ইরানের ওপর আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

ইরানের জ্বালানি খাতের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার ঘোষিত এ নিষেধাজ্ঞায় তেহরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক রাখার অভিযোগে কয়েকটি চীনা ও ইরাকি ব্যাংককেও অন্তর্ভুক্ত করা হয়েছে। হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন,


পরমাণু আলোচনায় 'আন্তর্জাতিক বাধ্যবাধকতা' মেনে নিতে ইরানকে বাধ্য করতেই নতুন ব্যবস্থা নেওয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞাকে 'যুদ্ধাবস্থার' সঙ্গে তুলনা করেছে ইরান। একই সঙ্গে বিষয়টি মোকাবিলার কথা জানিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের প্রতি চীনা ব্যাংকের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে বেইজিং।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর গত মঙ্গলবার তাদের ২০১১ সালের বার্ষিক সন্ত্রাসবিষয়ক প্রতিবেদন প্রকাশ করে। এতে ইরানকে 'সন্ত্রাস মদদে সক্রিয় রাষ্ট্র' হিসেবে অভিহিত করা হয়। একই দিনে দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা জারির বিষয়টিও প্রকাশ করা হলো। ইরানের পরমাণু কর্মসূচির জের ধরে ইসরায়েল দেশটিতে হামলা চালাতে পারে_এমন আশঙ্কা করা হচ্ছে অনেক দিন ধরেই। সাংবাদিকরা জানান, মূলত ইসরায়েলকে হামলা থেকে নিবৃত্ত রাখতেই ইরানের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করলেন ওবামা। এবারের নিষেধাজ্ঞায় তেল খাতের পাশাপাশি ইরানে শিপিং বাণিজ্যকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। এক বিবৃতিতে ওবামা বলেন, 'ইরান তাদের তেল বিক্রির অর্থ হাতে পেতে যেসব নতুন কৌশল হাতে নিয়েছে তা নিবৃত্ত করাই এবারের নিষেধাজ্ঞার লক্ষ্য।' তিনি সতর্ক করে দিয়ে জানান, ইরানের তেল কিনতে সহায়তা করছে বা ইরানের জাতীয় তেল কম্পানি, নাফতিরান ইন্টারট্রেড কম্পানি বা ইরানের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বাণিজ্য করছে এমন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভবিষ্যতে একই ব্যবস্থা নেওয়া হবে। তিনি চীনের কুনলুন ব্যাংক এবং ইরাকের ইলাফ ইসলামী ব্যাংকের বিরুদ্ধে এই অভিযোগ আনেন। তিনি জানান, এই ব্যাংকগুলো ইরানের ব্যাংকের সঙ্গে যোগসাজশে কোটি কোটি ডলার লেনদেন করেছে। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে যে অর্থ ইরানের হাতে পেঁৗছানোর ওপর বিধিনিষেধ রয়েছে এই ব্যাংকগুলোর মাধ্যমে তা লেনদেন হয়। ওবামা জানান, এই দুটি প্রতিষ্ঠানকে এখন থেকে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ব্যবস্থায় কাজ করতে দেওয়া হবে না।
ইসরায়েলের আশঙ্কা, ইরান পরমাণু অস্ত্র নির্মাণে সক্ষম হলে আঞ্চলিক ভারসাম্য বিঘি্নত হবে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত সপ্তাহে বলেন, বিশ্ব এতদিন ধরে যেসব ব্যবস্থা নিয়েছে সেগুলো ইরানকে পরমাণু অস্ত্র অর্জনের আকাঙ্ক্ষা থেকে একবিন্দুও সরাতে পারেনি। সূত্র : দ্য টেলিগ্রাফ, এএফপি।

No comments

Powered by Blogger.