নির্বাচন কমিশনার নিয়োগ-রাষ্ট্রপতি ২২ ডিসেম্বর থেকে দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করছেন

রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগের বিষয়ে মতামত নিতে ২২ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করবেন। খবর বাসসের।রাষ্ট্রপতির প্রেসসচিব এ কে এম নেছারউদ্দিন ভুঁইয়া গতকাল রোববার জানান, রাষ্ট্রপতি আলোচনার প্রথম দিন ২২ ডিসেম্বর বৃহস্পতিবার বেলা ১১টায় এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি এবং দুপুর ১২টায় জাতীয় সমাজতান্ত্রিক দলের সঙ্গে সংলাপে বসবেন।
গতকাল সন্ধ্যা ছয়টায় বঙ্গভবন থেকে ওই দুই দলের কাছে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়ার নামে আমন্ত্রণপত্র পাঠানো হয়।
রাজনৈতিক দলগুলোর কাছে পাঠানো আমন্ত্রণপত্রে রাষ্ট্রপতি পরবর্তী সম্ভাব্য নির্বাচন কমিশনারদের নিয়োগ নিয়ে আলোচনার জন্য রাজনৈতিক দলগুলোকে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে অনধিক ১০ সদস্যের প্রতিনিধিদল পাঠানোর অনুরোধ করেন।
গত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ৫ ফেব্রুয়ারি বর্তমান প্রধান নির্বাচন কমিশনার পদে এ টি এম শামসুল হুদা ও নির্বাচন কমিশনার পদে ছহুল হোসাইন যোগ দেন। আরেক নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন যোগ দেন একই বছরের ১৫ ফেব্রুয়ারি। সংবিধান অনুসারে এসব পদের মেয়াদ পাঁচ বছর।
সে হিসাবে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার শামসুল হুদা এবং নির্বাচন কমিশনার ছহুল হোসাইনের পাঁচ বছর মেয়াদ আগামী ৪ ফেব্রুয়ারি শেষ হবে। আরেক নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন আগামী ১৪ ফেব্রুয়ারি অবসর নেবেন।

No comments

Powered by Blogger.