ফেসবুক পেজ থেকে-আইনি জিজ্ঞাসা

ফেসবুকেআইনঅধিকারপেজেযোগদিয়েমতামতওআইনিজিজ্ঞাসাকরতেপারেনwww.facebook.com/AINADHIKAR
প্রশ্ন: কিছু জমি আমাদের কাছে বিক্রি করেছেন একজন। এখন ওই লোকের ছেলেদের কাছ থেকে আমার এক প্রতিপক্ষ দলিল করে নামজারি করে ফেলছে কিছুদিন আগে।


আমাদের ওই প্রতিপক্ষ দখলের চেষ্টা করলে আমরা দেওয়ানি মামলা করি এবং আদালত জায়গা স্থিতাবস্থা জারিসহ সাত দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ জারি করেছেন। এখন তাঁরা আমাদের মামলার কোনো জবাব না দিয়ে ছয় মাস পর আমার মূল দলিল জাল বলে একটি নতুন মামলা করেছেন। এখন আমরা তাঁদের ওই নতুন মামলা কীভাবে তাড়াতাড়ি শেষ করতে পারব। আমাদের মামলাসহ তাঁদের এ মিথ্যা মামলা কীভাবে পদক্ষেপ নিলে ভালো হয়?
রুপা মিয়া, আয়ারল্যান্ড
উত্তর: আপনাদের দায়ের করা মামলার জবাব না দিলে মামলাটি একতরফা শুনানিতে যাবে। মামলাটি একতরফা শুনানির জন্য আবেদন করুন আইনজীবীর মাধ্যমে। একতরফা শুনানিতে আইনজীবীর মাধ্যমে আপনাদের পক্ষে যুক্তি তুলে ধরুন। যে মামলাটি আপনাদের বিরুদ্ধে করেছে, তার জবাব দিয়ে আপনারা মামলায় লড়ুন। মামলার শুনানিতে আপনাদের দায়ের করা মামলার প্রসঙ্গ আদালতে উপস্থাপন করুন।

প্রশ্ন: বিয়ের ক্ষেত্রে ছেলের বয়স কি সনদ অনুযায়ী ২১ বছর পূর্ণ হতে হবে, নাকি ২১ বছরে পা দিলেই হবে?
মেহেদী যুবো
উত্তর: আইন অনুযায়ী, বিয়ে করার ক্ষেত্রে ছেলের বয়স ২১ বছর পূর্ণ হতে হবে।
প্রশ্ন: আমার দাদা ১৯৬২ সালে একটি জমি কিনেছিলেন, যার বর্তমান মূল্য আনুমানিক ৬০ লাখ টাকা। কিন্তু ইদানীং ওই জমি এলাকার কিছু প্রভাবশালী লোক দখল করতে চাচ্ছে। তারা বলছে, জমিটি তাদের। তারা এত দিন খাজনা দিয়ে আসছিল। তাই খাজনা সূত্রে জমিটি তাদের নামে করে নিয়েছে। কিন্তু আইন অনুযায়ী জমিটি আমাদের, কারণ জমির সব কাগজপত্র আমাদের কাছে। আমাদের নাম লেখা তাতে। এ বিষয়টি পুলিশকে জানানো হয়েছে, কিন্তু তারা কিছু করছে না। কারণ এলাকার প্রভাবশালী মহল তাদের কিনে নিয়েছে।
আমার বাবা ভীষণ সহজ-সরল মানুষ। কেউ তাঁকে সাহায্য করছে না এ ব্যাপারে। সবাই তাঁর কাছ থেকে টাকা খাচ্ছে। এখন আমি কী করতে পারি?
আতিকুল ইসলাম
উত্তর: আপনারা জমির মালিক হলে ভয়ের কোনো কারণ নেই। অপরপক্ষ যদি প্রভাব খাটিয়ে দখলে যেতে চায়, তাহলে দেওয়ানি আদালতে প্রতিকারের সুযোগ আছে। জমির খাজনা করে নিয়েছে—এ বলে বোঝাতে চাচ্ছেন যে নামজারি করে তারা খাজনা প্রদান করছে? এ ক্ষেত্রে স্বত্ব চেয়ে ঘোষণামূলক মোকদ্দমা করতে পারেন। সঙ্গে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রতিকার চাইতে পারেন। এ ছাড়া প্রতিপক্ষ যদি জোরজবরদস্তি করে দখল নিতে চায়, ফলে দাঙ্গা-হাঙ্গামার কারণ হতে পারে। সে ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধির ১৪৫ ধারা অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে প্রতিকার চাইতে পারেন।

প্রশ্ন: আমরা বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ডের অধীনে মেডিকেল টেকনোলজি থেকে পাস করেছি। কিন্তু আমাদের সরকারি-বেসরকারি চাকরিতে এস্টেট মেডিকেল ফ্যাকাল্টি থেকে পাস করা শিক্ষার্থীদের মতো সম-অধিকার দেওয়া হচ্ছে না। এমনকি সরকারিভাবে আমাদের কোনো নিয়োগ দেওয়া হচ্ছে না। বাংলাদেশে আমাদের ৩৫ হাজার পাস করা ও অধ্যয়নরত শিক্ষার্থী আছে। এখন আমরা কী করতে পারি?
উত্তর: আপনারা হাইকোর্ট বিভাগে রিট দায়ের করতে পারেন।

No comments

Powered by Blogger.