নামাজ আমাদের মেরাজ by মুহাম্মদ যাইনুল আবিদীন

পৃথিবীর সব ধর্মেই অলৌকিকতার একটা উজ্জ্বল জায়গা আছে। আমাদের ইসলাম ধর্মের কৃতিত্ব হলো_ এই অলৌকিকতায়ও ইসলাম সব ধর্মের শীর্ষে। আমাদের অলৌকিক সম্পদ মেরাজ_ আজও ফুরায়নি তার বিস্ময়। আমাদের প্রিয়তম নবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাতের এক নিশুতি প্রহরে মক্কা থেকে ফিলিস্তিন অতঃপর সাত আকাশ পার করে চলে গেছেন মহান মনিবের একান্ত সানি্নধ্যে। ধন্য হয়েছেন সরাসরি কথা বলার গৌরব লাভে।


এই গৌরব অতুল অনুপম। আনন্দের কথা হলো, আমরা উম্মতিরাও বঞ্চিত হইনি এই গর্বের ধন থেকে। আমরা বরং প্রতিদিনই ধন্য হই এই গৌরব ছোঁয়ায়_ নামাজের মাধ্যমে। নামাজই আমাদের মেরাজ।
কারণ, মুসলিম শরিফের একটি হাদিসে আছে_ বান্দা যখন বলে, 'আলহামদুলিল্লাহি রাবি্বল আলামিন_ সব প্রশংসা সারা জাহানের প্রতিপালক আল্লাহর', তখন সঙ্গে সঙ্গে আল্লাহতায়ালা বলেন, 'হামিদানি আবদি_ আমার বান্দা আমার প্রশংসা করল।' তারপর বান্দা যখন বলে_ 'আররাহমানির রাহিম_ তিনি দয়াময়, তিনি করুণাময়।' আল্লাহ তখন বলেন, 'আমার বান্দা আমার স্তুতি বর্ণনা করেছে।' বান্দা যখন বলে. 'মালিকি ইয়াওমিদ্দীন_ বিচারদিনের মালিক।' আল্লাহ তখন বলেন, 'আমার বান্দা আমার সম্মান বর্ণনা করেছে।' বান্দা যখন বলে, 'ইয়্যাকা নাবুদু...কেবল তোমারই এবাদত করি, সাহায্য চাই কেবল তোমারই কাছে'_ আল্লাহ তখন বলেন, 'এটা আমার ও আমার বান্দার মাঝে, আর বান্দার জন্য রয়েছে যা সে চাইবে।' তারপর বান্দা যখন পাঠ করে_ 'ইহ্দিনাস সিরাতাল মুসতাকিম... সরল পথ দেখাও_ যাদের প্রতি তুমি নেয়ামত বর্ষণ করেছ তাদের পথ। যাদের প্রতি তোমার চির অভিশাপ কিংবা যারা পথহারা_ তাদের পথ নয়।' আল্লাহ তখন বলেন_ 'পূরণ করা হলো আমার বান্দার
প্রার্থনা।'
আমরা জানি, সুরা ফাতেহা নামাজের প্রতিটি রাকাতেই পড়তে হয়। হয়তো লক্ষ্য করি না_ এ কেবল মহিমান্বিত কালামের পুণ্যময় পাঠই নয়। বরং এ হলো আমার মালিকের সঙ্গে আমার নিবিড় আলাপন। সুতরাং নামাজ মানেই আমাদের অধিপতি মহান সৃষ্টিকর্তার সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ। এখানে তৃতীয়জন নেই_ যেমন মেরাজে ছিল না। বান্দা মাটির পাটাতনে দাঁড়িয়ে নিবিড় মগ্নতায় বলে যাবে তার প্রার্থনার কথা। মালিক সরাসরি শুনবেন তার প্রার্থনা। জবাব দেবেন সঙ্গে সঙ্গে। এ কারণেই আমরা দেখি_ নামাজের সময় হওয়ার সঙ্গে সঙ্গেই আবেগে আকুল হয়ে পড়বেন আমাদের নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। হজরত বেলালকে ডেকে বলতেন_ 'বেলাল! নামাজের ব্যবস্থা করো; আমাকে শান্তি দাও।' কিসের শান্তি। আল্লাহর সঙ্গে কথা বলার শান্তি! মেরাজের সুখ!
পৃথিবীর কোনো ধর্মেই এভাবে যে কোনো সময় যে কোনো জায়গা থেকে সরাসরি সৃষ্টিকর্তার সঙ্গে কথা বলার বিধান নেই। কারণ, মেরাজ কেবল আমাদেরই ধন। এই ধনে ভাগ বসাতে হলে প্রথমে নবীরূপে বরণ করে নিতে হবে আমাদের নবী-মেরাজের অধিপতি হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে। কত সৌভাগ্য আমাদের! আমাদের জন্মই হয়েছে তাঁর উম্মতিরূপে। মোনাজাত করি_ আমাদের এই পরিচয় সার্থক হোক প্রতিদিন পাঁচবার প্রভুর সঙ্গে বাক্যালাপে_ মেরাজের অনুপম
কল্যাণে।
 

No comments

Powered by Blogger.