বিবিসি জানালায়...

এই সময়ের জনপ্রিয় তারকা ‘লাক্স ফটোজেনিক’ খেতাবে ভূষিত-রুমানা মালিক মুনমুন। অভিনয়ের পাশাপাশি চমৎকার প্রাণবন্ত উপস্থাপনার গুণে ইতিমধ্যেই তিনি দর্শক মহলে ব্যাপক সমাদৃত হয়েছেন। প্রতি সপ্তাহে পুনঃপ্রচার হচ্ছে বিবিসি প্রযোজিত ধারাবাহিক নাটক ‘বিশ্বাস’।

আর এর পরপরই প্রচারিত হচ্ছে বিনোদনের মাধ্যমে ইংরেজি শিক্ষামূলক অনুষ্ঠান ‘বিবিসি জানালা- মজায় মজায় শেখা’। অনুষ্ঠানটিতে মুনমুনের নিয়মিত উপস্থাপনা দর্শকমহলে তার জনপ্রিয়তাকে আরও এক ধাপ বাড়িয়ে দিয়েছে। এই প্রসঙ্গে তার নিজেরই ভাষ্য-‘লাক্স এর মুনমুন’কে যেন জনপ্রিয়তার দিক দিয়ে ছাপিয়ে গেছে ‘বিবিসি জানালার মুনমুন’।

এই নামেই এখন আমি বেশি পরিচিত।

‘বিশ্বাস’ এর গত সপ্তাহ থেকে প্রচারিত ‘পৌনঃপুনিক গল্পটিতে দর্শক মুনমুনকে উপস্থাপক হিসেবে দেখার পাশাপাশি তার অভিনয় উপভোগেরও সুযোগ পেয়েছেন। একটি বিশেষ অতিথি চরিত্রে অভিনয় করেছেন তিনি।

মুনমুন তার অভিনীত চরিত্র সম্পর্কে বলেন, “চরিত্রটির নাম নাভিরা-যাকে একজন ইতিবাচক মানুষ বলা যায়। আবিরের এক চরম বিপর্যয়ের সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে আর মানসিক শক্তি যোগাতে সাহায্য করে সে।”

‘পৌনঃপুনিক’ পর্বটিতে মুনমুন ছাড়া নিয়মিতভাবে অভিনয় করছেন: শামা রহমান, সাইদ বাবু, আরাবী রহমান। গল্পটির ২য় পর্বে দর্শক যা দেখবেন-

আবিরের চলে যাওয়া রুখে দিতে চায় অ্যান্টিক শপটি, কোনভাবেই যেন যেতে দেবে না তাকে। যোগ্য উত্তরাধিকারীকে রক্ষা করতে, তাকে যেকোন বিপর্যয় থেকে উদ্ধার করতে চরম পদক্ষেপ নিতেও পিছপা হবে না অ্যান্টিক শপটি।

কিন্তু আবির এর কোন কিছুই বুঝে উঠতে পারছে না। তার মনের ভয় ও ক্রোধকে দমনের চেষ্টা করছে সে। কিন্তু সেই শক্তি যেন নেই তার। একি জটিল ফাঁদে পতিত হলো আবির? একই দিন পৌনঃপুনিক ভাবে বারবার ফিরে আসছে তার জীবনে। কীভাবে সম্ভব এই অসহায়ত্ব কাটিয়ে ওঠা আর সঠিক সিদ্ধান্ত নেয়া?

ওদিকে প্রকাশ হতে যাচ্ছে আরেক বিস্ময়কর অধ্যায়। গোপন ছদ্মবেশে এ কোন বিশ্বাসঘাতী পদক্ষেপ নিতে যাচ্ছে জারা? এর ফলে কি ধূর্ত আবদুল আলীর পক্ষে সহজ হবে না, তার ক্রুর পরিকল্পনাকে এগিয়ে নিয়ে যাওয়া?

বিবিসি প্রযোজিত ধারাবাহিক নাটক ‘বিশ্বাস’ পুনঃপ্রচার হচ্ছে প্রতি শনিবার দুপুর ২টা ১৫ মিনিটে, বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। এর পরপরই দেখুন ‘বিশ্বাস’এর কিছু অংশবিশেষ আর মজার সব খেলা নিয়ে ইংরেজি শেখার ধারাবাহিক শিক্ষামূলক অনুষ্ঠান ‘বিবিসি জানালা- মজায় মজায় শেখা’।

‘বিশ্বাস’ ও ‘বিবিসি জানালা- মজায় মজায় শেখা’ যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ডিএফআইডি) এর আওতাভুক্ত ‘ইউকে এইড’ এর অর্থায়নে পরিচালিত ‘ইংলিশ ইন অ্যাকশন’ প্রকল্পের আওতায় নির্মিত।

২০১৭ সালের মধ্যে বাংলাদেশে আড়াই কোটি মানুষের মাঝে ইংরেজি ভাষার দক্ষতা তৈরি এবং জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

No comments

Powered by Blogger.