উপহারে মুক্তিযুদ্ধ by মারুফ ইসলাম

বিজয়ের মাসে মুক্তিযুদ্ধের চেতনা ফুটে ওঠে এমন কিছু বন্ধু, প্রিয়জনকে দেওয়াই যায়। স্বাধীনতার চেতনাকেও ছড়িয়ে দিতে পারেন এভাবে। উপহার হিসেবে কী দেবেন? এমনটা ভাবতে ভাবতেই মুক্তিযুদ্ধ জাদুঘরে চলে এসেছেন উম্মে হাবিবা। খুঁজতে খুঁজতে ‘মুক্তিযুদ্ধ আমার অহংকার’ লেখা চাবির রিংটাই মনে ধরে গেল তাঁর। লাল-সবুজ রঙের এই নান্দনিক চাবির রিংটাই বন্ধুকে উপহার দেবেন বলে মনস্থির করলেন তিনি। ‘কেননা মুক্তিযুদ্ধ আমাদের অস্তিত্বের


অংশ। তাই জীবনের প্রতিটা অনুষঙ্গে মুক্তিযুদ্ধকে স্মরণ করা উচিত।’ বললেন হাবিবা। আপনিও পারেন কাছের মানুষটিকে মুক্তিযুদ্ধভিত্তিক এমন উপহার দিতে। এই তালিকায় থাকতে পারে মগ, টি-শার্ট, পোস্টার, ভিউকার্ড, সিডি, ডিভিডি, ফতুয়া, শাল, টপস, মাথার স্কার্ফ, ব্যান্ডানা, পাঞ্জাবি, মাফলার, মাটির তৈরি মেয়েদের কানের দুল, গলার হার, চুড়ি, ছোট আকারের জাতীয় পতাকাসহ নানা কিছু।

কোথায় পাবেন
এসব স্মারকের দেখা মিলবে সেগুনবাগিচায় অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘরে, আজিজ সুপার মার্কেট ও ধানমন্ডি ২৭ নম্বরের যাত্রায়। এ ছাড়া নিউমার্কেটের কিছু কিছু দোকানেও খোঁজ মিলবে এমন মুক্তিযুদ্ধভিত্তিক উপহারসামগ্রীর। আর ছোট ছোট পতাকা পাবেন রাস্তাতেই। এই পুরো ডিসেম্বরজুড়েই রাস্তায় ঘুরে ঘুরে পতাকা বিক্রি করে ফেরিওলারা। তাদের কাছ থেকেই কিনতে পারেন ছোট, বড় ও মাঝারি আকৃতির পতাকা। তবে একসঙ্গে অনেক বেশি পতাকা কিনতে চাইলে আপনাকে যেতে হবে পুরান ঢাকার চকবাজারে।

কেমন দাম
মুক্তিযুদ্ধ জাদুঘরের গ্যালারি ইনচার্জ অনামিকা জানালেন, মগ প্রতিটির দাম ২০০ টাকা, চাবির রিং ২৫ থেকে ৫০ টাকা, টি-শার্ট ২০০ টাকা, পোস্টার ২০ থেকে ১০০ টাকা, ভিউকার্ড ৫ টাকা এবং ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস (১৯৪৭-১৯৭১)’ শিরোনামের সিডি ও ডিভিডির মূল্য ১০০ থেকে ২০০ টাকা।
যাত্রার বিক্রয় প্রতিনিধি মনির জানালেন, প্রতিটি মগের দাম ২৩৫ টাকা, কপালে বাঁধার জন্য লাল-সবুজ ব্যান্ডানা একেকটির দাম ১৪৯ থেকে ১৯৯ টাকা।
কিছু কিছু দোকানে পাওয়া যাচ্ছে লাল-সবুজ রঙের মাটির গয়না। একেকটি গয়নার সেট বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকায়। শুধু কানের দুল পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৬০ টাকায় আর চুড়ি পাওয়া যাচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়।
রাস্তায় ফেরি করা পতাকা পাওয়া যাচ্ছে ছোটগুলো ১০ থেকে ১৫ টাকায়, মাঝারিগুলো ৫০ থেকে ৮০ টাকা এবং বড়গুলো ১২০ থেকে ১৫০ টাকার মধ্যে।

No comments

Powered by Blogger.