সাকা চৌধুরীর ছয় আবেদনই খারিজ

কাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক বিএনপির নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর করা ছয়টি আবেদনই খারিজ করে দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল আজ সোমবার এ আদেশ দেন। একই সঙ্গে ট্রাইব্যুনাল আগামী ১৫ জানুয়ারি সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন ধার্য করেছেন।


সাক্ষ্য আইন এবং ফৌজদারি কার্যবিধি অনুসারে ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনার জন্য করা সাকা চৌধুরীর আবেদনের আদেশে ট্রাইব্যুনাল বলেন, আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন ১৯৭৩ অনুসারে এই ট্রাইব্যুনালে সাক্ষ্য আইন ও ফৌজদারি কার্যবিধি প্রযোজ্য নয়। ট্রাইব্যুনাল পরিচালিত হবে এর নিজস্ব আইন ও বিধি অনুসারে। এ জন্য আবেদনটি খারিজ করা হয়।
পরামর্শক হিসেবে বিদেশি আইনজীবী নিয়োগের আবেদনের আদেশে বলা হয় বাংলাদেশ বার কাউন্সিল থেকে অনুমোদনপ্রাপ্ত আইনজীবীকে ট্রাইব্যুনাল মামলা পরিচালনার অনুমতি দেওয়ার বিষয়টি বিবেচনা করবেই। ট্রাইব্যুনাল বিদেশি আইনজীবী নিয়োগের অনুমোদন দিতে পারেই না। তবে ট্রাইব্যুনাল বলেন, রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ উভয়েই আদালতের বাইরে বিদেশি আইনজীবীদের পরামর্শ নিতে পারবেন।
ট্রাইব্যুনালের কার্যক্রম সরাসরি সম্প্রচারের জন্য এজলাসে ইলেকট্রনিক মিডিয়ার ক্যামেরার উপস্থিতির আবেদনের আদেশে ট্রাইব্যুনাল বলেন, বিশ্বের কোথাও আদালতের কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হয় না। তবে কিছু অংশ পরে প্রচার করা যায় কি না, তা ট্রাইব্যুনাল বিবেচনা করবেন।
আসামিপক্ষের প্রস্তুতির জন্য ১১ মাস সময়ের আবেদনের বিষয়ে ট্রাইব্যুনাল বলেন, বিধি অনুসারে আসামিপক্ষকে কমপক্ষে ২১ দিন সময় দিতে হবে। তবে সাঈদীর মামলার কথা উল্লেখ করে ট্রাইব্যুনাল বলেন, এ মামলায় আসামিপক্ষকে প্রস্তুতির জন্য তিন মাস সময় দেওয়া হয়েছে।
আন্তর্জাতিক আইন অনুসারে অপরাধকে সংজ্ঞায়িত করার আবেদনে ট্রাইব্যুনাল বলেন, আইনে অপরাধের সংজ্ঞা সুস্পষ্টভাবে উল্লেখ করা আছে। এর পরও প্রয়োজনবোধে ট্রাইব্যুনাল বিদেশি মামলার রায়ের সাহায্য নিতে পারে।
সাকা চৌধুরীর সর্বশেষ আবেদনের বিষয়ে ট্রাইব্যুনাল বলেন, বাংলাদেশ যেসব আন্তর্জাতিক সনদ অনুসমর্থন করে, সেগুলো মেনে চলার বিষয়টি সরকারের বিষয়। এটি ট্রাইব্যুনালের বিবেচ্য নয়।
সাকা চৌধুরীর পক্ষে রাষ্ট্রের নিয়োগ করা আইনজীবী মো. বদিউজ্জামান পরে সাংবাদিকদের জানান, ট্রাইব্যুনাল আগামী ১৫ জানুয়ারি সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন ধার্য করেছেন।
১২ ডিসেম্বর সাকা চৌধুরী নিজেই তাঁর করা আবেদনগুলোর পক্ষে যুক্তি উপস্থাপন করেন। আজ সকাল সাড়ে ১০টার দিকে সাকা চৌধুরীকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।
এদিকে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়েছে। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের দ্বিতীয় সাক্ষীকে আসামি পক্ষের আইনজীবীদের আজ জেরা করার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.