রেডিওকে এহুদ বারাক-ইরানের পরমাণু কর্মসূচি প্রতিহত করা হবে

সরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি প্রতিহত করতে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল বদ্ধপরিকর এবং এটা নির্মূল করতে দেশ দুটি যেকোনো পন্থা অবলম্বন করবে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের দুই দিন পর গতকাল রোববার একটি সরকারি রেডিওকে এহুদ বারাক এ কথা বলেন। তিনি বলেন, ‘আমাদের দুই দেশ বিশ্বাস করে, ইরান পরমাণু শক্তিধর হতে পারে না, এটা গ্রহণযোগ্যও নয়।


তাই ইরানের পরমাণু কর্মসূচি প্রতিহত করার জন্য আমরা বদ্ধপরিকর।’ তিনি আরও বলেন, ‘ইরানের পরমাণু কর্মসূচি নির্মূলে যেকোনো ধরনের পন্থা অবলম্বনের বিষয়টি আমরা পুনরায় ব্যক্ত করছি।’
ওই বৈঠকের আগে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের পরমাণু কর্মসূচি ঠেকাতে ওয়াশিংটন তাঁর মিত্রদের সঙ্গে ক্লান্তিহীনভাবে কাজ করেছে। ইসরায়েল ও পশ্চিমা শক্তিগুলোর ধারণা, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে।
ওবামা বলেন, সম্প্রতি ইরানের ওপর আরোপিত পশ্চিমা অবরোধ যেকোনো সময়ের চেয়ে ‘কঠোর’। একই সঙ্গে তিনি ইরানের ওপর চাপ অব্যাহত রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। ওবামা ইরানের পরমাণু কর্মসূচি নির্মূলে যেকোনো ধরনের পন্থা অবলম্বনের প্রত্যয়ও ব্যক্ত করেছেন।
গত সপ্তাহে ইসরায়েলের সেনাপ্রধান একটি নতুন সামরিক কমান্ড গঠনের ঘোষণা দিয়েছেন। এই সামরিক কমান্ড ইসরায়েলের সীমান্তের বাইরে ও ফিলিস্তিনি ভূখণ্ডে কৌশলগত অভিযানের দায়িত্ব পালন করবে।
আটক মার্কিন ও ইসরায়েলি বিমানের প্রদর্শনী করবে ইরান: যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের আটক করা গোয়েন্দা মানববিহীন বিমান বা ড্রোনের প্রদর্শনী করবে ইরান। ইরানের বার্তা সংস্থা মেহের গতকাল রোববার এ খবর জানিয়েছে।
তেহরান টাইমস ও বার্তা সংস্থা নাসিমের বরাত দিয়ে মেহের জানায়, দেশটির সাংবাদিক ও তেহরানে অবস্থানরত বিদেশি রাষ্ট্রদূতদের এই প্রদর্শনীতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। একই সঙ্গে সে দেশে প্রস্তুতকৃত ইলেকট্রনিক যুদ্ধ-সরঞ্জামও প্রদর্শন করবে তেহরান।
একটি সূত্র তেহরান টাইমসকে জানিয়েছে, ইরানের কবজায় এখন চারটি ইসরায়েলি ও তিনটি মার্কিন গোয়েন্দা ড্রোন রয়েছে।
এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা সম্প্রতি জানিয়েছেন, ইরান-আফগান সীমান্ত অঞ্চলে তাঁদের ড্রোন তৎপরতা অব্যাহত থাকবে। এএফপি, পিটিআই অনলাইন।

No comments

Powered by Blogger.