ইন্দোনেশিয়ায় নৌকাডুবি ২৫০ জন নিখোঁজ

ন্দোনেশিয়ায় নৌকাডুবিতে প্রায় ২৫০ জন নিখোঁজ হয়েছে। দক্ষিণাঞ্চলীয় জাভা উপকূল থেকে দুর্গম সমুদ্রপথে অস্ট্রেলিয়ার ক্রিসমাস আইল্যান্ডে যাওয়ার পথে নৌকাটি গত শনিবার ডুবে যায়। রাজধানী জাকার্তা থেকে প্রায় ৬৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এ দুর্ঘটনা ঘটে। সরকারি কর্মকর্তারা গতকাল রোববার জানান, প্রতিকূল আবহাওয়া ও সমুদ্রের উত্তাল অবস্থার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। অতিরিক্ত যাত্রীবোঝাই ওই নৌকার আরোহীদের বেশির


ভাগই ছিল ইরান ও আফগানিস্তানের অভিবাসী। আশ্রয়ের আশায় তারা ইন্দোনেশিয়া হয়ে অস্ট্রেলিয়ায় পাড়ি দিতে চেয়েছিল।
পূর্ব জাভার দুর্যোগ মোকাবিলা কেন্দ্রের জরুরি সহায়তা বিভাগের প্রধান শাহরুল আরেফিন বলেন, স্থানীয় জেলে ও উদ্ধারকর্মীদের সহায়তায় এক নারী ও দুই শিশুসহ এ পর্যন্ত ৭৬ জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়ার আগে তারা দীর্ঘ ছয় ঘণ্টা সমুদ্রে ভেসেছিল।
উদ্ধার হওয়া আফগান শিক্ষার্থী আরমাগান হায়দার বলেন, নৌকাটি যখন ঝোড়ো হাওয়ার কবলে পড়ে, তখন তিনি ঘুমিয়েছিলেন। ডুবে যাওয়ার সময় যাত্রীদের চিৎকার ও ছোটাছুটিতে জেগে ওঠেন। তিনি নৌকার এক পাশ ধরে সাঁতরে ভেসে থাকতে সমর্থ হন। যাত্রীদের মধ্যে কেবল ২০ থেকে ৩০ জনের জীবন রক্ষাকারী লাইফ জ্যাকেট ছিল।
জাভার ট্রেংগালেক জেলা প্রশাসনের মুখপাত্র ইয়োসো মিহার্দি বলেন, দুর্ঘটনাকবলিত নৌকাটির ধারণক্ষমতা ১০০ হলেও এটি ২৫০ জন যাত্রী বহন করছিল। ভারী বর্ষণ ও বিশাল ঢেউয়ের কবলে পড়ে এটি ডুবে যায় বলে ধারণা করা হচ্ছে।
এই নৌকাডুবিকে ‘একটি ভয়াবহ শোকাবহ ঘটনা’ বলে উল্লেখ করেছে অস্ট্রেলিয়া। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জ্যাসন ক্লেয়ার এ দুর্ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। এ ঘটনায় অস্ট্রেলিয়ার শরণার্থী-নীতি কিছুটা দায়ী বলে মন্তব্য করেন তিনি।
দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রতিবছর হাজার হাজার শরণার্থী অস্ট্রেলিয়ার উদ্দেশে দুর্গম সমুদ্রপথ পাড়ি দেয়। ইন্দোনেশিয়ার মানব পাচারকারী চক্র এর সঙ্গে জড়িত। এএফপি ও রয়টার্স।

No comments

Powered by Blogger.