ঘরে বসে শেখার সুযোগ by ইমাম হাসান

পনি প্রশিক্ষণ নিয়ে নিজের কাজের দক্ষতা বাড়িয়ে তুলতে চান। কিন্তু প্রতিদিনকার ব্যস্ততার কারণে কোথাও শিখতে পারছেন না। অথবা বাইরে এসে প্রশিক্ষণ নিতে রাস্তায় বের হওয়ার কথা ভাবলেই জ্যাম বা নানা কারণে মন আর সায় দেয় না। তাদের জন্য এটি সুখবরই বটে। আপনি চাইলেই এখন ঘরে বসে নিতে পারেন তথ্যপ্রযুক্তি (আইটি) বা ব্যবসাবিষয়ক হাজার তিনেক প্রশিক্ষণ। এ প্রসঙ্গে প্রথম আলো জবসের প্রধান পরিচালন কর্মকর্তা শৈবাল


কানুনগো। ‘দেশের যেকোনো প্রান্তে বসেই এই প্রশিক্ষণ নেওয়া যায়। আর গতানুগতিক ধারার বাইরে এই প্রশিক্ষণ বিশ্বের বিভিন্ন দেশে চালু আছে। সময় বাঁচিয়ে যথাযথ প্রশিক্ষণ নিয়ে নিজের ক্যারিয়ার বা কর্মজীবনের উন্নতি ঘটাতে অনলাইন লার্নিং টুলস (ওএলটি) এরই মধ্যে করপোরেট খাতের অফিসগুলোতে জনপ্রিয়তা অর্জন করেছে।’
ইন্টারনেট প্রশিক্ষণ: অনলাইন লার্নিং টুলস (ওএলটি) হচ্ছে ইন্টারনেটভিত্তিক একটি প্রশিক্ষণব্যবস্থা, যেখানে একজন প্রশিক্ষণার্থী ক্লাসরুমে না এসেই যেকোনো জায়গা থেকে তাঁর প্রয়োজন অনুযায়ী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিতে বা শিখতে পারেন। বই পড়ে শেখা বা ক্লাসরুমে প্রশিক্ষকের মাধ্যমে শেখার সঙ্গে অনলাইন প্রশিক্ষণের পার্থক্য হচ্ছে, এখানে কোনো একটি বিষয়বস্তুকে সহজে শেখার উপযোগী করে টেক্সট, অডিও, ভিডিও ও ইমেজের মাধ্যমে একটি সুনির্দিষ্ট পদ্ধতিতে এমনভাবে উপস্থাপন করা হয়, যাতে শিক্ষার্থী তা সহজে বুঝতে ও শিখতে পারেন।
যে কারণে অনলাইন প্রশিক্ষণ: বিশ্বের উন্নত দেশগুলোয় অনলাইন প্রশিক্ষণ বহু আগে থেকেই প্রচলিত। প্রতিষ্ঠান ভেদে অনেক ক্ষেত্রেই ক্লাসরুম প্রশিক্ষণের চেয়ে অনলাইন প্রশিক্ষণের পরিমাণ বেশি হয়ে থাকে। আমাদের দেশের অধিকাংশ বহুজাতিক কোম্পানিতেও অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা ব্যবহূত হয়ে আসছে। কোর নলেজের বিজনেস ম্যানেজার আশেক ইয়ামিন বলেন, ‘শ্রেণীকক্ষে প্রশিক্ষণের মাধ্যমে যে সুবিধা পাওয়া যায়, অনলাইন প্রশিক্ষণেও সেই একই সুবিধা পাওয়া যাবে। তবে যাঁরা এখনো পড়াশোনা করছেন, তাঁরা চাকরির বাজারের প্রতিযোগিতায় নিজের যোগ্যতা ও দক্ষতা বৃদ্ধির জন্য পড়াশোনার ফাঁকে ফাঁকে এসব কোর্স প্রয়োজন অনুযায়ী করে নিতে পারেন। আর খরচও সে ক্ষেত্রে অনেক কম।’
যাঁরা প্রশিক্ষণ নিতে পারেন: ইন্টারনেট সুবিধা আছে এমন জায়গা থেকে যেকোনো সময় এ প্রশিক্ষণ নেওয়া যায়। শিক্ষার্থী চাইলে তাঁর নিজস্ব সময় অনুযায়ী ধাপে ধাপে প্রশিক্ষণ শেষ করতে পারেন। যেকোনো আগ্রহী ব্যক্তিই প্রশিক্ষণ নিতে পারবেন। যেহেতু প্রশিক্ষণগুলোয় ভাষার মাধ্যম হিসেবে ইংরেজি ব্যবহূত হয়েছে, সে ক্ষেত্রে ইংরেজিতে মাঝারি মানের দক্ষতা ও কম্পিউটার চালানোর সাধারণ জ্ঞান থাকলেই যথেষ্ট।
যেসব প্রশিক্ষণ পাবেন: ডেস্কটপ, আইটি ও বিজনেস স্কিলসের ওপর তিন হাজারের বেশি কোর্স রয়েছে। অনলাইন প্রশিক্ষণ নেওয়া যাবে এর যেকোনো কোর্সে। শিক্ষার্থীরা তাঁদের প্রয়োজন অনুযায়ী কোর্স বাছাই করতে পারবেন।
শিখতে চাইলে: রহিমআফরোজের সহযোগী প্রতিষ্ঠান কোর নলেজের মাধ্যমে প্রথম আলো জবস থেকে এই প্রশিক্ষণ নেওয়ার সুযোগ আছে বাংলাদেশে। প্রথম আলো জবসের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় কোর্সের রেজিস্ট্রেশন করা যাবে।
খরচাপাতি: প্রতিটি কোর্সের ফি ৭০০ টাকা, যা একজন শিক্ষার্থীর ক্ষেত্রে এক বছরের জন্য উন্মুক্ত থাকবে। ওই শিক্ষার্থী এ সময়ের মধ্যে যেকোনো সময় এবং একবার কোর্সটি করলে পরে তাঁর ইচ্ছানুযায়ী বারবার কোর্সটি করতে পারবেন। তবে এক বছর পর আবার করতে চাইলে তার জন্য নতুন করে ফি দিতে হবে।

No comments

Powered by Blogger.