বেশি দর দিয়ে বিদ্যুৎ সংযোগ পাবে নতুন শিল্প-কারখানা-সারা দেশে ১৮ লাখ গ্রাহককে সংযোগ দেওয়ার সিদ্ধান্ত by আবুল কাশেম

দামি জমিতে মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করে মূল্যবান যন্ত্রপাতি আমদানির পর তা ফেলে রাখা হয়েছে। ঢাকা, চট্টগ্রামসহ দেশের শিল্পনগরীগুলোতে এ ধরনের কারখানার সংখ্যা প্রায় ৩০০। উৎপাদনে যাওয়ার সব কিছু প্রস্তুত থাকলেও কারখানাগুলো অচল হয়ে আছে কেবল বিদ্যুৎ সংযোগের অভাবে।


প্রায় তিন বছর আগে থেকে নতুন করে কোনো শিল্প-কারখানায় বিদ্যুৎ সংযোগ দেওয়া বন্ধ রেখেছে সরকার। এবার সেই নতুন কারখানাগুলোসহ আরো যেসব কারখানা স্থাপন করা হবে, সেগুলোতে সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। তবে এসব কারখানার জন্য বিদ্যুতে কোনো ভর্তুকি দেওয়া হবে না। উৎপাদন খরচের ভিত্তিতে বাড়তি দরে বিদ্যুৎ কিনতে হবে তাদের।
বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, নতুন শিল্প-কারখানা স্থাপন ও সচল রাখার জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য এরই মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কম্পানি ও ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানির মতামত নিয়েছে বিদ্যুৎ বিভাগ। একই সঙ্গে লোডশেডিং কমানোর কৌশলও বের করছে মন্ত্রণালয়।
এ ছাড়া বিদ্যুৎ বিভাগ সারা দেশে ১৮ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আওতায় প্রতিটি উপজেলায় গড়ে ১০০ কিলোমিটার নতুন লাইন বসানো হবে। একই সঙ্গে ঢাকাসহ সারা দেশের যেসব এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ প্রয়োজন সেখানে কিভাবে তা অব্যাহত রাখা যায় সে বিষয়েও কাজ করছে বিদ্যুৎ বিভাগ। আর বিদ্যুতে চার্জ দিয়ে চলা ইজিবাইকগুলো যাতে বিদ্যুৎ ব্যবহার না করে বিকল্প পদ্ধতিতে চার্জিং করে সে বিষয়েও সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিদ্যুৎ বিভাগ।
বিদ্যুৎসচিব মো. আবুল কালাম আজাদ কালের কণ্ঠকে বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি, উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্যের পরিবেশ নিশ্চিত করতে নতুন শিল্প-কারখানা স্থাপন ও সচল রাখার স্বার্থে বিদ্যুৎ সংযোগ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে তরল জ্বালানি (ডিজেল, ফার্নেস অয়েল) দিয়ে বিদ্যুৎ উৎপাদনে ইউনিটপ্রতি খরচ বেশি পড়ে। সে ক্ষেত্রে শিল্পমালিকদের একটু বেশি দামেই বিদ্যুৎ সংযোগ নিতে হবে। এ ধরনের সংযোগে বিদ্যুৎ বিলে কোনো ধরনের ভর্তুকি দেওয়া হবে না। এ বিষয়ে আগামী সপ্তাহেই সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।
বিদ্যুৎসচিব আরো জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার সময় বিদ্যুতের উৎপাদন ছিল ৩২০০ মেগাওয়াট। গত ১৬ মার্চ সর্বোচ্চ ৫৫৫৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়েছে। উৎপাদন বাড়লেও সেচ ও তাপমাত্রা বাড়ার কারণে লোডশেডিং বাড়ছে। দেশের সাব-স্টেশনগুলোর বিদ্যুৎ ধারণক্ষমতা কম থাকার কারণে জাতীয় গ্রিডে পর্যাপ্ত বিদ্যুৎ থাকার পরও অনেক সময় বিভিন্ন এলাকায় লোডশেডিং হচ্ছে। তিনি বলেন, কোনো কোনো এলাকায় সেচ ও গরমের কারণে যে পরিমাণ বিদ্যুৎ সরবরাহ করা হয়, সাব-স্টেশনগুলো তা ধারণ করতে পারে না। তাই একদিকে যেমন লোডশেডিং হচ্ছে, অন্যদিকে ট্রান্সফরমারও পুড়ে যাচ্ছে। এ সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানান সচিব।
নতুন শিল্প-কারখানায় বিদ্যুৎ সংযোগ দেওয়ার সরকারি সিদ্ধান্তকে ইতিবাচক মনে করলেও বিদ্যুৎ বিলের ক্ষেত্রে বেশি অর্থ খরচের বিষয়টি মেনে নিতে রাজি নন ব্যবসায়ীরা। তাঁদের মতে, বেশি রেটে বিদ্যুৎ কিনে ওই কারখানা কম রেটে বিদ্যুৎ পাওয়া কারখানার সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠবে না।
দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ কালের কণ্ঠকে বলেন, প্রায় ৩০০ কারখানা ব্যাংক থেকে ঋণ নিয়ে, দামি যন্ত্রপাতি আমদানি করে শুধু বিদ্যুতের অপেক্ষায় বসে আছে। বিদ্যুৎ সংযোগ পাওয়ামাত্রই এসব কারখানা উৎপাদনে যেতে পারবে। তাই নতুন শিল্প-কারখানায় বিদ্যুৎ সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলে তা খুবই ইতিবাচক হবে। তবে ডিজেল বা ফার্নেস অয়েলনির্ভর বিদ্যুৎকেন্দ্রগুলোতে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ হয় প্রায় ১২ থেকে ১৩ টাকা। এত উচ্চদরের বিদ্যুৎ দিয়ে চলা কারখানাগুলো পুরনো শিল্পগুলোর সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে।
এ ক্ষেত্রে সরকারকে পরামর্শ দিয়ে তিনি বলেন, এরই মধ্যে যেসব কারখানা স্থাপন করা হয়ে গেছে, সেখানে বিদ্যমান রেটেই বিদ্যুৎ সংযোগ দেওয়া উচিত হবে। তবে ভবিষ্যতে যারা শিল্প স্থাপন করবেন তাঁদের জন্য উৎপাদন খরচ অনুযায়ী রেট নির্ধারণ করা যেতে পারে। তাহলে উদ্যোক্তারা আগে থেকেই বাড়তি বিলের হিসাব করে লাভ-লোকসান বিবেচনায় নিয়ে বিনিয়োগের সিদ্ধান্ত নিতে পারবেন।
আবুল কালাম আজাদ জানান, রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকাসহ বিভিন্ন অঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দরকার হয়। এসব এলাকায় কিভাবে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখা যায় সে বিষয়েও উপায় খুঁজছে বিদ্যুৎ বিভাগ।
এদিকে গত ১ এপ্রিল 'সরকারি প্রতিষ্ঠান কমিটি'র ৬০তম সভায় উপস্থিত সদস্যরা গ্রামে বিদ্যুৎ না থাকায় ইরি চাষ ব্যাহত হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন। তাঁরা বলেন, গ্রামে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত বিদ্যুৎ থাকার কথা থাকলেও তা থাকছে না। বৈঠকের কার্যবিবরণী পর্যালোচনা করে দেখা যায়, বৈঠকে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতায় চলতি ২০১১-১২ অর্থবছরে বিভিন্ন প্রকল্পের বিপরীতে সাত হাজার কিলোমিটার বিদ্যুৎ লাইন নির্মাণের লক্ষ্যমাত্রার বিপরীতে গত ফেব্রুয়ারি পর্যন্ত নির্মিত হয়েছে ১৪৮৮ কিলোমিটার। ওই বৈঠকে সংস্থার চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন জানিয়েছেন, আগামী জুন মাসের মধ্যেই অবশিষ্ট লাইন স্থাপন করা সম্ভব হবে। একই সঙ্গে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাস্টার প্ল্যান সংশোধন করে নতুন অগ্রাধিকারের তালিকা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.