কক্সবাজারে রোহিঙ্গা সংস্থা ওয়ামির অফিসে তালা- ৩৬ পুশব্যাক, আটক ২৩

জঙ্গী তৎপরতাসহ বিভিন্ন কারণে বিতর্কিত ইসলামিক বেসরকারী সংস্থা ওয়ার্ল্ড এ্যাসেম্বলি ফর মুসলিম ইয়থের (ওয়ামি) কার্যক্রম আপাতত কক্সবাজারে বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়েছে। প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে জেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভাসমান রোহিঙ্গাদের সংগঠিত করার অভিযোগ এই সংস্থার বিরুদ্ধে।


কয়েকদিন ধরে আরবী ভাষায় কিছু লিফলেট বিলি করা হচ্ছিল রোহিঙ্গাদের মধ্যে। সোমবার সন্ধ্যায় শহরের দক্ষিণ পাহাড়তলীর ইসলামপুরে রোহিঙ্গাদের খাদ্য সামগ্রীর প্যাকেট ও নগদ টাকা বিলি-বণ্টনের কারণে সংস্থাটির কার্যক্রম মৌখিকভাবে বন্ধ রাখার নির্দেশ দেয় পুলিশ।
অভিযোগ রয়েছে, ওয়ামির লোভনীয় প্রস্তাবের ফাঁদে পড়ে ২০০৬ সালে শহরের পাহাড়তলী এলাকার তৎকালীন ইসলামপুর জামে মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার জন্য বিনামূল্যে জায়গা বরাদ্দ করেন। পরবর্তীতে তারা স্থানীয় এক প্রভাবশালীর ছত্রছায়ায় ইসলামপুর জামে মসজিদের পুরনো মসজিদ ভবনটিও দখল করে নেয়। পুরনো মসজিদ ভবনে অফিসের নামে কম্পিউটার ব্যবহার ও মেয়েদের সেলাই প্রশিক্ষণের নামে মসজিদের পবিত্রতা নষ্ট করার অভিযোগও রয়েছে স্থানীয় মুসল্লিদের। সোমবার রাতে পুলিশ ওয়ামি একাডেমী বন্ধ রাখার নির্দেশ দেয়। পরে পুলিশ এলাকাবাসীর উপস্থিতিতে ওয়ামি একাডেমীর অফিসে তালা লাগিয়ে দেয়।
ট্রানজিট ঘাট ফের চালু ॥ এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর কক্সবাজারের টেকনাফ ট্রানজিট ঘাট দিয়ে বাংলাদেশ-মিয়ানমার যাত্রী পারাপার শুরু হয়েছে। মঙ্গলবার মিয়ানমার থেকে ৫০ যাত্রী ট্রানজিট নিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আর বাংলাদেশ থেকে ৩৬ যাত্রী মিয়ানমারে গেছে। মিয়ানমারের আরাকান প্রদেশে জাতিগত দাঙ্গার কারণে গত জুন থেকে ট্রানজিট ঘাটটি বন্ধ হয়ে পড়েছিল।
৩৬ রোহিঙ্গাকে পুশব্যাক ॥ এদিকে টেকনাফ প্রতিনিধি জানান, টেকনাফের বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশকালে ৩৬ রোহিঙ্গাকে আটক করেছে বিজিবি। পরে তাদের খাদ্য ও মানবিক সহায়তা দিয়ে তাদের পুশব্যাক করা হয়। টেকনাফ ৪২ ব্যাটালিয়ন বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল জাহিদ হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করেন।
বান্দরবানে ২৩ রোহিঙ্গা আটক ॥ এদিকে নিজস্ব সংবাদদাতা বান্দরবান থেকে জানান, বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে মঙ্গলবার সকালে ২৩ মিয়ানমারের রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ।
জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়ি ইউনিয়নের পাহাড়ীপথে অনুপ্রবেশ করে গাড়িতে করে তারা বান্দরবানের বিভিন্ন স্থানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। এ সময় পুলিশ ওই গাড়ীসহ এদের আটক করে। এদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। আটককৃত রোহিঙ্গাদের বাড়ি মিয়ানমারের বুচিডং জেলার বিভিন্ন এলাকায়।
নাইক্ষ্যংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএসএম আজাদ বলেন, আটককৃতরা উপজেলার সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশ করেছিল।

No comments

Powered by Blogger.