ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের পুনর্মিলনী-আড্ডায়-আনন্দে স্মৃতিচারণা

বিশ্ববিদ্যালয় জীবনের সেই দিনগুলো খুঁজে পেতে গতকাল শুক্রবার একসঙ্গে হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অ্যালামনাই সোসাইটির সদস্যরা। অনেক দিন পর চেনা মুখগুলো আবার মেতেছেন আড্ডায়, আনন্দে। স্মৃতিচারণা করেছেন পুরোনো সেই দিনের।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনের খোলা জায়গায় বিকেলে এভাবে মেতে উঠেছিলেন ইংরেজি বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা। প্রিয় মুখগুলোর সঙ্গে হাসি-ঠাট্টায় মেতে ওঠেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার, ঢাকা মহানগর পুলিশের কমিশনার বেনজীর আহমেদসহ অনেকে। ফুড কুপন নিয়ে লাইনে দাঁড়িয়ে ফুচকাও খান হাসান মাহমুদ খন্দকার।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধূরীকে দেখা গেল, অনেক দিন পর দেখা হওয়া সহপাঠীদের সঙ্গে ছবি তুলছেন, গল্প করছেন। আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামালও অল্প সময়ের জন্য এসেছিলেন বার্ষিক এই পুনর্মিলনীতে।
অনুষ্ঠানে ষাটের দশকের শিক্ষার্থী থেকে শুরু করে বিংশ শতাব্দীর শিক্ষার্থীরাও এসেছিলেন। অনুষ্ঠানের শুরুতে জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী, অধ্যাপক রাজিয়া খান আমিনসহ প্রয়াতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। অ্যালামনাই সোসাইটির পক্ষ থেকে ২০০৯ সালে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নয় শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। তাঁরা হলেন সানজিদা হোসেইন, মো. ইব্রাহিম কবির, এ এন এম আবুজর গিফারি, মো. মিজানুর রহমান, নজুয়া ইদ্রিস, নুসরাত নওরীন, মো. হারুন, ফাহিমা জাহান ও শিমুল কুমার সাহা। তাঁদের মেডেল পরিয়ে দেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।
সোসাইটির সাধারণ সম্পাদক মাসরুর চৌধুরী সংক্ষিপ্তভাবে সোসাইটির গত এক বছরের প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি জানান, গত এক বছরে সোসাইটির উদ্যোগে ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের কর্মশালার আয়োজন করা হয়। এ ছাড়া এই বিভাগের গরিব ছাত্রদের বৃত্তি দিতে এম মজিদুল হক ও মিসেস জেবুননেছা হক নামে নতুন একটি ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে। হানি বি প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইশতিয়াক মজিদ এই ফান্ডে ২০ লাখ টাকা দান করেছেন।
এ প্রসঙ্গে ইশতিয়াক মজিদ প্রথম আলোকে বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষে অনেক সময় একাধিক শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া সম্ভব হয় না। তাই মেধাবী গরিব শিক্ষার্থীদের সাহায্য করতে এই ফান্ড করা হয়েছে।
স্বাগত বক্তব্যে ইংরেজি বিভাগের চেয়ারপারসন অধ্যাপক রেবেকা হক বলেন, ‘এই অ্যালামনাই সোসাইটির কাজ শুধু পুনর্মিলন নয়, ইংরেজি বিভাগের জন্য কিছু করা।’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক নিয়াজ জামান, অধ্যাপক ফকরুল আলম, কলা অনুষদের ডিন সদরুল আমিন, ঢাকায় মার্কিন দূতাবাসের প্রেস শাখার প্রধান মেরিনা ইয়াসমিন, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের ইংরেজি বিভাগের অধ্যাপক মোহিত উল আলমসহ অনেকে।

No comments

Powered by Blogger.