এক লাখের মতো সেনা কমাবে যুক্তরাষ্ট্র

২০১৭ সালের মধ্যে সেনার সংখ্যা এক লাখের মতো হ্রাসের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। ২০১৩ সালের জন্য পেন্টাগনের প্রাক্-বাজেট পরিকল্পনা গত বৃহস্পতিবার প্রকাশ করেন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা। মোট বাজেট কমানোর পরিকল্পনা থাকলেও তিনি মধ্যপ্রাচ্য ও এশিয়ার জন্য বরাদ্দ বাড়ানোর আভাস দিয়েছেন।


সশস্ত্র বাহিনীর নতুন কাঠামো উপস্থাপন করে প্যানেট্টা সংবাদ সম্মেলনে বলেন, আগামী পাঁচ বছরে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সদস্যসংখ্যা পাঁচ লাখ ৭০ হাজার থেকে কমিয়ে চার লাখ ৯০ হাজার এবং মেরিন সেনার সংখ্যা দুই লাখ দুই হাজার থেকে কমিয়ে এক লাখ ৮২ হাজার করা হবে।
নতুন পরিকল্পনার আওতায় সেনাবাহিনীর ১৩ শতাংশ ছাঁটাই করতে চাচ্ছে প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন। দেশে সার্বিক বাজেট ঘাটতির প্রেক্ষাপটে পেন্টাগন এর আগে একটি মেদবিহীন সেনাবাহিনী গড়ে তোলার যে ইঙ্গিত দিয়েছিল, এই প্রস্তাব তারই অংশ।
তবে প্যানেট্টা বলেন, যুক্তরাষ্ট্র তার বিশেষ বাহিনীকে উন্নতি করবে এবং দেশে যেকোনো শত্রুর বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা অব্যাহত রাখবে। তিনি সাবমেরিনের আধুনিকায়ন এবং পরবর্তী প্রজন্মের বোমারু বিমান প্রকল্পে অর্থায়নের মাধ্যমে মধ্যপ্রাচ্য ও এশিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন। ওই এলাকায় চীনের সমরশক্তি উত্তরোত্তর বৃদ্ধিতে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা গভীরভাবে উদ্বিগ্ন।
আগামী অক্টোবরে শুরু হওয়া বছরের জন্য প্যানেট্টা মোট ৬১৩ বিলিয়ন ডলার বাজেটের প্রস্তাব দিয়েছেন। ২০১২ সালের পরিকল্পনার চেয়ে এটা নয় ভাগ কম। প্যানেট্টা বলেন, ২০১৭ সালে বর্তমান বাজেট বেড়ে ৫৬৭ বিলিয়ন ডলারে দাঁড়াবে। পেন্টাগন আগামী পাঁচ বছরে মোট ২৫৯ বিলিয়ন ডলার ব্যয় কমানোর পরিকল্পনা করছে। এএফপি।

No comments

Powered by Blogger.