ফ্লোরিডায় প্রাইমারি উপলক্ষে প্রার্থীদের ব্যাপক প্রচারণা by ইব্রাহীম চৌধুরী

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের লড়াই এখন ফ্লোরিডা অঙ্গরাজ্যে। এ রাজ্যের প্রাইমারি অনুষ্ঠিত হবে আগামী মঙ্গলবার। রাজ্যজুড়ে রিপাবলিকান পার্টির চার প্রার্থীর প্রচারণা এখন তুঙ্গে।
প্রাইমারির আগে অগ্রবর্তী প্রার্থী হিসেবে সাবেক স্পিকার নিউট গিংরিচ এবং সাবেক গভর্নর মিট রমনির শেষ সরাসরি টেলিভিশন বিতর্ক অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার সন্ধ্যায়।
জ্যাকসনভিল নগরী থেকে রিপাবলিকান প্রার্থীদের বিতর্ক সরাসরি সম্প্রচার করেছে সিএনএন। সাংবাদিক উলফ ব্লিটজারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ বিতর্কে অগ্রগামী দুই প্রার্থী রীতিমতো তুলাধোনা করেছেন একে-অপরকে।
নিউট গিংরিচ বলেছেন মিট রমনির অভিবাসন নীতির পরিণাম হবে বুড়ো দাদি-নানিকে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়ন করে দেওয়া। মিট রমনিকে রিপাবলিকান দলের সবচেয়ে বড় অভিবাসনবিরোধী প্রার্থী হিসেবে উল্লেখ করেন গিংরিচ। জবাবে ক্ষুব্ধ মিট রমনি তাঁর নিজের ও স্ত্রীর অভিবাসনের ঐতিহ্য তুলে ধরেন। তিনি বলেন, ‘আমি দাদি-নানিদের খুঁজে বের করে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়ন করব, এমন অপবাদ দেওয়াটা রীতিমতো দায়িত্বজ্ঞানহীন।’ তিনি বলেন, ‘অভিবাসন ক্ষেত্রে আমাদের সমস্যা তো ১০ কোটি ১০ লাখ দাদি-নানিকে নিয়ে নয়।’
সাবেক গভর্নর মিট রমনি ইতিমধ্যে তাঁর আয় এবং কর পরিশোধের বিবরণ প্রকাশ করেছেন। এ ব্যাপারে প্রতিপক্ষের চাপ ছিল রমনির ওপর। নির্বাচনী প্রচারণায় মিট রমনি বলছেন, তিনি বিনিয়োগ করেছেন, সফল হয়েছেন এবং স্বচ্ছভাবে কর পরিশোধ করেছেন। এ সাফল্য এবং স্বচ্ছতার জন্য লুকোচুরি বা লজ্জিত হওয়ার কোনো কারণ নেই।
বিতর্কে রিপাবলিকান পার্টির অপর প্রার্থী কংগ্রেসম্যান রন পল বলেছেন, যুক্তরাষ্ট্রের অর্থ ইরাক-আফগানিস্তানে ব্যয় করার পরিবর্তে মার্কিন-মেক্সিকো সীমান্তে ব্যয় করা উচিত। রন পল জনমত জরিপে পিছিয়ে থাকলেও যুক্তরাষ্ট্রব্যাপী নিজস্ব একটি সমর্থকগোষ্ঠী তিনি সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। ব্যাপকভাবে তরুণ রিপাবলিকানদের মধ্যে রন পলের ব্যাপক সমর্থন থাকলেও দলের প্রার্থী হিসেবে তাঁর চূড়ান্ত মনোনয়ন নিয়ে আশাবাদী নন সমর্থকেরাও।
কট্টর রক্ষণশীল ঘরানার অপর প্রার্থী রিক স্যান্টোরাম আইওয়া ককাসে বিজয়ী হয়ে বাছাই প্রতিযোগিতায় এখনো টিকে আছেন। সিএনএন পরিচালিত বিতর্কে স্যান্টোরাম বলেছেন, মিট রমনি এবং নিউট গিংরিচের ব্যক্তিগত বিষয় নিয়ে আমরা বিতর্ক করছি। আমাদের বিতর্ক হওয়া উচিত যুক্তরাষ্ট্রের বিরাজমান সমস্যা এবং এর সমাধান নিয়ে। তিনি মিট রমনি প্রবর্তিত ম্যাসাচুসেটসের স্বাস্থ্যবিমার সমালোচনা করে বলেন, মিট রমনির স্বাস্থ্যবিমার সঙ্গে বারাক ওবামার স্বাস্থ্যনীতির মৌলিক কোনো পার্থক্য নেই।

No comments

Powered by Blogger.