সিরিয়ায় সামরিক গোয়েন্দা ঘাঁটিতে বিরোধীদের হামলা

সিরিয়ার সেনাবাহিনী ছেড়ে সরকারবিরোধীদের সঙ্গে যোগ দেওয়া সেনাসদস্যরা গতকাল বুধবার রাজধানী দামেস্কর কাছে একটি সামরিক গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালিয়েছেন। এই ঘাঁটি দেশটির বিমানবাহিনীর গোয়েন্দা বিভাগের দপ্তর হিসেবে ব্যবহার করা হয়।
সিরিয়ায় গত মার্চ থেকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর এই প্রথম এত বড় হামলা চালানো হলো।
সিরিয়া সরকার দেশটিতে আর কোনো বিদেশি দূতাবাসে হামলা হবে না বলে অঙ্গীকার করেছে। গত সোমবার দামেস্কতে জর্ডানের দূতাবাসের সামনে বিক্ষোভ করে সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সমর্থকেরা।
এদিকে সিরিয়া গতকাল আরব পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক বর্জনের ঘোষণা দিয়েছে।
সিরিয়ার সেনাবাহিনী ছেড়ে সরকারবিরোধীদের সঙ্গে যোগ দেওয়া সদস্যদের ‘ফ্রি সিরিয়ান আর্মি’ বলা হচ্ছে। গতকাল ওই সেনারা দামেস্কর কাছে হারাসতা এলাকায় সামরিক গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালান। হামলায় রকেট ও মেশিনগান ব্যবহার করা হয়। সিরিয়ার সরকারবিরোধীদের জোট সিরিয়ান রেভ্যুলেশন জেনারেল কমিশন (এসআরজিসি) এক বিবৃতিতে এ হামলার কথা জানায়। একটি সূত্র জানায়, হামলার সময় উভয় পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ চলে। আকাশে হেলিকপ্টার চক্কর দেয়।
নাম প্রকাশ না করার শর্তে হারাসতা এলাকার একজন বাসিন্দা বলেন, ‘আমি প্রথমে ভয়াবহ বিস্ফোরণের শব্দ পাই। এরপর পাল্টাপাল্টি গুলি চলতে থাকে।’ এই হামলার ঘটনায় হতাহতের কোনো খবর জানা যায়নি। কোনো পক্ষ থেকেই হতাহতের বিষয়টি প্রকাশ করা হয়নি।
এই হামলাকে স্বাগত জানিয়েছে সিরিয়ান ফ্রি আর্মির অংশ খালেদ ইবনে ওয়ালিদ ব্রিগেড। তারা বলেছে, ‘আমরা আমাদের ভাইদের, বিদ্রোহের নায়কদের অভিনন্দন জানাই। আল্লাহ আপনাদের সহায় হোন।’ যুক্তরাজ্যভিত্তিক দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসও এ হামলার সত্যতা নিশ্চিত করেছে।
জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ কায়েদ জানান, দামেস্কতে নিযুক্ত আরব দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে গত মঙ্গলবার সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদের ঘনিষ্ঠ একজন সহযোগীর সঙ্গে বৈঠক হয়। ওই বৈঠকে সিরিয়ায় আর কোনো দূতাবাসে হামলা হবে না বলে অঙ্গীকার করেন ওই সহযোগী।
আরব দেশের প্রথম নেতা হিসেবে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ গত সোমবার প্রেসিডেন্ট আসাদের প্রতি পদত্যাগের আহ্বান জানান। এতে আসাদের ক্ষুব্ধ সমর্থকেরা জর্ডানের দূতাবাসের সামনে বিক্ষোভ করে। একপর্যায়ে দুই ব্যক্তি দূতাবাস চত্বরে ঢুকে জর্ডানের পতাকা ছিঁড়ে ফেলে।
জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ কায়েদ আরও জানান, এ ঘটনায় সিরিয়া সরকার দুঃখ প্রকাশ করেছে।
মরক্কোর রাবাতে গতকাল আরব পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠক বর্জন করে সিরিয়া। ওই বৈঠকে সিরিয়ায় সেনা অভিযান বন্ধ ও আরবে শান্তি উদ্যোগ নেওয়ার ব্যাপারে আলোচনা হওয়ার কথা। বিস্তারিত কিছু না জানিয়ে মরক্কোর কর্মকর্তারা উল্লেখ করেন, সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী এই বৈঠকে অংশ না নেওয়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন।
এক হাজার ১৮০ জনের মুক্তি: সরকারবিরোধী আন্দোলনে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হওয়া এক হাজার ১৮০ জন বন্দীকে মুক্তি দিয়েছে সিরিয়া। গত মঙ্গলবার তাদের মুক্তি দেওয়া হয়। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা এ তথ্য জানায়। এর আগে চলতি মাসের শুরুর দিকে ৫৫৩ জনকে ছেড়ে দেওয়া হয়।
জাতিসংঘের তথ্যমতে, সিরিয়ায় গত ১৫ মার্চ সরকারবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত সাড়ে তিন হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। গ্রেপ্তার করা হয় কয়েক হাজার মানুষকে। দেশটির দারা প্রদেশ থেকে এই সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

No comments

Powered by Blogger.