মনের জানালা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মেহতাব খানম দীর্ঘদিন ধরে কাউন্সেলিং সাইকোলজি বিষয়টি পড়াচ্ছেন। তিনি আপনার মানসিক বিভিন্ন সমস্যার সম্ভাব্য সমাধান দেবেন। অল্প কথায় আপনার সমস্যা তুলে ধরুন। আপনার সঠিক পরিচয় না দিতে চাইলে অন্য কোনো নাম ব্যবহার করুন।স্থান স্বল্পতার কারণে সব চিঠির উত্তর দেওয়া আমাদের পক্ষে সম্ভব হয় না। আমরা দুঃখিত।


—বি. স.সমস্যা: আমি দ্বাদশ শ্রেণীর একজন ছাত্র। আমি নিয়মিত কলেজে যাই এবং বাকি আট-দশটা ছেলের মতোই লেখাপড়া করি। আমার সমস্যা হচ্ছে, কোনো একটি নতুন বিষয় বুঝতে গেলে আমার অনেক সময়ের প্রয়োজন হয়। অনেক চেষ্টা করে বোঝার পরও আমি সেটা মাথায় বেশি দিন রাখতে পারি না। দেখা যায়, কোনো একটি বিষয় আজকে খুব সোজা বা পানির মতো লাগলেও ঠিক চার-পাঁচ দিন পর সেটা সম্পর্কে ধারণা আস্তে আস্তে ঝাপসা হতে থাকে। তাই উচ্চমাধ্যমিকের বিস্তর লেখাপড়া আমার কাছে পাহাড়সমান মনে হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক
পূর্ব নাখালপাড়া, তেজগাঁও ।
পরামর্শ: তোমার কি আগ্রহ ও মনোযোগের অভাব? নাকি পাঠ্য বিষয়গুলো তোমার জন্য বেশি কঠিন মনে হচ্ছে? যদি মনে হয় বিষয়গুলো তোমার জন্য জটিল, তাহলে তোমার আগ্রহ এবং মেধার জায়গাটা খুঁজে বের করো। মাধ্যমিকের পড়াগুলো একটু চ্যালেঞ্জিং। সে সঙ্গে সময়টা খুব কম বলে বেশি চাপ পড়ে যায়। তোমার যেহেতু এখন কিশোর বয়স, এ সময়ে অতিরিক্ত আবেগের কারণে কিছুটা মানসিক অস্থিরতাও কাজ করে। সে কারণেও মনোযোগ ধরে রাখতে অসুবিধা হতে পারে। তোমাকে ভালোভাবে সাহায্য করতে হলে তোমার শৈশব ও কৈশোরের অর্জনগুলো জানা প্রয়োজন। যারা খুব সৃজনশীল এবং নানা বিষয় নিয়ে ভাবে, তারাও অনেক সময় মেধা থাকা সত্ত্বেও পরীক্ষায় তত ভালো ফল করতে পারে না। কীভাবে পড়লে তুমি ভালোভাবে স্মৃতিতে ধরে রাখতে পারবে, সেটি তোমার সম্পর্কে সব তথ্য না পেলে বলা যাচ্ছে না। আমি মনে করছি, তুমি প্রথমে যদি একজন ক্লিনিক্যাল বা কাউন্সেলিং সাইকোলজিস্টের কাছে যাও, তাহলে তাঁরা তোমাকে এ বিষয়ে সাহায্য করতে পারবেন।

সমস্যা: ২০০৭ সালে এইচএসসিতে ভর্তি হই এবং প্রথম ক্লাসের দিনেই একটি মেয়েকে ভালো লেগে যায়। দুজন দুজনকে অনেক ভালোবেসে ছিলাম। কিন্তু সমস্যা হলো, মেয়েটি মুসলমান আর আমি হিন্দু। তার অনুপ্রেরণায় আমি জিপিএ-৪.৮০ পেয়ে উত্তীর্ণ হই। সে-ও ভালো ফল করে; এবং তারই ইচ্ছেমতো কারমাইকেল কলেজ, রংপুরে ব্যবস্থাপনা বিষয়ে ২০০৯-১০ শিক্ষাবর্ষে ভর্তি হই। আমি মাঝেমধ্যে বাড়িতে গিয়ে তার সঙ্গে দেখা করতাম। কিন্তু গত ৬ আগস্ট হঠাৎ আমার এক বন্ধু আমাকে জানায়, সে তাকে তার স্বামীর সঙ্গে দেখেছে। আমি হতবাক হয়ে যাই। পরে আমি জানতে পারি, গত ২৯ জুলাই তার বিয়ে হয়ে যায়। আমাকে না জানিয়ে সে অন্য কারও হাত ধরে আমাকে একা করে চলে যায়। বর্তমানে আমার সম্মান প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষা চলছে। আমি আর ভালো করে পরীক্ষা দিতে পারছি না।
নাম প্রকাশে অনিচ্ছুক
কারমাইকেল কলেজ, রংপুর।

পরামর্শ: মেয়েটি যে তোমাকে কিছু না জানিয়ে এভাবে বিয়ে করে ফেলেছে, সেটা সত্যি দুঃখজনক। হয়তো বা ও মনে করেছে, তোমাদের দুজনের ধর্মীয় পার্থক্যটি ওর পরিবার কখনোই মেনে নেবে না। তুমিও এটি শুনলে খুব কষ্ট পাবে। তাই তোমাকে না জানিয়ে পরিবারের ইচ্ছেটাকে মেনে নিয়েছে। তুমি শুধু বিচ্ছেদ নয়, নিজেকে প্রতারিতও মনে করছ বলে আরও বেশি কষ্টে রয়েছ। ওর পরিবার হয়তো বা তোমাদের দুজনের সম্পর্কের ব্যাপারে জানতে পেরে তাড়াহুড়ো করে ওকে বিয়ে দিয়েছে। ওকেও তাঁদের ইচ্ছের কাছে নতিস্বীকার করতে হয়েছে। যেকোনো বিচ্ছেদের পর আমরা একটি চক্রের মধ্যে বেশ কিছুদিন আবর্তিত হতে থাকি। প্রথমে আমরা কিছু সময় ঘটনাটি মানসিকভাবে মেনে নিতে ব্যর্থ হই, তারপর নিজের ওপর এবং সবার ওপর রাগ করি। এরপর আমরা কী করতে পারি বা কী করলে ভালো হতো, তা ভাবতে ভাবতে বিষণ্নতায় থাকি বেশ কিছুদিন। এসব পর্যায় অতিক্রম করার পরই ধীরে ধীরে বিষয়টি মেনে নেওয়ার শক্তি খুঁজে পাওয়া যায়। আশা করি, তুমি এ পর্যায়গুলো অতিক্রম করে পড়ালেখায় মনঃসংযোগ করতে পারবে এবং তোমার পরিবারের আকাঙ্ক্ষা পূরণ করতে পারবে। মেয়েটির কাছ থেকে তুমি যেভাবে অনুপ্রেরণা পেয়েছ, ঠিক সেভাবেই নিজেকে সারাক্ষণ উৎসাহিত করতে থাকো।

No comments

Powered by Blogger.