আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান মিয়ানমারের

মিয়ানমারের ওপর আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে দেশটির সরকার। দেশটিতে চলমান গণতান্ত্রিক সংস্কারের অগ্রগতির কথা তুলে ধরে ইয়াঙ্গুনে গতকাল বৃহস্পতিবার তথ্য ও সংস্কৃতমন্ত্রী কিয়াও হিসান এ আহ্বান জানান। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার মিয়ানমার সরকারকে এ সংস্কার আরও গতিশীল করার আহ্বান জানিয়েছেন। খবর এএফপি, রয়টার্স অনলাইনের।


এদিকে এক বছর পর আবারও রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত হতে যাচ্ছে দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। দলের শীর্ষ নেতারা ইয়াঙ্গুনে এ নিয়ে আলোচনায় বসেছেন।
এদিকে মিয়ানমারকে ২০১৪ সাল নাগাদ আসিয়ানের চেয়ারম্যানশিপ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বালি সম্মেলনে। মিয়ানমারের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী কিয়াও হিসান দেশটির ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়ে বলেন, 'মিয়ানমার সম্প্রতি অনেক সংস্কার সাধন করেছে। তাই আমাদের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়ে উন্নয়নে সহযোগিতা করার এটিই উপযুক্ত সময়।' মিয়ানমার সংস্কার প্রক্রিয়া অব্যাহত রাখবে বলেও মন্তব্য করেন তিনি। তবে তিনি সতর্ক করে বলেন, 'নিষেধাজ্ঞা বলবৎ থাকলে সংস্কার প্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে। নিষেধাজ্ঞা বলবৎ থাকলে চীনের সঙ্গে সম্পর্কে জোরদারে বাধ্য হবে মিয়ানমার। কারণ আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে মিয়ানমারের উন্নয়ন। এখন আমাদের সামনে যদি কোনো বিকল্প না থাকে তবে যা আসবে তা গ্রহণ করব আমরা।'
এদিকে অস্ট্রেলিয়া পার্লামেন্ট দেওয়া ভাষণে ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র মিয়ানমারের সংস্কারের ব্যাপারে চাপ অব্যাহত রাখবে। তিনি বলেন, 'অং সান সু চি আজ গৃহবন্দি থেকে মুক্ত। কয়েক রাজবন্দিও মুক্তি পেয়েছেন। সরকার সংলাপ শুরু করেছে। এগুলো ইতিবাচক। কিন্তু দেশটিতে এখনও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। এ কারণে আমরা স্পষ্ট করেই বলছি, মিয়ানমার সরকারকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে এবং এর মধ্য দিয়েই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়ন সম্ভব।' এদিকে সু চির দল এনএলডি রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করতে যাচ্ছে ইঙ্গিত দিয়ে দলটির মুখপাত্র নিয়ান উইন বলেছেন, সম্ভববত এনএলডি নিবন্ধন করতে যাচ্ছে এবং আগামী নির্বাচনে অংশ নেবে। ওই নির্বাচনে সু চিও অংশগ্রহণ করতে পারেন বলে জানান তিনি। মিয়ানমারের পার্লামেন্টের ৪০টি আসনে উপনির্বাচন হওয়ার কথা। তবে নির্বাচন কবে অনুষ্ঠিত হবে সে বিষয়টি নিশ্চিত নয়।

No comments

Powered by Blogger.