পরিবহন উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত-মহাসড়ক থেকে তিন মাসে উচ্ছেদ হবে নছিমন-করিমন

তিন মাসের মধ্যে সারা দেশের মহাসড়কে ব্যাটারিচালিত যান ইজিবাইক এবং শ্যালো মেশিনচালিত যান নছিমন, করিমন ও ভটভটি চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদ। গতকাল বৃহস্পতিবার যোগাযোগ মন্ত্রণালয়ে পরিষদের এক সভা শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান আয়ুবুর রহমান খান।


এর আগেও উপদেষ্টা পরিষদের সভায় মহাসড়ক থেকে নছিমন-করিমন ও ভটভটি উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু এর বাস্তবায়ন হয়নি। ধীরগতির এসব যানবাহন চলাচলের কারণে মহাসড়কে সড়ক দুর্ঘটনা বেড়ে গেছে বলে অভিযোগ উঠেছে।
আয়ুবুর রহমান খান জানান, সভায় আগামী তিন মাসের মধ্যে মহাসড়কের পাশ থেকে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ, রাজধানী ঢাকার প্রবেশপথ (যাত্রাবাড়ী-কাঁচপুর) থেকে বর্জ্য অপসারণ এবং সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে অবৈধ দোকানপাট উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সময়ের মধ্যে ওজন নিয়ন্ত্রণের লক্ষ্যে মহাসড়কে ১০টি নতুন ওয়ে স্কেল স্থাপন এবং চালু থাকা চারটি ওয়ে স্কেল সার্বক্ষণিক কার্যকর রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এসব সিদ্ধান্ত বাস্তবায়নে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে জেলা-উপজেলা পর্যায়ে পর্যবেক্ষক দল গঠন করা হবে বলে বিআরটিএর চেয়ারম্যান জানান। যানবাহনের উপযুক্ততা সনদ (ফিটনেস) সঠিকভাবে দেওয়ার লক্ষ্যে বেসরকারি উদ্যোক্তাদের (আউটসোর্সিং) সম্পৃক্ত করার বিষয়েও গতকালের সভায় সিদ্ধান্ত হয়।
সভায় অংশ নেওয়া একটি সূত্র জানায়, অতীতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের তালিকা ধরে যেসব পেশাদার চালককে লাইসেন্স দেওয়া হয়েছিল, সেগুলোর নবায়ন বন্ধ থাকায় ক্ষোভ প্রকাশ করেন সংগঠনের সাধারণ সম্পাদক ওসমান আলী।
উল্লেখ্য, শ্রমিক ইউনিয়নের তালিকা ধরে ১৯৯০ সাল থেকে এক লাখ ৯০ হাজার পেশাদার লাইসেন্স দেওয়া হয়েছে। শ্রমিক ইউনিয়ন তাদের তালিকা ধরে যথাযথ পরীক্ষা না নিয়ে আরও ২৮ হাজার লাইসেন্স দেওয়ার আবেদন করেছে।
এভাবে অদক্ষ চালকদের লাইসেন্স দেওয়ার কারণে সড়ক দুর্ঘটনা বেড়ে যায়। গত বছর মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় বিশিষ্ট সাংবাদিক মিশুক মুনীর ও প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা তারেক মাসুদ নিহত হওয়ার পর এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট শ্রমিক ইউনিয়নের তালিকা ধরে লাইসেন্স দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপর শ্রমিক ইউনিয়নের তালিকা ধরে দেওয়া লাইসেন্সের নবায়ন ও নতুন লাইসেন্স দেওয়ার কার্যক্রম স্থগিত রাখা হয়।
সভায় যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, নৌপরিবহনমন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.