ফুলকপির চার পদ by শাহানা পারভীন

ফুলকপির জাফরান-পায়েস উপকরণ: ফুলকপি (ছোট টুকরা) ১ কাপ, দুধ ২ লিটার, চিনি ১ কাপ, জাফরান ১ চিমটি, এলাচ ৩-৪টি, ঘি ২ টেবিল চামচ, বাদাম ও কিশমিশ ১ টেবিল চামচ করে। প্রণালি: প্যানে ঘি দিয়ে ফুলকপি হালকা করে ভেজে নিতে হবে। ২ লিটার দুধ ফুটিয়ে ঘন করে নিতে হবে। এবার ফুলকপি দিয়ে দ্রুত হাতে নাড়তে হবে। ফুলকপি সেদ্ধ হলে চিনি ও এলাচ দিয়ে ঘন ঘন নাড়তে হবে। পায়েস ঘন হয়ে এলে তাতে দুধে ভেজানো জাফরান,
বাদাম ও কিশমিশ দিয়ে ঠান্ডা করে পরিবেশন করা যায় মজাদার ফুলকপির পায়েস। আস্ত ফুলকপি ভাজা
উপকরণ: ফুলকপি ১টি (মাঝারি), আদা-রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ১ চা-চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, টমেটো সস ১ টেবিল-চামচ, লেবুর রস ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
প্রণালি: চার কাপ পানিতে লবণ (১ চা-চামচ) দিয়ে ফোটাতে হবে। ফুটন্ত পানিতে ফুলকপি দিয়ে দু-তিন মিনিট ডুবিয়ে রেখে পানি ঝরিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজকুচি দিয়ে ফুলকপিসহ অন্যান্য মসলা দিয়ে কড়া আঁচে তিন-চার মিনিট ভাজতে হবে। একটু নাড়াচাড়া করে তেল ঝরিয়ে নামিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করা যায় আস্ত ফুলকপি ভাজা।

ফুলকপির রায়তা
উপকরণ: ফুলকপি ১ কাপ, টক দই ৪ টেবিল চামচ, ভাজা মরিচের গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, বিট লবণ সামান্য, ১টি কাঁচা মরিচের মিহি কুচি, গাজরের মিহি কুচি ১ চা-চামচ, অর্ধেক টমেটোর মিহি কুচি, ধনেপাতার কুচি ১ চা-চামচ, পুদিনাপাতার কুচি আধা চা-চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ (ইচ্ছা)।
প্রণালি: প্রথমে ফুলকপি ছোট ছোট করে কেটে লবণ পানিতে ভাপ দিয়ে নিতে হবে। পানি ঝরিয়ে ২ টেবিল চামচ তেলে ভেজে তুলে রাখতে হবে। তারপর টক দই ফেটে তাতে ফুলকপি, টমেটোর কুচি, গাজরকুচি, ধনেপাতা, পুদিনাপাতা, কাঁচা মরিচ, ভাজা মসলা, বিটলবণ, চিনি ও লবণ দিয়ে মাখিয়ে পরিবেশন করা যায় ফুলকপির রায়তা।

সয়া, কিমা ও ফুলকপির দম
উপকরণ: ফুলকপি ১টি (মাঝারি), সয়াবিন বড়ি ৮-১০টি (বাজারে কিনতে পাওয়া যায়), মটরশুঁটি আধা কাপ সেদ্ধ করা, গরুর মাংসের কিমা ১ কাপ, গাজর ১টি, আলু ১টি, টক দই ১ কাপ (ফেটানো), আদাবাটা আধা চা-চামচ, চিনাবাদাম ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, হলুদগুঁড়া সামান্য, রসুনবাটা আধা চা-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, জিরা ১ চিমটি, চিনি ১ চা-চামচ, কাঁচা মরিচ (ফালি) ৩-৪টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, ঘি ১ টেবিল চামচ।
প্রণালি: ফুলকপি, গাজর ও আলু ডুমো করে কেটে নিতে হবে। সয়াবিন বড়ি গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রেখে চিপে নিতে হবে। কড়াইয়ে তেল দিয়ে তেজপাতা ও জিরার ফোড়ন দিয়ে ফুলকপি, গাজার, আলু ও সয়াবিন বড়ি, মটরশুঁটি ভেজে তুলে রাখতে হবে। এবার সব মসলা, টক দই ও কিমা দিয়ে কষাতে হবে। ফুলকপি ও অন্যান্য সবজি দিয়ে কষাতে হবে আরও কিছুক্ষণ। এবার অন্য একটি ফ্রাইপ্যানে ঘি দিয়ে তাতে চিনাবাদাম, কিশমিশ ভেজে ফুলকপিতে দিতে হবে। সবশেষে ১ কাপ পানি, সয়া বড়ি, কাঁচা মরিচ ফালি ও চিনি দিয়ে ঢেকে দমে রাখতে হবে ৫ মিনিট। ঝোল মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করা যায়।

No comments

Powered by Blogger.