বাংলা ব্লগ দিবস-সামাজিক যোগাযোগমাধ্যম ও সাইবার আইন

৯ ডিসেম্বর পালিত হচ্ছে তৃতীয় বাংলা ব্লগ দিবস। এবারের প্রতিপাদ্য ‘গণজাগরণে সামাজিক যোগাযোগমাধ্যম ও সাইবার আইন’। ‘ব্লগ’ এ সময়ের সবচেয়ে বহুল উচ্চারিত শব্দগুলোর মধ্যে অন্যতম। একসময় ব্লগ বলতে বোঝানো হতো অন্তর্জালিক ডায়েরি। এখন ব্লগ বিকল্প মাধ্যম হিসেবে সমাদৃত। ব্লগের মূল তাৎপর্য এর অবারিত মিথস্ক্রিয়া। এখানে লেখক এবং প্রকাশকের প্রথাগত ধারণা অবলুপ্ত। আর তাই সামাজিক যোগাযোগ, মুহূর্তের তথ্য ও খবর, ছবি,


ভিডিও, টেক্সট প্রভৃতি মাধ্যমের মিশেল ব্লগকে করে তুলেছে স্পন্দনময় এক ক্ষেত্র। যেখানে রয়েছে গণজাগরণের সম্ভাবনা, তুখোড় রাজনৈতিক বিশ্লেষণ, কেবলই মনের ভাব প্রকাশ অথবা বস্তুনিষ্ঠ নাগরিক সাংবাদিকতা—সবই। ব্যক্তির সাইবার-যাপন অবাস্তব কোনো বিষয় নয়, তাই অনুভূত হচ্ছে সাইবার আইনের প্রয়োজনীয়তাও।
বিজয়ের মাস ডিসেম্বর বাংলা ব্লগিংয়ের জন্যও ঐতিহাসিক গুরুত্ব বহন করে। ২০০৫ সালের এ মাসে সামহোয়্যারইন ব্লগের মাধ্যমে বাংলা কমিউনিটি ব্লগের যাত্রা সূচিত হয়। সেই অবদান ও ঐতিহাসিক প্রেক্ষাপট সামনে রেখে ২০০৯ সালের ১৯ ডিসেম্বর প্রথমবারের মতো বাংলা ব্লগ দিবস পালিত হয়। বাংলা ভাষাভাষীদের এই ব্লগের সঙ্গে যুক্ত রয়েছেন এক লাখ ২০ হাজারের ওপরে ব্লগার। এ বছর তৃতীয় বাংলা ব্লগ দিবসের প্রাক্কালে স্বপ্রণোদিত হয়ে এগিয়ে এসেছে ১৩টি কমিউনিটি ব্লগ ও ফোরাম প্ল্যাটফর্ম: উন্মোচন, একুশে ব্লগ, প্রজন্ম ফোরাম, কম্পিউটার জগৎ ব্লগ, মুক্ত ব্লগ, প্রথম আলো ব্লগ, বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কম ব্লগ, প্রিয় ব্লগ, টেকটিউনস ব্লগ, দৃষ্টিপাত, ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র এবং সামহোয়্যারইন ব্লগ প্রভৃতি।
‘উন্মোচন’ ব্লগের স্লোগান ‘খুলে দেখি সময়ের মুখোশ’ তার অভিযাত্রায় শরিক লেখক-পাঠক-ব্লগারদের স্বাধীন চর্চায় বিশ্বাস করে। একুশে ব্লগ নামেই ধারণ করে বাংলা ভাষার গর্ব এবং অর্জনের সংখ্যা একুশকে, তাঁদের স্লোগান ‘আমরা বিজয় রাখিব ধরে, আমরা শির রাখিব উচ্চ, আমরা হব না কখনো নত, সকল বিঘ্ন করিব তুচ্ছ’।"প্রজন্ম ফোরাম এমনকি চিৎকারটিও বাংলায় করতে চায়। বিশ্বাস করে, প্রজন্ম হয়ে উঠবে প্রাণবন্ত ও মুক্ত আলোচনার এক অনন্য স্থান। কমজগৎ ব্লগ মূলত কম্পিউটার বিষয়ে যেকোনো সহায়তায় বাংলা ভাষাভাষীদের জন্য চমৎকার স্থান। মুক্ত ব্লগ মুক্তচিন্তা এবং সেই চিন্তার ধারক ও বাহক, স্বাধীন, নিঃসংকোচ মতপ্রকাশে বিশ্বাসী। মতপ্রকাশের পরিসর বাড়ানো, সৃষ্টিশীলতাকে উৎসাহ দেওয়া, লেখক-পাঠক যোগাযোগের মাত্রা প্রসারিত করতে যাত্রা শুরু করে প্রথম আলো ব্লগ। নাগরিক সাংবাদিকতাকে ভিন্নমাত্রা দেওয়ার লক্ষ্য নিয়ে পথ চলছে বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম ব্লগ। প্রিয় ব্লগ বাণিজ্য, শিক্ষা, জলবায়ু, সাহিত্য, ধর্মসহ বিভিন্ন বিষয়ভিত্তিক ব্লগিংয়ের সুযোগ দেয়। টেকটিউনস বাংলা ভাষার সবচেয়ে জনপ্রিয় দেশীয় প্রযুক্তি ব্লগ। দৃষ্টিপাত ব্লগ দেশের উন্নয়ন ভাবনায় সম্পৃক্ত সব মানুষের কণ্ঠস্বর হয়ে ওঠার কথা বলে। ‘ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র’ ব্লগ তৃণমূল পর্যায়ে স্থানীয় মানুষের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় প্রায় সব ধরনের তথ্য ও সেবা বিতরণ করে যুগান্তকারী অধ্যায়ের সূচনা করেছে। বাংলা ভাষায় প্রথম ও সর্ববৃহৎ ব্লগ সামহোয়্যারইন ব্লগ যাত্রা শুরু করে ‘বাঁধ ভাঙার আওয়াজ’ স্লোগান নিয়ে; স্বাধীন এক মঞ্চ যেখানে চিন্তা, মতামত, সৃজনশীলতার এক অনন্যসাধারণ প্রকাশ দেখা যায়।
‘আরব বসন্ত’ ও ‘অকুপাই ওয়াল স্ট্রিট’ আন্দোলন ২০১১ সালকে চিহ্নিত করছে সামাজিক যোগাযোগমাধ্যমের বৈপ্লবিক কাল হিসেবে। আরব বিশ্বে স্বৈরাচারী শাসকদের বিরুদ্ধে জনগণ সংঘবদ্ধ হয়েছে এই যোগাযোগ সক্ষমতাকে কাজে লাগিয়ে, যার প্রভাব বাংলাদেশেও দৃশ্যমান। গণজাগরণের জন্য কেবল রাজনৈতিক দলের আহ্বানের প্রয়োজন ফুরিয়েছে। সংখ্যাগরিষ্ঠ জনগণের কোনো ন্যায্য দাবি ও প্রতিবাদের মুখপাত্র হয়ে উঠতে পারছেন যেকোনো ব্যক্তি বা ব্লগার। প্রথাগত রাজনৈতিক সংশ্লিষ্টতাহীন বিভিন্ন প্রতিবাদ-সমাবেশ হতে দেখা যাচ্ছে বাংলাদেশে।
সাইবার পরিসরের অবাধ স্বাধীনতার সুযোগে ব্লগের অপব্যবহার এবং সাইবার অপরাধের পরিমাণও লক্ষণীয় হারে বৃদ্ধি পাচ্ছে। এই অপরাধসমূহকে তিন ভাগে ভাগ করা যায়—(১) অর্থনৈতিক: সংস্থা/ব্যক্তির অর্থনৈতিক তথ্য/অর্থ চুরি; (২) প্রযুক্তিগত: কোড, কপিরাইট ছিনতাই, হ্যাকিং ও প্রযুক্তিগত ভৌত ও অভৌত স্থাপনার ক্ষতিসাধন; এবং (৩) সামাজিক: হুমকি, যৌন নির্যাতন ও অবমাননা। সামাজিক অপরাধসমূহ সাধারণ ব্যবহারকারীদের সঙ্গে অহরহ সংঘটিত হচ্ছে। ওয়েবে মৃত্যুর হুমকি; যৌন হয়রানি এবং ছবি ও পরিচয় পর্নোগ্রাফিতে ব্যবহার, প্রোফাইল ও কপিরাইট হ্যাকিং, ব্লগারদের মানবীয় অনুভূতির সঙ্গে আর্থিক প্রতারণা, ই-মেইল অ্যাড্রেস স্প্যামারকে প্রদান, পাইরেসি, সংবিধানের অবমাননা, সাম্প্রদায়িক নিগ্রহ ইত্যাদি সংগঠিত হলে বাস্তব জীবনের মতোই মানুষ বিপর্যস্ত হয়ে পড়ে। এসব অপরাধ দমনের জন্য আইন প্রণেতাদের এ ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যম বিশেষজ্ঞদের সঙ্গে একযোগে গবেষণা পরিচালনা করে প্রতিরোধব্যবস্থা তৈরি করতে হবে। না হলে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে জাতীয় উন্নয়নের পরিবর্তে বাধাগ্রস্ত করবে তথ্যপ্রযুক্তি প্রসার তথা ডিজিটাল বাংলাদেশ গড়ার বাস্তবতা।
বাংলা ব্লগ দিবস অন্তর্জালে সব বাংলা ব্লগ ও কমিউনিটি সাইটের যোগদানের জন্য উন্মুক্ত, তবে অনলাইনে যুদ্ধাপরাধের দোসর গোষ্ঠী এ আয়োজনে সম্পূর্ণরূপে নিষিদ্ধ। বাংলাদেশের সাইবার পরিসরে ব্লগের ভূমিকা অগ্রগণ্য; যুদ্ধাপরাধের তৎপরতা নিষিদ্ধসহ সব বাকস্বাধীনতা ও গণজাগরণের নিশ্চয়তার জন্য সাইবার আইনের পরিকাঠামো তৈরিতে কমিউনিটি ব্লগ প্ল্যাটফর্মসমূহ ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে। তৃতীয় বাংলা ব্লগ দিবস সে প্রত্যয় পূরণে সফল হবে এই শুভকামনা আমাদের সবার।
লেখকবৃন্দ বিভিন্ন ব্লগ পরিচালক ও সামাজিক যোগাযোগমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট।

No comments

Powered by Blogger.