সাহিত্য আকর্ষণীয় করতে বাস্তবমুখী গবেষণার আহ্বান



ভিন্ন ভাষাভাষীর কাছে বাংলা ভাষা ও সাহিত্যকে আরও আকর্ষণীয় করে তুলতে বাস্তবমুখী গবেষণা পরিচালনার আহ্বানের মধ্য দিয়ে শুরু হয়েছে ‘দ্বিতীয় আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন’। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলা একাডেমী যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করেছে। গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তিন দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা ভাষা ও সাহিত্যের সমাদর বাড়ানোর ক্ষেত্রে এই সম্মেলন সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
প্রধান অতিথির বক্তব্যে জাতীয় অধ্যাপক সালাহ্উদ্দীন আহমদ সম্মেলনে সাম্য, সম্প্রীতি ও শান্তি প্রতিষ্ঠায় বাংলা ভাষা ও সাহিত্যের অবদান তুলে ধরেন।
ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান সম্মেলনকে তাৎপর্যমণ্ডিত উল্লেখ করে বলেন, এখানে অংশগ্রহণকারী ব্যক্তিরা কোনো না কোনোভাবে বাংলা গবেষক। ফলে এই সম্মেলন বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে আরও সমৃদ্ধ করবে।
সভাপতির বক্তব্যে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাঙালির সর্বোচ্চ অর্জন স্বাধীনতার সুফল জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দেওয়ার জন্যই বঙ্গবিদ্যার অধ্যয়ন, গবেষণা, প্রকাশনা ও প্রসার প্রয়োজন।
অনুষ্ঠানে বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সমিতির সভাপতি তোশিওশি নারা, সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্তী, সহসভাপতি ভারতী রায়, সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক রফিকউল্লাহ খান প্রমুখ বক্তব্য দেন।
২২টি দেশের দুই শতাধিক পণ্ডিত ও গবেষকের অংশগ্রহণে অনুষ্ঠিত এই সম্মেলনে তিন শতাধিক প্রবন্ধ উপস্থাপিত হবে।

No comments

Powered by Blogger.