কলকাতা চলচ্চিত্র উৎসব-শ্রেষ্ঠ ছবি 'গেরিলা'

৭তম কলকাতা চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ইমপ্রেস টেলিফিল্ম ও আড়িয়াল ক্রিয়েটিভ স্পেস প্রযোজিত 'গেরিলা'। পুরস্কারটির নাম_ নেটপ্যাক অ্যাওয়ার্ড ইন এশিয়ান সিলেক্ট কম্পিটিশন। উৎসবের শেষদিনে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নন্দন প্রেক্ষাগৃহে জুরি বোর্ডের পক্ষ থেকে চলচ্চিত্র পরিচালক সন্দীপ রায় শ্রেষ্ঠ ছবি হিসেবে 'গেরিলা'র নাম ঘোষণা করেন। এ সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন।


পুরস্কারটি গ্রহণ করেন ছবিটির পরিচালক নাসিরউদ্দীন ইউসুফ। গতকাল রাতে তিনি কলকাতা থেকে টেলিফোনে বলেছেন, নতুন প্রজন্মসহ বিশ্ববাসীর কাছে মুক্তিযোদ্ধাদের ত্যাগ এবং বীরত্বগাথা তুলে ধরেছে এ চলচ্চিত্র। তিনি জানান, বাংলাদেশের চলচ্চিত্র
'গেরিলা'কে এশিয়াসেরা চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত করেছে কলকাতা উৎসবের জুরি কমিটি। এ কমিটিতে ইতালি, শ্রীলংকা এবং ভারতের তিন দেশের তিনজন জুরি ছিলেন। এই বিভাগে ১২টি ছবি অংশ নেয়।
নাসিরউদ্দীন ইউসুফ জানান, 'গেরিলা'র সাফল্য দেখে আমি কিছুটা অবাকই হয়েছি, আনন্দও হয়েছে অনেক। ছবিটি মুক্তিযুদ্ধের একটি সত্যি ঘটনা। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে আমাদের বীরত্বগাথা যেমন আছে, তেমনি বেদনাও আছে, আবার মুক্তিসেনাদের শাহাদাত বরণ করার কথাও আছে। এটি প্রযোজনার জন্য ইমপ্রেস টেলিফিল্ম, ফরিদুর রেজা সাগর, এশা ইউসুফ ও আড়িয়াল ক্রিয়েটিভ স্পেসের কাছে তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গত ১১ নভেম্বর 'গেরিলা'র প্রদর্শনীর মাধ্যমে এশীয় চলচ্চিত্র প্রতিযোগিতার উদ্বোধন হয়। প্রদর্শনীর পর ছবিটি সেখানকার চলচ্চিত্রপ্রেমীদের মাঝে ব্যাপক সাড়া ফেলে। এবারের উৎসবে বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের ৫০টি দেশের ১৫০টিরও বেশি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এ আয়োজনে অংশ নেন ১২৫টি দেশের চলচ্চিত্রকাররা। উৎসবে বাংলাদেশ থেকে ইমপ্রেস টেলিফিল্মের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজও যোগ দেন।

No comments

Powered by Blogger.