সবুজের আহ্বানে by একরামুল হক শামীম

বীন্দ্রনাথ ঠাকুরের 'সবুজের অভিযান' কবিতায় আছে_ 'ওরে সবুজ ওরে আমার কাঁচা/আধমরাদের ঘা মেরে তুই বাঁচা।' তিনি নবীন বোঝাতে সবুজ শব্দের ব্যবহার করেছিলেন। সাম্প্রতিক সময়ে পরিবেশবাদী সংগঠনগুলো সবুজকে বেছে নিয়েছে প্রকৃতি রক্ষা ও সামাজিক ন্যায়বিচারের প্রতীক হিসেবে। 'গ্রিন প্রোডাক্ট' শব্দটি মার্কেটিংয়ের জগতে পরিবেশবান্ধব পণ্য হিসেবেই স্বীকৃত। সবুজ সবচেয়ে ব্যবহৃত রঙগুলোর মধ্যে একটি।


তিনটি মৌলিক রঙের একটি সবুজ। পরিবেশ নিয়ে যারা আন্দোলন করছেন তারা সবুজকে বেছে নিয়েছেন ব্র্যান্ড রঙ হিসেবে। অনেক দেশ প্রকৃতিকে উপস্থাপন করার জন্য পতাকায় সবুজ রঙ ব্যবহার করেছে। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। সবুজের রয়েছে নানা অর্থ। প্রকৃতি, আশা, তারুণ্য, স্বাস্থ্য ইত্যাদি নানা অর্থে ব্যবহৃত হয় সবুজ। প্রকৃতিকে উপস্থাপন করার জন্য সবুজ রঙের ব্যবহার সবচেয়ে বেশি।
পরিবেশের সবুজ হয়ে ওঠা ইতিবাচক। তবে কোনো এলাকার সবুজ হয়ে ওঠা অন্য এলাকার জন্য নেতিবাচকও হতে পারে। তার প্রমাণ অ্যান্টার্কটিকার সবুজ হয়ে ওঠা থেকেই পাওয়া যায়। কয়েক মাস আগে বিজ্ঞান সাময়িকী নেচারে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে অ্যান্টার্কটিকা নিয়ে। গবেষণাভিত্তিক প্রতিবেদনটি অনুযায়ী দিন দিন সবুজ হয়ে উঠছে অ্যান্টার্কটিকা। বৈশ্বিক উষ্ণতা বাড়ার জন্যই বরফের রাজ্যে এই সবুজের বিস্তৃতি। কিন্তু অ্যান্টার্কটিকার সবুজ হয়ে ওঠা ভোগাবে বাংলাদেশের মতো দেশগুলোকে, যেখানে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লে ডুবে যাবে দেশের ভৌগোলিক সীমানার অনেক অংশ।
তবে প্রতীক হিসেবে সবুজের ব্যবহার বাড়ছেই। গত মে মাসের শেষ সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন ঘটা করে পালন করল 'সবুজ সপ্তাহ'। ব্রাসেলসে গত ২৭ মে শেষ হয় পরিবেশ রক্ষার্থে অনুষ্ঠিত হওয়া সম্মেলন 'গ্রিন উইক'। পুনর্ব্যবহারযোগ্য জ্বালানি এবং বিভিন্ন প্রাকৃতিক শক্তি সঠিক ব্যবহারের ওপর জোর দিতেই এই সবুজ সপ্তাহের আয়োজন করেছে ইউরোপীয় ইউনিয়ন। নানা সংস্কৃতিতে সবুজের বিভিন্ন অবস্থান থাকলেও পরিবেশ ও প্রাণের প্রতীক হয়েই টিকে থাক সবুজ।
সবুজের ব্যবহার আরেকবার হচ্ছে। ২৮ নভেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার ডারবানে শুরু হচ্ছে ইউনাইটেড নেশন্স ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের (ইউএনএফসিসি) কপ-১৭-এর সম্মেলন। পাশাপাশি কিয়োটো প্রটোকলের সদস্য দেশগুলোর সপ্তম বৈঠকও অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর পর্যন্ত চলবে কপ-১৭-এর সম্মেলন। এই সম্মেলনকে সামনে রেখে দক্ষিণ আফ্রিকা সরকার নানা ধরনের উদ্যোগ নিয়েছে। এর মধ্যে অন্যতম হলো সবুজ পোশাক পরার মাধ্যমে সম্মেলনের প্রতি সমর্থন জানানো। 'ওয়্যার গ্রিন ফর কপ-১৭' নামের এই কর্মসূচিতে ১৮ নভেম্বর সবুজ রঙের কিছু পরার মাধ্যমে সমর্থন জানানো যাবে। সবুজ রঙের টি শার্ট, ক্যাপ কিংবা অন্য যে কোনো কিছু পরে আপনি শামিল হতে পারেন সমর্থন জানানোর
এই মিছিলে।

No comments

Powered by Blogger.