প্রধানমন্ত্রী হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ইমরান

সাবেক ক্রিকেট তারকা ও পাকিস্তানের বিরোধীদলীয় রাজনীতিবিদ ইমরান খান আগামী সাধারণ নির্বাচনে নিজ দলের বিপুল জয়ের ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন। এ নির্বাচনে তিনি দেশটির আগামী প্রধানমন্ত্রী হিসেবে আবির্ভূত হচ্ছেন বলেও আশাবাদী। গতকাল শুক্রবার তিনি তাঁর এ আত্মবিশ্বাসের কথা জানান।


৫৯ বছর বয়সী সাবেক এই ক্রিকেট তারকা ১৫ বছর আগে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ কিংবা মুভমেন্ট ফর জাস্টিস পার্টি প্রতিষ্ঠার মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে রাজনৈতিক জীবন শুরু করেন। পরে রাজনীতিতে জনসমর্থন আদায়ে নিজের ক্রিকেট খ্যাতিকে সফলভাবে ব্যবহারে সচেষ্ট হন।
ইমরান খান প্রত্যয় ব্যক্ত করে বলেন, ‘আমরা নির্বাচনে জয়ী হব, আমি শুধু এ বিশ্বাসই করি না; বরং মনে করি, নির্বাচনে আমরা বিপুলভাবে জয়লাভ করব।’ তিনি বলেন, ‘পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ আসনে জয়ের ব্যাপারে আমি আশাবাদী।’
বিশ্লেষকদের মতে, গত অক্টোবর মাসে ইমরানের রাজনৈতিক ভাগ্য একটি ইতিবাচক পরিবর্তনের দিকে মোড় নেয়। সে সময় লাহোরে তাঁর এক সমাবেশে প্রায় আড়াই লাখ মানুষ যোগ দেন। একই রকম স্রোত নামে এরপর অনুষ্ঠিত করাচির সমাবেশে। এই বিপুল জনসমর্থনে রীতিমতো বিস্ময়াভিভূত হন ইমরান। এমন জনপ্রিয়তার পেছনে কার্যত দুর্নীতির বিরুদ্ধে তাঁর লড়াই চালিয়ে যাওয়া, প্রকৃত গণতন্ত্রকে ত্বরান্বিত করা, জনমুখী প্রশাসন প্রতিষ্ঠা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্কে পরিবর্তন আনার অঙ্গীকার বিশেষ ভূমিকা রাখে।
এ অভূতপূর্ব সমর্থনের প্রতিক্রিয়ায় ইমরান খান বলেন, ‘৮০ শতাংশ রাজনীতিবিদই আমার দলে ভিড়েছে। তাঁরা পরিবর্তন চান।’ ইমরান আরও বলেন, ‘পশ্চিমা দেশের নাগরিকেরা যেভাবে গণতান্ত্রিক অধিকার ভোগ করেন, ঠিক সেভাবে এ দেশের মানুষও তাঁদের অধিকার ভোগ করতে চায়।’
বিশ্লেষকেরা বলেন, পাকিস্তানে ২০১৩ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও ইমরান খান ও অন্য বিরোধীদলীয় রাজনীতিবিদেরা আগাম নির্বাচনের জন্য সরকারের ওপর চাপ সৃষ্টি করে চলেছেন। কিন্তু আপাতদৃষ্টিতে ইমরানের জনপ্রিয়তা বাড়লেও আগামী নির্বাচনে ঠিক কতটুকু সাফল্য তিনি দেখাতে সমর্থ হবেন, তা নিয়ে সংশয় রয়েছে। ডন অনলাইন।

No comments

Powered by Blogger.