সমবায়-আবার জেগে উঠুক

ছোট ছোট সঞ্চয় একত্রিত করে বড় অর্থনৈতিক উদ্যোগ গ্রহণ করতে সমবায়ের বিকল্প নেই। শুধু সঞ্চয় নয়, নাগরিকদের মধ্যে ঐক্য, সংহতি ও নিকট সম্পর্ক তৈরির ক্ষেত্রে সমবায়ের রয়েছে বিশেষ ভূমিকা। এক সময় সার্বিক অর্থনৈতিক অগ্রগতিতেও সমবায় সমিতিগুলোর ইতিবাচক ভূমিকা ছিল। কিন্তু এখন সমবায় প্রায় রুগ্ণ সংস্কৃতিতে পরিণত হয়েছে।


এ কথা সত্য, ব্যাংকিং খাতের তুমুল বিকাশের ফলে ব্যাংকগুলোই অনিবার্য বিকল্প হয়ে উঠেছে গ্রাহকদের কাছে। অনেক ক্ষেত্রে সমবায় পুরনো ধারণা হিসেবে পরিগণিত হয়েছে। আগে ছোট ব্যবসায়ী, পেশাজীবী গোষ্ঠীর মধ্যে যে সমবায় উদ্যোগগুলোর কথা শোনা যেত তা এখন আর দেখা যায় না। এর পেছনে কি শুধু সঞ্চয় জামানত রাখার জন্য গ্রহণযোগ্য বিকল্পই দায়ী? বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের এক সমীক্ষায় দেখা যাচ্ছে, দেশের প্রায় ৮০ হাজার সমবায় বন্ধ হয়ে গেছে। শতকরা হিসাবে প্রায় ৪৭ শতাংশ প্রতিষ্ঠানের কোনো অস্তিত্বই নেই। সমবায়ের এই দুরবস্থার পেছনের কারণও এই সমীক্ষায় বেরিয়ে এসেছে। তাদের অভ্যন্তরীণ কোন্দল ও দলাদলির প্রসঙ্গ বিশেষভাবে উলি্লখিত হয়েছে। রাজনৈতিক কোন্দল আমাদের সমাজে বহু প্রতিষ্ঠান ধ্বংসের কারণ হয়েছে। ব্যক্তি ও গোষ্ঠীগত রেষারেষির ভূমিকাও কম নয়। এ সমস্যার কারণে ঐক্যবদ্ধভাবে নেওয়া কোনো গঠনমূলক উদ্যোগ সফল হতে পারে না। সমবায়ের ক্ষেত্রে ঐক্য ও সংহতিই সবচেয়ে বড় শক্তি। এগুলোর অনুপস্থিতিতে সমবায় কীভাবে সফল হবে। যুগের পরিবর্তনের সঙ্গে সমবায় ধারণায় পরিবর্তন এসেছে। অথচ সাম্প্রতিক ধারণাগুলোর প্রয়োগ আমাদের সমবায় প্রতিষ্ঠানগুলোয় হয়নি। হিসাব ব্যবস্থাপনা ও অডিটেও দুর্বলতা দেখা দিয়েছে। সমবায় অধিদফতরও একটি পিছিয়ে পড়া প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিতে আধুনিক সমবায় ব্যবস্থাপনা রপ্ত হলে অধিদফতর হয়তো এক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখতে পারত। বাস্তবে তা হয়নি। এ কারণেই একের পর এক সমবায় সমিতির পতন ঘটেছে। এর মধ্য দিয়ে বিশেষ পদ্ধতির গোষ্ঠীগত সঞ্চয় ও বিনিয়োগ ব্যবস্থা হারিয়ে যেতে বসেছে। দারিদ্র্য দূরীকরণে সমবায়ের ভূমিকা
কমে এসেছে। এটি সুখকর অভিজ্ঞতা নয়। সমবায় ব্যবস্থা নতুন করে গড়ে তোলার জন্য এখন অধিদফতরে সংস্কার দরকার। নতুন ধারণাগুলোর প্রয়োগও প্রয়োজন। তবে সবার আগে দরকার নাগরিকদের মধ্যে ঐক্য-সংহতি ও ইতিবাচক উদ্যোগ। এ বিষয়ে সরকারের আন্তরিক উদ্যোগ সমবায় পরিস্থিতিতে আবারও সুবাতাস বয়ে আনতে পারে।

No comments

Powered by Blogger.