নতুন গ্যাসকূপ-বাপেক্সে আরো সক্ষম করা হোক

রো একটি শুভ সংবাদ। সালদা গ্যাসক্ষেত্রের নতুন একটি কূপের দুটি স্তরে গ্যাস পাওয়া গেছে। রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান কম্পানি বাপেঙ্ জানিয়েছে, চলতি নভেম্বর মাসেই এই কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু করা যাবে এবং উত্তোলিত গ্যাসের পরিমাণ হবে দৈনিক দুই কোটি ঘনফুট। গ্যাসের জন্য যখন রীতিমতো হাহাকার শুরু হয়েছে, সেই মুহূর্তে আমাদেরই রাষ্ট্রীয় কম্পানি বাপেঙ্রে এই ঘোষণা অবশ্যই প্রশংসার দাবিদার।
শুধু সালদার নতুন কূপ নয়, বাপেঙ্ পার্বত্য খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার সেমুতাংয়ে একটি এবং সিলেটের ফেঞ্চুগঞ্জ গ্যাসক্ষেত্রে একটি কূপ থেকে আগামী মাসের (ডিসেম্বর) মধ্যেই গ্যাস উত্তোলন শুরু করতে পারবে বলে জানিয়েছে। সেমুতাং থেকে এখনই গ্যাস তোলা সম্ভব, কিন্তু বর্তমানে পাইপলাইন স্থাপনের কাজ চলছে। পাইপলাইন স্থাপিত হয়ে গেলেই তারা উৎপাদনে যেতে পারবে। এখানেও দৈনিক প্রায় দুই কোটি ঘনফুট গ্যাস উত্তোলিত হবে। আর ফেঞ্চুগঞ্জ থেকেও পাওয়া যাবে দৈনিক প্রায় সাড়ে তিন কোটি ঘনফুট গ্যাস। সব মিলিয়ে আগামী মাস নাগাদ বাপেঙ্রে নিজস্ব উৎপাদন দাঁড়াবে দৈনিক প্রায় দশ কোটি ঘনফুট। আর তা হলে বর্তমানের যে গ্যাস সংকট, তা অনেকটাই কেটে যাবে।
রাষ্ট্রীয় কম্পানিকে শক্তিশালী করলে যে রাষ্ট্রই লাভবান হয়, বাপেঙ্ তা প্রমাণ করেছে। আমাদের যে দক্ষ জনবলের অভাব নেই, সেই সত্যটিও প্রমাণ করেছে বাপেঙ্। গ্যাস উত্তোলন করতে গিয়ে বিদেশি একাধিক কম্পানি বেশ কিছু ভয়াবহ দুর্ঘটনা ঘটালেও বাপেঙ্রে রেকর্ডে তেমন কোনো বদনাম নেই। অথচ দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠানটিকে ঢাল-তলোয়ারবিহীন এক নিধিরাম সর্দার করে রাখা হয়েছিল। বর্তমান সরকার বাপেঙ্রে উন্নয়নে কিছু উদ্যোগ নিলেও তা প্রয়োজনের তুলনায় খুবই কম। তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে বাপেঙ্রে সক্ষমতা আরো বাড়াতে হবে। একইভাবে কয়লা উত্তোলনেও আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে হবে। আর তা করা গেলে আমাদের বিদেশি কম্পানির মুখোমুখি হয়ে থাকতে হবে না। বিদেশিদের হাতে আমাদের মূল্যবান জাতীয় সম্পদের সিংহভাগ তুলে দিতে হবে না। আর্থিক ব্যবস্থাপনায় বর্তমান সরকারের অনেক সমালোচনা থাকলেও অন্তত যে কয়টি ক্ষেত্রে সরকার সঠিক পদক্ষেপ নিয়েছে, তার মধ্যে বাপেঙ্রে সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ অন্যতম। এখন প্রয়োজন সদিচ্ছা। একের পর এক দুর্ঘটনা ঘটানোর পরও বিদেশি কম্পানির হাতে গ্যাসক্ষেত্র তুলে দেওয়ার প্রতি এক ধরনের পক্ষপাত আমরা সরকারের ওপর মহলে দেখতে পাই। তা থেকে বেরিয়ে আসতে হবে এবং বাপেক্সে জলে ও স্থলে গ্যাস অনুসন্ধান এবং উত্তোলনে আরো সক্ষম করে তুলতে হবে।

No comments

Powered by Blogger.