জেএসসিতে বৃত্তি পাচ্ছে ৩০,৮০০

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সারা দেশে ৩০ হাজার ৮০০ শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে। এর মধ্যে ৯ হাজার ৮০০ জন পাচ্ছে ট্যালেন্টপুল (মেধাবৃত্তি) এবং ২১ হাজার শিক্ষার্থী পাচ্ছে সাধারণ বৃত্তি। গত বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এ সংখ্যা নির্ধারণ করে দিয়েছে।


এ সপ্তাহে পরিসংখ্যানটি দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে পাঠানো হবে। এরপর চলতি মাসেই শিক্ষা বোর্ডগুলো বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করবে বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।
গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় ঢাকা, কুমিল্লা, সিলেট, রাজশাহী, দিনাজপুর, বরিশাল, চট্টগ্রাম ও যশোর শিক্ষা বোর্ড থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের ভিত্তিতে বৃত্তিপ্রাপ্তদের এ তালিকা তৈরি করা হয়েছে। আটটি সাধারণ শিক্ষা বোর্ড থেকে জেএসসি পরীক্ষায় মোট ১২ লাখ ৭৯ হাজার ৭৭৯ জন অংশ নিয়েছিল।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. শফিকুর রহমান কালের কণ্ঠকে বলেন, জেএসসি বৃত্তির নীতিমালা অনুযায়ী সংখ্যা নির্ধারণ করা হয়েছে। এবার সারা দেশে আটটি শিক্ষা বোর্ডের অধীনে ৩০ হাজার ৮০০ শিক্ষার্থী বৃত্তি পাবে। এ সপ্তাহেই তালিকাটি শিক্ষা বোর্ডে পাঠানো হবে। শিক্ষা বোর্ড ফলাফলের ভিত্তিতে তালিকা প্রকাশ করবে।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক ফাহিমা খাতুন কালের কণ্ঠকে বলেন, 'মাউশির প্রস্তাবনা এখনো পাইনি। প্রস্তাবনা পাওয়ার ১০-১২ দিনের মধ্যে স্কুলগুলোতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের নাম জানিয়ে দেওয়া হবে।' তিনি জানান, ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩০০ টাকা এবং বছরে এককালীন ৩৭৫ টাকা এবং সাধারণ বৃত্তির ক্ষেত্রে মাসে ২০০ টাকা এবং বছরে এককালীন ২২৫ টাকা করে পাবে।
মাউশির দেওয়া প্রস্তাবনায় বলা হয়েছে, ব্যয় চলতি অর্থবছরের বাজেটের (২০১১-১২) বৃত্তির খাত থেকে মেটানো হবে। বৃত্তিপ্রাপ্তদের পরিসংখ্যানে দেখা গেছে, ঢাকা বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি পাচ্ছে তিন হাজার ১৮৭ এবং সাধারণ বৃত্তি পাচ্ছে ছয় হাজার ৮২৯ জন। কুমিল্লা বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি পাচ্ছে এক হাজার ২৯৩ এবং সাধারণ বৃত্তি পাচ্ছে দুই হাজার ৭৭১ জন। সিলেট বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি পাচ্ছে ৫৬০ এবং সাধারণ বৃত্তি পাচ্ছে এক হাজার ২০১ জন। রাজশাহী বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি পাচ্ছে এক হাজার ১৯৪ এবং সাধারণ বৃত্তি পাচ্ছে দুই হাজার ৫৫৭ জন। দিনাজপুর বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি পাচ্ছে এক হাজার ৩৬ এবং সাধারণ বৃত্তি পাচ্ছে দুই হাজার ২২১ জন। বরিশাল বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি পাচ্ছে ৫৬৮ এবং সাধারণ বৃত্তি পাচ্ছে এক হাজার ২১৭ জন। চট্টগ্রাম বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি পাচ্ছে ৭৮১ এবং সাধারণ বৃত্তি পাচ্ছে এক হাজার ৬৭৪ জন। যশোর বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি পাচ্ছে এক হাজার ১৮১ এবং সাধারণ বৃত্তি পাচ্ছে দুই হাজার ৫৩০ জন।

No comments

Powered by Blogger.