মুখোমুখি প্রতিদিন-আমরা জয়ের জন্যই মাঠে নামব

য়ারল্যান্ডের সঙ্গে মহিলা বিশ্বকাপের বাছাই পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সকালে অনুশীলন করেছে বাংলাদেশ মহিলা দল। অনুশীলন শেষে অধিনায়ক সালমা খাতুন আজকের ম্যাচ নিয়ে তাঁর ভাবনা, প্রস্তুতি, সামর্থ্য ও সম্ভাবনার কথা ভাগাভাগি করেছেন কালের কণ্ঠ স্পোর্টসের সঙ্গেকালের কণ্ঠ স্পোর্টস : গত কয়েক ম্যাচে আপনাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ১৮৮। অথচ বিকেএসপিতে যে ভেন্যুতে খেলা, সেখানে এই টুর্নামেন্টের হাইস্কোরিং দুটো ম্যাচ হয়েছে।


আজ (গতকাল) আয়ারল্যান্ডও তিনশর ওপর রান করেছে। আয়ারল্যান্ডকে কত রানে আটকে রাখতে পারবেন বলে মনে করেন?
সালমা খাতুন : জাপান দুর্বল দল। তাদের বিপক্ষে আগে ব্যাটিং করলে আমরাও তিনশ রান করতে পারতাম। তবে আয়ারল্যান্ডও ভালো দল। আমাদের বিপক্ষে তাদের এত রান করতে দেব না।
প্রশ্ন : এলেনা টাইস হতে চান আগামীর শেন ওয়ার্ন। তাঁকে খেলার জন্য আলাদা কোনো পরিকল্পনা আছে আপনাদের?
উত্তর : আসলে তার বোলিং এখনো সেভাবে দেখা হয়নি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সে খুব একটা ভালো করেনি বলেই জেনেছি। আমরা নেটে লেগস্পিন খেলছি। আমাদের দলেও লেগস্পিনার আছে, এ ছাড়া দলের বাইরের লেগস্পিনারকেও নেটে খেলছি। অনুশীলনের পর সম্ভবত খেলা দেখতে যাব।
প্রশ্ন : প্রথম দুই ম্যাচে দুটি ভিন্ন ওপেনিং জুটি নিয়ে খেলেছেন, তৃতীয় ম্যাচে কোন জুটিটা খেলবে?
উত্তর : খুব সম্ভবত দ্বিতীয় ম্যাচের জুটিটাই থাকবে। কোচ গণমাধ্যমে যেটা বলেছেন, আমি শুকতারা, পিংকীকে (ফারজানা) আরো ওপরে ব্যাট করাতে চাই, সেটাই করা হবে। শুকতারা জাপানের বিপক্ষে ইনিংসের সূচনা করেছে, আয়েশার সঙ্গে তার জুটিতেই আমরা জাপানকে হারিয়েছি। তেমন কিছু না ঘটলে তারা দুজনেই ইনিংস শুরু করবে।
প্রশ্ন : সব মিলিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষের ম্যাচ নিয়ে আপনার পরিকল্পনাটা কি?
উত্তর : আমরা জয়ের জন্যই মাঠে নামব। আগে ব্যাট করলে চেষ্টা করব ১৮০ থেকে ২০০ রান করার। যদি বল করতে হয় তাহলে চেষ্টা করব প্রতিপক্ষকে দুইশ রানের ভেতরে আটকে রাখতে।
প্রশ্ন : সব মিলিয়ে মহিলা বিশ্বকাপের বাছাই পর্বকে সামনে রেখে দলের যে প্রস্তুতি সেটাকে আপনার যথেষ্ট মনে হয় নাকি কিছুটা ঘাটতি রয়ে গেছে?
উত্তর : প্রস্তুতি যথেষ্ট ভালো হয়েছে। আমরা তিন-চার মাসের ক্যাম্প করেছি, সেখানে ত্রিশজনের বেশি ক্রিকেটার ছিলেন। তবে ১৪ জনের দল নিয়ে খুব বেশি দিন ক্যাম্প হয়নি।
প্রশ্ন : প্রায় আড়াই মাসের মতো সময় ধরে কোচ হিসেবে মমতা মাবেন কাজ করছেন আপনাদের সঙ্গে। অধিনায়ক হিসেবে কোচকে কেমন দেখছেন?
উত্তর : উনি খুব ভালো কোচ। উনার চিন্তা-ভাবনা, জানাবোঝা, খেলোয়াড়দের অনুপ্রাণিত করার প্রচেষ্টা সবই খুব ভালো। উনি সব সময় খুব সহযোগিতাপরায়ণ।
প্রশ্ন : আপনি তো ব্যাডমিন্টন খেলতে খুব পছন্দ করেন? কখনো পেশাদার পর্যায়ে খেলেছেন?
উত্তর : না, পেশাদার পর্যায়ে ব্যাডমিন্টন খেলা হয়নি। বাসায় গেলে খেলা হয়। এখন তো শীতের সময়, এই সময়টাতেই ব্যাডমিন্টন বেশি খেলা হয়। বাসায় গেলে খেলব।

No comments

Powered by Blogger.