প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি-জামায়াত নেতা ওবাইদুল্লাহর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে রাজশাহী জেলা জামায়াতের প্রচার সম্পাদক ওবাইদুল্লাহর বিরুদ্ধে এবার রাষ্ট্রদ্রোহ মামলা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকিরুল ইসলাম বাদী হয়ে রাজশাহীর অতিরিক্ত প্রধান বিচারিক হাকিমের আদালতে ১৯৭২ সালের দণ্ডবিধির ১২৪ ও ১২৪ (ক) ধারায় মামলাটি করেন।
মামলা গ্রহণ শেষে অতিরিক্ত প্রধান বিচারিক হাকিম রেজাউল করিম আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন। ইতিমধ্যে একই ঘটনায় করা অন্য একটি মামলায় গ্রেপ্তার হয়ে আসামি ওবাইদুল্লাহ বর্তমানে জেলহাজতে আছেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী আদালতকে বিষয়টি অবহিত করলে বিচারক আসামিকে রাষ্ট্রদ্রোহ মামলায় গ্রেপ্তার দেখান।
আলোচিত এ মামলায় সাক্ষী করা হয়েছে গোদাগাড়ী পৌর আওয়ামী লীগের সভাপতি মনিরুল ইসলাম বাবু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানসহ মোট ১৪ জনকে। সাক্ষীরা ঘটনা প্রত্যক্ষ করেছেন বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।
মামলার আরজিতে বলা হয়েছে, ওবাইদুল্লাহ গত ১৯ অক্টোবর বিএনপির রাজশাহী রোডমার্চ উপলক্ষে গোদাগাড়ী পৌর এলাকার ডাইংপাড়া মোড়ে চারদলীয় জোট আয়োজিত পথসভায় দেওয়া বক্তব্যে রাষ্ট্রপ্রধান ও রাষ্ট্রের বিরুদ্ধে উসকানিমূলক বক্তব্য দেন। গ্রেপ্তার থাকা (মানবতাবিরোধী অপরাধের মামলায়) জামায়াত নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মুজাহিদ, দেলাওয়ার হুসাইন সাঈদীকে অবিলম্বে মুক্তি না দেওয়া হলে দেশে আরেকটি ১৫ আগস্টের ঘটনা ঘটবে। সেনাবাহিনীর মধ্যে থাকা জামায়াতের মুজাহিদ বাহিনী এ অভ্যুত্থান ঘটাবে। আরজিতে আরো বলা হয়, ওবাইদুল্লাহ তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেন, যা রাষ্ট্রদ্রোহমূলক অপরাধ হিসেবে বিবেচিত।
পুলিশ জানায়, গত ২২ অক্টোবর গোদাগাড়ী থানা পুলিশ জামায়াত নেতা ওবাইদুল্লাহর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহমূলক অপরাধে মামলার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। মন্ত্রণালয় গত ১৩ নভেম্বর এ-সংক্রান্ত অনুমতি দেওয়ায় গতকাল মামলা করা হয়।
প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি ও আরেকটি ১৫ আগস্ট ঘটানোর পরিকল্পনার অভিযোগে গত ১৯ অক্টোবর রাতে গোদাগাড়ী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মালেক বাদী হয়ে ওবাইদুল্লাহসহ অজ্ঞাত ১৫ জনকে আসামি করে আরেকটি মামলা করেন। পুলিশ তদন্ত শেষে ওই মামলায় গ্রেপ্তার ১৬ জনসহ মোট ৩৬ জনের বিরুদ্ধে গত ২৭ অক্টোবর আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দেন। গত ১৪ নভেম্বর র‌্যাব-৫-এর সদস্যরা বাগমারার বাঙালপাড়ার মোকসেদ আলীর বাড়ি থেকে ওবাইদুল্লাহকে গ্রেপ্তার করেন।

No comments

Powered by Blogger.