প্রতিশোধ নিল জার্মানি

গ্যালারিতে একটা পতাকা। কোনো দেশের নয়, তারিখের—২১-০৬-৮৮! কী সেই তারিখ? ওই দিন এই হামবুর্গেই ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে জার্মানদের হূদয় ক্ষতবিক্ষত হয়ে গিয়েছিল মার্কো ফন বাস্তেনের গোলে। স্বাগতিক দর্শকদের কাঁদিয়ে ফাইনালে উঠে গিয়েছিল হল্যান্ড।
স্রেফ একটা প্রীতি ম্যাচ, কিন্তু দল দুটি যখন জার্মানি-হল্যান্ড, সিন্দুকের ডালা মেলে ধরলে অতীতের বারুদের গন্ধ তো আসবেই। আর তাই তো বিচ্ছিন্ন একটা প্রীতি ম্যাচ হলেও সেই ডাচ দর্শক ঠিকই মনে করিয়ে দিতে চেয়েছেন ২৩ বছর ধরে পুষে রাখা জার্মানির সেই দুঃখ।
গত বিশ্বকাপের রানার্সআপ হল্যান্ডকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে সেই দুঃখ ভুলল জার্মানি। কনকনে ঠান্ডা রাতে তাই লড়াইয়ের উত্তাপ জমেনি ডাচদের এই আত্মসমর্পণে। তবে জাতীয় দলের জার্সি গায়ে ভালো খেলে যাওয়ার ধারাটি ধরে রেখেছেন মিরোস্লাভ ক্লোসা। ১৫ মিনিটে টমাস মুলারের করা ম্যাচের প্রথম গোলটি বানিয়ে দিয়েছেন। ৬৬ মিনিটে মেসুত ওজিলের করা ম্যাচের শেষ গোলটিও। শুধু বানিয়ে দেওয়া নয়, মাঝখানে ২৬ মিনিটে জাতীয় দলের হয়ে নিজের ৬৩তম গোলটিও করেছেন। জার্মানির পক্ষে সর্বোচ্চ গোলদাতা জার্ড মুলার এখন মাত্র ৫ গোলের দূরত্বে।
১৯৯৬ সালের পর এই প্রথম হল্যান্ডকে হারানোর সুখস্বাদও পেল জার্মানরা। প্রীতি ম্যাচের এই রাতে ইংল্যান্ডও একটা গেরো খুলেছে। সুইডেনের বিপক্ষে জিতেছে ৪৩ বছর পর। সর্বশেষ সুইডিশদের হারানোর সময় কোচ ছিলেন সেই আলফ রামসে!
ওদিকে রেকর্ড ছোঁয়া আর রেকর্ড ভাঙা—দুটি ম্যাচই হতাশায় কাটল ইকার ক্যাসিয়াসের। গত শনিবার ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে স্পেনের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ছুঁয়েছিলেন। সেই ম্যাচে হেরেছিল স্পেন। পরশু ১২৭তম ম্যাচ খেলতে নেমে আন্দোনি জুবিজারেতাকে পেছনে ফেলে রেকর্ডটা একার করে নিলেন ক্যাসিয়াস। তবে জয়ের দেখা পেলেন না এদিনও। কোস্টারিকার সঙ্গে ২-২ গোলে ড্র যথেষ্টই হতাশার। উল্টো সেটি আনন্দ হয়ে যাচ্ছে এখানে। কারণ ৮২ মিনিট পর্যন্ত ০-২ গোলে পিছিয়ে ছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। দুই ডেভিড উদ্ধার করেছেন দলকে। ৮৩ মিনিটে সিলভা, একদম শেষ মুহূর্তে ভিয়া।
পরশু প্রীতি ম্যাচের পসরায় জার্মানি-হল্যান্ডের পর সবচেয়ে বড় ম্যাচ ছিল ইতালিতে। রোমে অনুষ্ঠিত সেই ম্যাচে উরুগুয়ের কাছে হেরে গেছে স্বাগতিক দল। তৃতীয় মিনিটেই গোল করে ফোরলান-সুয়ারেজবিহীন উরুগুয়েকে জয় এনে দিয়েছেন সেবাস্তিয়ান ফার্নান্দেজ। নিজেদের মাঠে বেলজিয়ামের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ফ্রান্স। জয় না পাওয়ার হতাশায় একটা কথা ভেবেই সান্ত্বনা পেতে পারেন ফরাসি কোচ লরাঁ ব্লাঁ—১৭ ম্যাচ ধরে অপরাজিত আছে তাঁর দল।

No comments

Powered by Blogger.