তোতাপাখি ও রাষ্ট্রপতি

পাখিদের মধ্যে তোতাপাখির একটা আলাদা বৈশিষ্ট্য আছে। সেটা হচ্ছে তোতাপাখিকে যা শিখিয়ে দেয়া হয় পাখিটি হুবহু সেটাই বলে। নিজ থেকে কিছুই করার তার ক্ষমতা নেই। প্রধান বিরোধী দল বিএনপি রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে তোতাপাখির বৈশিষ্ট্যের সঙ্গে তুলনা করেছে।

সংসদে শীতকালীন অধিবেশনে রাষ্ট্রপতি যে ভাষণ দিয়েছেন, সেটা সরকারের হুবহু ভাষ্য বলে উল্লেখ করেছে বিএনপি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকারের বক্তব্যটা তো তোতাপাখির মতো সংসদে পাঠ করেছেন রাষ্ট্রপতি। তবে রাষ্ট্রপতি কি আসলে তোতাপাখির বৈশিষ্ট্যমণ্ডিত? হুট করে তাকে এ অপবাদ দেয়া যায় না। রাষ্ট্রপতি জিল্লুর রহমান দেশের একজন প্রবীণ রাজনীতিবিদ।
রাজনীতির নানা অভিজ্ঞতায় তিনি অভিজ্ঞ। রাজনীতিতে অনেক নেতাকে অনেক ধরনের ডিগবাজি কিংবা বেঈমানি করতে দেখা গেছে। রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ক্ষেত্রে এ কথা কেউ কোনদিন বলতে পারবে না। আওয়ামী লীগের রাজনীতির প্রতি তিনি খুবই লয়্যাল। শেখ সাহেবের কাছে তিনি যেমন ছিলেন আস্থাভাজন, তেমনি শেখ হাসিনার কাছেও একই রকম আস্থাভাজন। এবার সংসদের বক্তৃতার ক্ষেত্রেও দেখা গেছে শেখ সাহেব এবং শেখ হাসিনাকে যত বিশেষণে বিশেষিত করা যায়, তিনি তা করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমনিতেই তাকে রাষ্ট্রপতি করেননি, বিএনপি রাষ্ট্রপতিকে তোতাপাখি বলল কি বলল না, তাতে কিছু যায় আসে না।

No comments

Powered by Blogger.