনো দেশের মেরুদণ্ড আমাদের সেনাবাহিনী।'
মানবাধিকার কর্মীদের মতে, গত বছর মার্চে শুরু হওয়া আসাদবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত প্রায় ২০ হাজার লোক নিহত হয়েছে।
এদিকে দামেস্কের পুরনো শহরের দুটি খ্রিস্টান এলাকায় গতকাল লড়াই ছড়িয়ে পড়ে বলে জানা গেছে। এতে এক সেনা নিহত হয়। শহরের কেন্দ্রীয় বাগদাদ সড়ক থেকেও গুলি ও বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। বাব তুমা ও বাব শারকি নামে এলাকা দুটি পর্যটনের জন্য বিখ্যাত। ১৭ মাস আগে লড়াই শুরু হওয়ার পর এ ধরনের ঘটনা এটাই প্রথম।
আলেপ্পোর তিনটি পুলিশ স্টেশন গত মঙ্গলবার বিদ্রোহীরা দখল করে নিয়েছে বলে জানা গেছে। বিদ্রোহীরা গতকাল বার্তা সংস্থা এএফপিকে জানায়, এখন তাদের লক্ষ্য শহরের গোয়েন্দা শাখাগুলো দখলে নেওয়া। বিদ্রোহী নেতা ফেরজাত আবদেল নাসের জানান, গোয়েন্দা শাখাগুলোর পতন হলে জয় পাওয়া সম্ভব।
লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, আলেপ্পোর লড়াইয়ে সেনারা মানবতাবিরোধী অপরাধ করেছে। মে মাসে পরিচালিত এক গবেষণা থেকে প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে সংস্থাটি সিরিয়া প্রসঙ্গটি আন্তর্জাতিক অপরাধ আদালতে স্থানান্তরের এবং দেশটির ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানায়। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.