বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের দাবি-বাড়িওয়ালাদের কাছে জিম্মি ঢাকার ভাড়াটেরা

ঢাকা মহানগরের ৯৫ শতাংশ মানুষ ভাড়া বাড়িতে থাকে। অথচ তাদের স্বার্থ রক্ষার কথা সরকারের নীতিনির্ধারকেরা ভাবেন না। এ অবস্থা চলতে চলতে এখন বাড়িওয়ালারা ভাড়াটেদের জিম্মি করে ফেলেছেন। এ সমস্যা সমাধানে সবাইকে প্রতিবাদী ও ঐক্যবদ্ধ হতে হবে। সিটি করপোরেশনের ভাড়ার হার ও ১৯৯১ সালের বাড়িভাড়া আইন কার্যকর করতে হবে। ‘মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়ন চাই, ৩০ বছরের কিস্তিতে ভাড়ার টাকায় ফ্ল্যাট চাই’


শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবে এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ভাড়াটিয়া অধিকার সংরক্ষণ সোসাইটি।
সেমিনারে সোসাইটির মহাসচিব কামরুদ্দীন হীরা বলেন, ঢাকার অধিকাংশ বাড়িওয়ালা অত্যন্ত লোভাতুর হয়ে উঠছেন। তাঁরা নানা অজুহাতে বাড়িভাড়া বাড়ান। প্রতিবাদ করলে বলেন, ‘পারলে থাকেন, নইলে বাসা ছাড়েন।’ এভাবে চলতে দেওয়া যায় না।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক আহসান হাবিব বলেন, ঢাকা শহরের ৯৫ শতাংশ মানুষ ভাড়াটে। অথচ তাদের স্বার্থ রক্ষার কথা সরকার ভাবে না। ১৯৯১ সালে বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন করা হলেও তার বাস্তবায়ন নেই। কারণ, যাঁদের তা বাস্তবায়ন করার কথা, তাঁরা বাড়িওয়ালাদের স্বার্থ দেখেন। সবাই মিলে এর প্রতিবাদ করতে হবে। অধিকার আদায় করে নিতে হবে।
আয়োজক সংগঠনের সভাপতি শহীদুল্লাহ পাটোয়ারীর সভপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তব্য দেন গণতন্ত্রী পার্টির ঢাকা মহানগর সম্পাদক রফিকউদ্দিন আহমেদ, দৈনিক আজকের সূর্যোদয়-এর প্রধান সম্পাদক খন্দকার মোজাম্মেল হক, সোসাইটির সভাপতি শরীফ আলমাজি, সদস্যসচিব রাজেন্দ্র চন্দ্র দেব, কনজ্যুমারস অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী ফারুক, সাংবাদিক ওমর ফারুক প্রমুখ।
বক্তারা বলেন, সিটি করপোরেশনের নির্ধারিত বাড়িভাড়া ও ১৯৯১ সালের বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের জন্য ২০১০ সালের ১৮ মে রুল জারি করেন আদালত। কিন্তু এখনো এর জবাব দেয়নি সরকার।
সেমিনারে ৩০ বছরের কিস্তিতে ভাড়ার টাকায় ফ্ল্যাট দেওয়া, ভাড়াটে নির্যাতন বন্ধ করা, প্রতিটি থানায় ভাড়াটে সেল গঠন, ভাড়ার চুক্তি করা, নিয়ন্ত্রকের অনুমতি ছাড়া বাড়িভাড়া না বাড়ানো, সিটি করপোরেশনের নির্ধারিত হারে প্রতি বর্গফুটে ভাড়া ধার্য করা, বাড়িওয়ালাদের জন্য ট্রেড লাইসেন্স ও টিআইএন বাধ্যতামূলক করার দাবি জানানো হয়।

No comments

Powered by Blogger.