সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছে ট্রাইব্যুনাল

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে স্বাধীনতাযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের 'অভিযোগ' আমলে নিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একই সঙ্গে আগামী ২৪ নভেম্বর তার (সাকা) উপস্থিতিতে 'ফরমাল চার্জ' (অভিযোগ) গঠনের বিষয়ে ট্রাইব্যুনালে শুনানির দিন ধার্য করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিচারপতি নিজামুল হক নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল এ আদেশ দেন।


ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার মেজবাহউদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, সাকা চৌধুরীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত প্রতিবেদন, আনুষ্ঠানিক অভিযোগ এবং প্রাসঙ্গিক নথিপত্র বিশ্লেষণ করে ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন। এ বিষয়ে শুনানির জন্য আগামী ২৪ নভেম্বর দিন ধার্য করা হয়েছে। একই সঙ্গে সাকা চৌধুরীকেও একই দিন ট্রাইব্যুনালে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। এ সময় সাংবাদিকরা জানতে চান_'সাকা চৌধুরীর কোনো আইনজীবী না থাকায় ২৪ নভেম্বর অভিযোগ গঠন শুনানি ব্যাহত হবে কি-না'। জবাবে ডেপুটি রেজিস্ট্রার মেজবাহউদ্দিন বলেন, 'যেহেতু সাকা চৌধুরীর কোনো আইনজীবী নেই, সে জন্য তাকেই সরাসরি আনুষ্ঠানিক অভিযোগের অনুলিপি দেওয়া হবে। এ ছাড়া আইন অনুযায়ী তিনি (সাকা) চাইলে
নিজে অথবা আইনজীবী নিয়োগ করে শুনানি করতে পারবেন।'
গত ১৪ নভেম্বর রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর রানা দাশগুপ্ত ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার মমতাজ উদ্দিন আহমদের কাছে মানবতাবিরোধী অপরাধে সাকা চৌধুরীর বিরুদ্ধে 'ফরমাল চার্জ' গঠনের বিষয়ে আবেদন জমা দেন। গতকাল ওই আবেদনটি ট্রাইব্যুনালের চেয়ারম্যানসহ অপর দুই বিচারক মূল্যায়ন করে সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়ার নির্দেশ দেন।
প্রসঙ্গত, তদন্ত সংস্থার দাখিল করা প্রায় আট হাজার পৃষ্ঠার তথ্য-উপাত্তসহ ৫১৯ পৃষ্ঠার মূল অভিযোগপত্রে ৩২টি মানবতাবিরোধী ঘটনায় সাকা চৌধুরীর সম্পৃক্ততার অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া আট হাজার পৃষ্ঠার তথ্য-উপাত্তের মধ্যে সাকা চৌধুরীর বিরুদ্ধে সাক্ষীদের জবানবন্দি, নির্যাতিত পরিবারের সদস্যদের সাক্ষ্য, কেস ম্যাপ, গণমাধ্যমে প্রকাশিত সংবাদসহ অনান্য বিষয় তুলে ধরা হয়েছে।

No comments

Powered by Blogger.