শিশু ফাহিমের মৃত্যু তদন্তে তিন সদস্যের কমিটি

রাজধানীর মেরাদিয়ার ফয়জুর রহমান আইডিয়াল ইনস্টিটিউটের নির্মাণাধীন নতুন ভবনের দেয়াল ভেঙে প্রথম শ্রেণীর ছাত্র জুবায়ের আহমেদ ফাহিমের মর্মান্তিক মৃত্যুর কারণ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 'মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে'র (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক শফিকুর রহমানকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়। কমিটিতে মাউশির ঢাকা অ


ঞ্চলের উপ-পরিচালক একেএম মোস্তফা কামাল ও শিক্ষা প্রকৌশল অধিদফতরের একজন প্রতিনিধি রাখা হয়েছে।
শিক্ষা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী গতকাল বৃহস্পতিবার সকালে ফয়জুর রহমান আইডিয়াল ইনস্টিটিউটের নির্মাণাধীন ওই নতুন ভবনের দুর্ঘটনাস্থল পরিদর্শনকালে এ তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন। এ সময় তার সঙ্গে ছিলেন মাউশি মহাপরিচালক প্রফেসর নোমান উর রশীদ।
ঢাকা অঞ্চলের উপ-পরিচালক একেএম মোস্তফা কামাল ও ঢাকা জেলা শিক্ষা অফিসার মোঃ আবদুছ ছামাদ। সচিবের নির্দেশের পর বিকেলে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

শিক্ষা সচিব দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে উপস্থিত শিক্ষক, অভিভাবক ও পরিচালনা কমিটির সদস্যদের সঙ্গে এক সভায় ফাহিমের অকালমৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেন, শিশুদের মৃত্যু সবার হৃদয় নাড়া দেয়। স্কুলে ছাত্রছাত্রীদের সার্বিক বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে আরও সতর্ক থাকতে হবে। তিনি এ ঘটনায় আহত দুই ছাত্রের চিকিৎসার ব্যয়ভার বহনসহ সব রকম সহযোগিতা দিতে স্কুল কর্তৃপক্ষকে নির্দেশ দেন।
সভায় নিহত ফাহিমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শিক্ষা সচিব নিহত ফাহিমের বাসায় গিয়ে তার মা-বাবাকে সমবেদনা জানান ও সান্ত্বনা দেন। তিনি তদন্তসাপেক্ষে এ ঘটনায় কারও কোনো অবহেলা থাকলে আইন অনুসারে তাদের বিচার হবে বলেও আশ্বস্ত করেন।
একই দুর্ঘটনায় আহত অন্য দুই ছাত্র হলো_ আশরাফুল হক শ্রাবণ ও এইচএম উল্লাস। তারা যথাক্রমে ঢাকা মেডিকেল কলেজ ও ইসলামী ব্যাংক হাসপাতালে চিকিৎসাধীন।
এদিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ স্কুলছাত্র জুবায়ের আহমেদ ফাহিমের মর্মান্তিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি তার আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান। মন্ত্রী বর্তমানে সরকারি সফরে সিলেটে রয়েছেন।

No comments

Powered by Blogger.