সিরিয়াকে আরব লীগের আলটিমেটাম-৩ দিনের মধ্যে রক্তপাত বন্ধ করা না হলে নিষেধাজ্ঞা

টানা আট মাসের গণঅভ্যুত্থানে নিরাপত্তা বাহিনীর গুলিতে সাড়ে ৩ হাজার লোক নিহত হওয়ার প্রেক্ষাপটে রক্তাক্ত নিপীড়ন বন্ধ করতে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদকে তিনদিনের আলটিমেটাম দিয়েছে আরব লীগ। বৃহস্পতিবার মরক্কোর রাজধানী রাবাতে এ আলটিমেটাম দিয়ে হুশিয়ার করে বলা হয়, সিরিয়া সরকারকে অবশ্যই আরব লীগের এ সিদ্ধান্তের সঙ্গে একমত হয়ে রক্তপাত বন্ধ করতে হবে।


এ সিদ্ধান্ত না মানলে দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এর দু'দিন আগে আরব লীগ সিরিয়ার সদস্যপদ স্থগিত করে। এদিকে প্রেসিডেন্ট বাশারের পক্ষ ত্যাগকারী সিরীয় সেনারা গতকাল দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ইদলিব প্রদেশে শাসক বাথ পার্টির যুব শাখার দফতরে হামলা করেছে। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এর আগে বুধবার বিদ্রোহী সেনারা রাজধানী দামেস্কের নিকটবর্তী একটি সামরিক গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালায়। আট মাসের গণঅভ্যুত্থানে এটাই ছিল বাশারবিরোধীদের সবচেয়ে বড় হামলা। বুধবারের ওই হামলার পর প্রেসিডেন্ট বাশার সমর্থকরা দামেস্কে মরক্কো ও সংযুক্ত আরব আমিরাতের দূতাবাসে হামলা চালায়। দামেস্কে বিদেশি দূতাবাসে হামলার ঘটনা এর আগেও ঘটেছে। সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম সোমবার বিদেশি দূতাবাসে হামলার ঘটনায় ক্ষমা প্রার্থনাও করেন। বৃহস্পতিবারের হামলার ঘটনার পর সরকারের তরফে হুশিয়ার করে বলা হয়, কূটনৈতিক মিশনে হামলায় জড়িতদের গ্রেফতার করা হবে। তবে হামলার পরই মরক্কো
দামেস্ক থেকে
তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে। এ অবস্থায় সিরিয়া পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র বলেছে, সিরিয়ার বিরোধী মহলগুলোর সহিংসতার জন্য দেশটির শাসক গোষ্ঠীই দায়ী। রাশিয়া বলেছে, সিরিয়ার ঘটনা এখন গৃহযুদ্ধেরই শামিল। ইউরোপীয় দেশগুলো বলেছে, সিরিয়া সরকারের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব পাস করানোর জন্য আরব দেশগুলোর সমর্থন আছে। জাতিসংঘে জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের কূটনীতিকদের গতকালই এমন একটি প্রস্তাব পেশ করার কথা। জার্মান কর্মকর্তারা বলছেন, তাদের আশা আগামী মঙ্গলবার প্রস্তাবটির ওপর ভোটগ্রহণ হবে।
বুধবার রাবাতে আরব লীগের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে কাতারের প্রধানমন্ত্রী শেখ হামাদ বিন জাসেম আল সানি বলেন, আরব দেশগুলোর ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে। আরব পররাষ্ট্রমন্ত্রীরা রক্তপাত থামাতে দামেস্ককে তিনদিনের সময়সীমা বেঁধে দিয়েছেন। অন্যথায় সিরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। শেখ হামাদ বলেন, আরব দেশগুলো দামেস্কের ব্যাপারে ধৈর্যের সীমারেখায় পেঁৗছে গেছে। বৈঠকে অংশ নেওয়া সিরিয়ার প্রেসিডেন্ট বাশারের এক সময়কার ঘনিষ্ঠ মিত্র প্রতিবেশী দেশ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ দাভুতোসলু বলেন, আরব লীগের সিদ্ধান্ত না মানলে সিরিয়াকে আরব বিশ্ব থেকে বিচ্ছিন্ন হওয়ার মতো চড়া মূল্য দিতে হবে। অবশ্য আরব লীগের এ আলটিমেটাম সত্ত্বেও সিরীয় নিরাপত্তাবাহিনীর গুলিতে গতকালও দেশটির তেলসমৃদ্ধ দেইর এজুর অঞ্চলে ৯ বছরের এক শিশু নিহত হয়েছে। বুধবার দেশটির বিভিন্ন স্থানে নিহত হয়েছে ২৩ জন।
বিদ্রোহীদের নতুন হামলা
প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করতে এরই মধ্যে এক কর্নেলের নেতৃত্বে তার পক্ষ ত্যাগকারী সেনারা গঠন করেছে 'ফ্রি সিরিয়ান আর্মি' বা সিরিয়ার মুক্ত সেনাবাহিনী নামে একটি সামরিক পরিষদ। বুধবার এ বিদ্রোহী সেনারা হামলা চালায় দামেস্কের নিকটবর্তী একটি সামরিক গোয়েন্দা ঘাঁটিতে। গতকাল হামলা হয়েছে দেশের উত্তর-পূর্বাঞ্চলে তুরস্ক সীমান্তবর্তী ইদলিব প্রদেশে ক্ষমতাসীন বাথ পার্টির যুব শাখার একটি দফতরে। এতে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। ৮ মাসের গণঅভ্যুত্থানের এই প্রথম প্রেসিডেন্ট বাশারের পদত্যাগ করে বিরোধী শিবিরে যোগ দিয়েছে একদল সেনা।
গৃহযুদ্ধের সূত্রপাত?
সামরিক গোয়েন্দা ঘাঁটিতে বিদ্রোহী সেনাদের হামলাকে গৃহযুদ্ধের আলামত বলেই অভিহিত করেছে সিরিয়ার দীর্ঘদিনের মিত্র দেশ রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, পশ্চিমা বিশ্ব ও আরব লীগের উচিত হবে না প্রেসিডেন্ট বাশারকে সহিংসতার জন্য এককভাবে দায়ী করা। বরং তাদের অবশ্যই দেশটির বিরোধী গ্রুপগুলোকে সংযম প্রদর্শনের আহ্বান জানাতে হবে। তাদেরও বলতে হবে সহিংসতা বন্ধ করতে।
আন্তর্জাতিক প্রতিক্রিয়া
মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র মার্ক টেনোর বুধবার এক সংবাদ সম্মেলনে বলেন, সিরিয়ার বিরোধী গ্রুপগুলোর সহিংসতার জন্য দেশটির শাসকগোষ্ঠীই দায়ী। বিদ্রোহী সেনাদের সামরিক গোয়েন্দা ঘাঁটিতে হামলার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে মার্ক টেনোর ওই মন্তব্য করেন। তিনি বলেন, প্রেসিডেন্ট বাশারের রক্তাক্ত দমন-পীড়নের প্রতিক্রিয়ায় বিরোধীদের এমন সহিংস হামলা মোটেই অনাকাঙ্ক্ষিত নয়। যদিও আমরা কোনো অবস্থায় এ ধরনের সহিংসতা অনুমোদন করি না। কিন্তু প্রেসিডেন্ট বাশারের নৃশংস আচরণ অহিংসভাবে শুরু হওয়া গণঅভ্যুত্থানকে মারাত্মক ভয়াবহতার দিকে ঠেলে দিচ্ছে। প্রেসিডেন্ট বাশার সরকারের উপর্যুপরি মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের যৌথ একটি প্রস্তাব জাতিসংঘে পেশ হওয়ার কথা। মঙ্গলবার ভোটগ্রহণ হতে পারে ওই প্রস্তাবের ওপর। চীন বলেছে, সিরিয়ার ঘটনাপ্রবাহে তারা ভীষণ উদ্বিগ্ন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিউ ওয়েইমিন গতকাল বলেন, আমরা আশা করি সংশ্লিষ্ট সব পক্ষ আরব লীগ ও সিরিয়ার মধ্যকার সমঝোতা প্রস্তাবগুলো বাস্তবায়নে একযোগে কাজ করবে।
যোগাযোগ রাখছে আরব লীগ
বারাতে এক আরব লীগ কূটনীতিক গতকাল বলেন, এই সংস্থায় সিরিয়ার সদস্য পদ স্থগিত করা হলেও তারা দামেস্কের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছেন। সদস্য পদ স্থগিত করার সিদ্ধান্ত কার্যকর হয়েছে বুধবার।

No comments

Powered by Blogger.