অটিস্টিক শিশুদের চিকিৎসায় যত্নবান হওয়ার আহ্বান

অটিস্টিক শিশুকে অন্য রোগীর মতো ভাবলে হবে না। এ ক্ষেত্রে চিকিৎসকদের সময় দিতে হবে। অভিভাবকের সঙ্গে কথা বলতে হবে। এই শিশুদের বিশেষ ধরনের যত্ন প্রয়োজন। গতকাল শুক্রবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সেন্টার ফর নিউরোডেভেলপমেন্ট অ্যান্ড অটিজম ইন চিলড্রেন (সিনেক) আয়োজিত পাঁচ দিনব্যাপী অটিজমবিষয়ক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী পর্বে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা এ আহ্বান জানান।


এ প্রশিক্ষণে অটিজম বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক, থেরাপিস্ট, মনোবিজ্ঞানী, অটিজম ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত শিক্ষকেরা অংশ নিচ্ছেন।
সিনেক মিলনায়তনে এ কার্যক্রমের উদ্বোধন করেন সাংসদ বেবী মওদুদ। তিনি অটিস্টিক শিশুদের পেছনে অন্যদের তুলনায় বেশি সময় দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানান। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি বিএসএমএমইউর উপাচার্য প্রাণ গোপাল দত্ত বলেন, অটিজম সমস্যাটি বিশ্বব্যাপী একটি সমস্যা। তবে সময়মতো এবং যথাযথ চিকিৎসাব্যবস্থা গ্রহণের মাধ্যমে শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব।
সিনেকের কর্মসূচি সমন্বয়কারী পরিচালক শাহীন আক্তার বলেন, বিগত কয়েক বছরে অটিজম বিষয়ে সচেতনতা অনেক বেড়েছে। চিকিৎসক ও সংশ্লিষ্টদের মধ্যে প্রশিক্ষণের আগ্রহও বেড়েছে। সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক নাসিমা বেগম এতে বিশেষ অতিথি ছিলেন। গতকাল থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনায় রয়েছেন ভারতের অটিজম বিশেষজ্ঞ মেরী বড়ুয়া, নিধি সিঙ্গহাল ও ইন্দ্রানী বসু।
উত্তরাধিকার আইনে সংশোধনী আনার প্রস্তাব: বিকেলে বিএসএমএমইউর মিলন হলে একত্র হন সারা দেশের অটিস্টিক শিশুর বাবা-মায়েরা। এটি ছিল অটিস্টিক শিশুদের অভিভাবকদের পঞ্চম সভা। এ সভা থেকে উত্তরাধিকার আইনে সংশোধনী আনার প্রস্তাব করা হয়।
সভার প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব রণজিৎ কুমার বিশ্বাস বলেন, স্নায়বিকভাবে বিপর্যস্ত ব্যক্তিরা উত্তরাধিকার আইনে সম্পত্তি পান না। এ আইনের সংশোধনী আনা প্রয়োজন। অভিভাবক ফোরামের পক্ষ থেকে এ আইনের সংশোধনী আনার জন্য মন্ত্রণালয়ে লিখিতভাবে প্রস্তাব দেওয়ার আহ্বান জানান তিনি।

No comments

Powered by Blogger.